‘প্রধানমন্ত্রীর উচিত ক্ষমা চাওয়া’, শিবাজী মূর্তি কাণ্ডে মোদীকে কটাক্ষ রাহুলের

মহারাষ্ট্রে ভোটের দামামা বেজে গিয়েছে। ভোটের দিনক্ষণ যত এগোচ্ছে, ততই বাড়ছে জোট সরকারের ‘অস্বস্তি’। যার মূলে গত বছর রাজ্যের সিন্ধুদুর্গ জেলায় তৈরি করা বহু প্রতীক্ষিত…

মহারাষ্ট্রে ভোটের দামামা বেজে গিয়েছে। ভোটের দিনক্ষণ যত এগোচ্ছে, ততই বাড়ছে জোট সরকারের ‘অস্বস্তি’। যার মূলে গত বছর রাজ্যের সিন্ধুদুর্গ জেলায় তৈরি করা বহু প্রতীক্ষিত মহারাজা ছত্রপতি শিবাজীর মূর্তি (Shivaji Statue collapsed) ভেঙে পড়া। সেই ঘটনাকে কেন্দ্র করে আজ, বৃহষ্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী’কে (Narendra Modi) কটাক্ষ করলেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। 

এদিন লোকসভার বিরোধী দলনেতা বলেন, “১৭ শতকের অন্যতম বীর মারাঠা যোদ্ধার মূর্তি ভেঙে পড়ে যাওয়া আদপে তাঁর অপমান।”

   

গত বছর ডিসেম্বরে মারাঠা মহারাজার ৩৫ ফুটের সুবিশাল এই মূর্তিটি উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী। আর এই বছর ২৬ অগস্ট সেটি ভেঙে পড়ে। এ প্রসঙ্গে রাহুল বলেন, “মূর্তি নির্মাণের কয়েক মাসের মধ্যেই এটি ভেঙে পড়েছে।” শিবাজী মূর্তির পতনের জন্য প্রধানমন্ত্রী দায়ী, এরজন্য মহারাষ্ট্রবাসীর কাছে নরেন্দ্র মোদীর ক্ষমা চাওয়া উচিত বলে মন্তব্য করেন রাহুল। এদিকে ভোটের দিন যতই এগোচ্ছে, শিবাজী ইস্যুকে হাতিয়ার করে ততই গুটি সাজাচ্ছে বিরোধীরা। সম্প্রতি শিবাজী কাণ্ডে মুম্বাইয়ে একসঙ্গে পথে পা মেলাতে দেখা গেল উদ্বব ঠাকরে ও শরদ পাওয়ারদের। যা নিঃসন্দেহে শিণ্ডে সরকারের রক্তচাপ বাড়ানোর জন্য যথেষ্ট বলেই মনে করছে রাজনৈতিক মহল।   

অন্যদিকে শিবাজী কাণ্ডে নিজেদের ভাবমূর্তি রক্ষা করতে সক্রিয় পুলিশ ও প্রশাসন। সেই কারণেই বুধবার মহারাষ্ট্রের থানে জেলার কল্যাণ থেকে মূর্তির ভাস্কর ও ঠিকাদার জয়দীপ আপ্তেকে গ্রেফতার করেছে মহারাষ্ট্র পুলিশ। মূর্তি ভেঙে পড়ার পর প্রায় ১০ দিন নিখোঁজ থাকার পর কল্যাণের ২৪ বছর বয়সী এই শিল্পীকে গ্রেফতার করা হয়। কল্যাণের একটি আর্ট কোম্পানির মালিক জয়দীপ আপ্তে। যার বড় মূর্তি নির্মাণের কোনও পূর্ব অভিজ্ঞতা নেই বলেই জানা গিয়েছে। সিন্ধুদুর্গের মালওয়ানের রাজকোট দুর্গে শিবাজি মহারাজের মূর্তি তৈরির জন্য দায়িত্ব অর্পন করা হয়েছিল তাঁকে।

প্রসঙ্গত, লোকসভা ভোটে ৪৮ আসনের মধ্যে ৩০ আসনে জিতেছে ‘ইন্ডিয়া’ জোট। যার ফলে ভোটের অঙ্ক ও রাজনৈতিক জনসমর্থনের দিক থেকে এগিয়ে রয়েছে ‘ইন্ডিয়া’। তারমধ্যে চলতি বছরের শেষেই ২৮৮ আসনের বিধানসভা ভোট। লোকসভা ভোটের অনুপাতে এখনও পর্যন্ত অনুকূল অবস্থায় রয়েছে উদ্ধব ঠাকরের শিবসেনা সহ বিরোধী দলগুলি। এমন অবস্থায় বদলাপুর নাবালিকা ধর্ষণকাণ্ড নিয়ে এমনিতেই বেকায়দায় শিন্ডে প্রশাসন। তারমধ্যে শিবাজী মূর্তির পতন সেরাজ্যে বিজেপিকে আরও বিপাকে ফেলবে বলেই মনে করছে রাজনৈতিক মহল।