লাল বলের ক্রিকেটে এবার শ্রেয়সের মুখোমুখি সতীর্থ হর্ষিত রানা

এবারে দলীপ ট্রফির দিকে নজর রয়েছে সমগ্র ভারতবাসীর। আসন্ন বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ এবং তারপর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে নামার আগে ভারতের তরুণ তারকাদের পরীক্ষা করে…

Rana & Iyer

এবারে দলীপ ট্রফির দিকে নজর রয়েছে সমগ্র ভারতবাসীর। আসন্ন বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ এবং তারপর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে নামার আগে ভারতের তরুণ তারকাদের পরীক্ষা করে নিতে চায় ভারতীয় ক্রিকেট বোর্ড। রোহিত শর্মা, বিরাট কোহলি, যশপ্রীত বুমরার মতো তারকারা না খেললেও ভারতীয় দলের বাকি সব খেলোয়াড়কেই এ বারের দলীপ ট্রফিতে খেলানো হচ্ছে। তবে এই মুহূর্তে ভারতের বেশ কিছু তারকার আন্তর্জাতিক ক্রিকেটে ফেরাটাও নির্ভর করছে এই ট্রফির ওপর। আজ দলীপের প্রথম রাউন্ডের ম্যাচে অনন্তপুরে মুখোমুখি হতে চলেছে ভারতের ডি ও সি দল (INDIA D vs INDIA C)।

এই মুহূর্তে দলীপে (Duleep trophy) খেলবে চারটি দল। তাদের ভাগ করা হয়েছে এ, বি, সি এবং ডি। চারটি দলের অধিনায়ক হিসাবে বেছে নেওয়া হয়েছে যথাক্রমে শুভমন গিল, অভিমন্যু ঈশ্বরণ, রুতুরাজ গায়কোয়াড় এবং শ্রেয়স আয়ারকে। এবারে দলীপ ট্রফির জন্য দুটি ভেন্যু বেছে নেওয়া হয়েছে। একটা বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়াম, দ্বিতীয় অনন্তপুর স্টেডিয়াম। আর এই অনন্তপুর স্টেডিয়ামে আজ মুখোমুখি হতে চলেছেন সদ্য আইপিএল জেতা অধিনায়ক শ্রেয়স আইয়ার (Shreyas Iyer) এবং তাঁর সতীর্থ হর্ষিত রানা।

   

ভারত সি দলের ক্যাপ্টেন ঋতুরাজ গায়কোয়াড় (Ruturaj Gaikwad)। গতবছর আইপিএলে চেন্নাইয়ের হয়ে দুরন্ত ফর্মে ছিলেন তিনি । এছাড়াও ভারতীয় সি টিমের হয়ে রয়েছেন আরেক দক্ষ আই পি এল ব্যাটার সাই সুদর্শন। আইপিএলে গুজরাটের হয়ে খেলা এই বাঁ হাতি ব্যাটার সদ্য কাউন্টি ক্রিকেটে সেঞ্চুরি হাঁকিয়েছেন। আর কিন্তু ক্রিকেট খেলার জন্য এই ফরম্যাটে বাকিদের থেকে এগিয়ে থাকতে পারেন তিনি। তবে ব্যাটিংয়ে বাড়তি নজর থাকবে শ্রেয়স আইয়ারের দিকে। শ্রেয়স গত মরসুমে ঘরোয়া ক্রিকেট খেলার আগ্রহ না দেখানোয় বার্ষিক চুক্তি থেকে বাদ পড়েছিলেন। এছাড়াও কলকাতার হয়ে ট্রফি জেতার পর দেন হাতের আঙুলে চোট পান শ্রেয়স। বর্তমানে অবশ্য সুস্থ হলেও নির্বাচকদের নজরে থাকবেন তিনি। বিশেষ করে শ্রেয়সের শর্টপিচ ডেলিভারি দুর্বলতার কথা বারবার সামনে এসেছে। আর সতীর্থ রানার প্রধান অস্ত্র শর্টপিচ ডেলিভারির বিরুদ্ধে তিনি কতটা সফল হবেন তা সময়ই বলবে। সম্প্রতি বুচিবাবু টুর্নামেন্টে একই সমস্যায় পড়তে হয়েছে শ্রেয়সকে (Shreyas Iyer)।

অন্ধ্রপ্রদেশ ক্রিকেট সংস্থার অনন্তপুর স্টেডিয়ামকে বলা হচ্ছে ভারতের পেসারদের স্বর্গরাজ্য। তার কারন এখানকার পিচ। এই মুহূর্তে এইধরনের গ্রিনটপ এবং বাউন্সি পিচ ভারতের আর কোথাও নেই। তাই দলীপ ট্রফির এই ম্যাচ (INDIA D vs INDIA C) হর্ষিতের জন্য সুবর্ণ সুযোগ হয়ে উঠতে পারে। তবে তাঁকে নিয়ে যে দীর্ঘমেয়াদী ভাবনা রয়েছে ভারতীয় বোর্ডের, এ বিষয়ে সন্দেহ নেই। তাই এই বাউন্সি উইকেটে নজর থাকবে শ্রেয়সের সতীর্থ হর্ষিতের (Harshit Rana) দিকেও।

ভারত সি স্কোয়াড-ঋতুরাজ গায়কোয়াড় (অধিনায়ক), সাই সুদর্শন, রজত পাতিদার, অভিষেক পোড়েল, বাবা ইন্দ্রজিৎ, হৃত্বিক শোকিন, মানব সুতার, গৌরব যাদব, বিজয়কুমার বিশাখ, অংশুল কম্বোজ, হিমাংশু চৌহান, মায়াঙ্ক মার্কন্ডে, আর্য জুয়েল, সন্দীপ ওয়ারিয়ের। ভারত ডি স্কোয়াড-শ্রেয়স আইয়ার (অধিনায়ক), অথর্ব তাইডে, যশ দুবে, দেবদত্ত পাড়িক্কাল, ঈশান কিষাণ, রিকি ভুই, সারাংশ জৈন, অক্ষর প্যাটেল, অর্শদীপ সিং, আদিত্য ঠাকরে, হর্ষিত রানা, তুষার দেশপান্ডে, আকাশ সেনগুপ্ত, শ্রীকার ভরত, সৌরভ কুমার