কীটনাশক স্প্রে করতে কৃষকদের সাহায্য করবে এই নতুন পরিষেবা

ফসলের সঠিক যত্ন নেওয়া প্রতিটি কৃষকের দায়িত্ব। ফসল পোকামাকড় দ্বারা আক্রান্ত হলে ব্যাপক ক্ষতি হতে পারে চাষের। তাই কৃষকরা প্রায়ই কীটনাশক ব্যবহার করে থাকে। কিন্তু…

BhuMeet

ফসলের সঠিক যত্ন নেওয়া প্রতিটি কৃষকের দায়িত্ব। ফসল পোকামাকড় দ্বারা আক্রান্ত হলে ব্যাপক ক্ষতি হতে পারে চাষের। তাই কৃষকরা প্রায়ই কীটনাশক ব্যবহার করে থাকে। কিন্তু বড় চাষের জমির প্রতিটি কোনে কীটনাশক পৌঁছানো এবং স্প্রে করা কঠিন হয়ে ওঠে। তাই আজকাল ড্রোন দিয়ে স্প্রে করার প্রবণতা দ্রুত বাড়ছে। আপনিও যদি ড্রোনের মাধ্যমে আপনার চষের জমিতে কীটনাশক স্প্রে করতে চান, তাহলে ভূমিট (BhuMeet) অ্যাপ ব্যবহার করতে পারেন।

প্যাসেঞ্জার ড্রোন রিসার্চ প্রাইভেট লিমিটেড (পিডিআরএল) ভূমিট অ্যাপ চালু করেছে, এটি একটি সফটওয়্যার অ্যাজ এ সার্ভিস (সাস) প্ল্যাটফর্ম। যা কৃষক এবং ড্রোন পরিষেবা প্রদানকারীদের একে অপরের সঙ্গে যুক্ত করে। এর মাধ্যমে কৃষকরা ড্রোন পরিষেবা প্রদানকারীদের সঙ্গে যোগাযোগ করতে পারেন। BhuMeet অ্যাপের মাধ্যমে এই কাজ সহজ হয়ে উঠেছে।

   

যাদের স্বাস্থ্য সাথী কার্ড রয়েছে তাদের সাবধান হওয়া উচিত! এই ভুল করলে আপনি বিনামূল্যে চিকিৎসা পাবেন না

BhuMeet অ্যাপটি ৬টি ভাষায় কাজ করবে
ড্রোন ব্যবহার অনেক কৃষকের জন্য একটি নতুন জিনিস হতে পারে। তাই, BhuMeet অ্যাপটি এমনভাবে নির্মাণ করা হয়েছে যাতে কৃষকরা তাদের প্রয়োজন অনুযায়ী সহজেই পরিষেবা বুক করতে পারে। এই অ্যাপের পরিষেবা পেতে, আপনাকে শুধুমাত্র নাম এবং মোবাইল নম্বর দিয়ে রেজিস্টেশন করতে হবে। সারা দেশে কৃষকদের সুবিধার্থে এই অ্যাপটি ইংরেজি ও হিন্দি সহ মোট ৬টি ভাষায় কাজ করে।

BhuMeet অ্যাপের সুবিধা
কৃষকরা সরাসরি ভূমিট অ্যাপ থেকে উপকৃত হতে পারেন। এতে জমিতে স্প্রে করার খরচ ও সময় দুটোই বাঁচবে। এই অ্যাপটি ড্রোন পরিষেবা প্রদানকারীদের জন্য ব্যবস্থাপনাকে সহজ করে তোলে। ড্রোন ম্যানেজমেন্ট, টিম ম্যানেজমেন্ট, স্টোর ম্যানেজমেন্ট ইত্যাদি পরিষেবা এই প্ল্যাটফর্মে পাওয়া যাবে। এর সাহায্যে, ড্রোনের মাধ্যমে স্প্রে বা জরিপ করার অনুরোধগুলি ট্র্যাক করা যেতে পারে।

খরচ
কোম্পানির মতে, ড্রোন দিয়ে এক একর জমিতে স্প্রে করতে গড় খরচ হয় ৫০০ থেকে ৬০০ টাকা। তবে, ড্রোন পরিষেবা সরবরাহকারী সংস্থা কৃষকদের জন্য চার্জ নির্ধারণ করবে। একই সময়ে, PDRL ড্রোন পরিষেবা প্রদানকারীদের থেকে সামগ্রিক টার্নওভারের উপর ৬.৫ শতাংশ চার্জ করে। আপনি Google Play Store থেকে BhuMeet Android অ্যাপ ডাউনলোড করতে পারেন। অ্যাপটির iOS সংস্করণ শীঘ্রই চালু হবে।