Indian Army : এক লাফে বাড়ছে ভারতীয় সেনার শক্তি, কাঁপবে চীন-পাকিস্তান

বায়ু পথে আরও শক্তি বাড়াচ্ছে ভারত (Indian Army)। বিশেষ করে সীমান্ত সুরক্ষায় জোর দিতে চাইছে কেন্দ্র। তাই বিদেশ থেকে ফের আনা হচ্ছে অত্যাধুনিক যন্ত্র। চীন…

বায়ু পথে আরও শক্তি বাড়াচ্ছে ভারত (Indian Army)। বিশেষ করে সীমান্ত সুরক্ষায় জোর দিতে চাইছে কেন্দ্র। তাই বিদেশ থেকে ফের আনা হচ্ছে অত্যাধুনিক যন্ত্র।

চীন হোক কিংবা পাকিস্তান। আকাশ পথে বারংবার হোঁচট খেয়ে ভারত। বর্ডার এলাকায় বেড়েছে অত্যাধুনিক যুদ্ধযানের প্রয়োজনীয়তা। বিশেষ করে চীনের বিরুদ্ধে সীমান্ত উত্তেজনা ভারতীয় সেনাবাহিনীকে এখনও চিন্তায় রেখেছে। সে কথা মাথায় রেখে উচ্চ ক্ষমতা সম্পন্ন সুইচ ইউএভি পেতে উৎসাহী ভারতীয় সেনা।

ভারতীয় সেনাবাহিনী ২৪ জানুয়ারী আইডিয়া ফোর্জের সঙ্গে একটি পুনরাবৃত্তি আদেশ দায়ের করে, হাইব্রিড ভিটিওএল ফিক্সড-উইং ইউএভি-র জন্য গত বছর ২০ মিলিয়ন ডলারের চুক্তির কথা জানতে পারা গিয়েছিল আগেওই। যদিও সংস্থাটি অর্ডার করা নম্বরগুলি প্রকাশ করতে অস্বীকার করেছিল৷ তবে আইডিয়া ফোর্জের একজন মুখপাত্র নিশ্চিত করেছেন যে তারা প্রায় ৭০০ থেকে ৮০০ টি সিস্টেম সরবরাহ করার পথে রয়েছে। যতো দ্রুত সম্ভব নয়া সিদ্ধান্ত মতো কাজ সম্পন্ন করতে চাইছে কোম্পানিটি।

সুইচের একটি 15 কিমি পরিসীমা রয়েছে। কঠিন পরিস্থিতিতে এটি সেনাবাহিনীকে সরাসরি ভিজ্যুয়াল এবং তাপমাত্রা পরিমাপ করে নজরদারি ইত্যাদির মাধ্যমে সীমানা সুরক্ষায় মদত করবে বলে মনে করা হচ্ছে।