মাসের শুরুতেই সোনার দামে বিরাট পতন, মিলছে ৫৩,৬৪০ টাকায়

আজ মাসের প্রথম দিন অর্থাৎ ১ সেপ্টেবর। আর আজ নতুন করে দেশজুড়ে জারি হল সোনা ও রুপোর দাম (Gold Silver Price)। বাড়ির লকারে বা শরীরে…

আজ মাসের প্রথম দিন অর্থাৎ ১ সেপ্টেবর। আর আজ নতুন করে দেশজুড়ে জারি হল সোনা ও রুপোর দাম (Gold Silver Price)। বাড়ির লকারে বা শরীরে একটু সোনার গয়না থাকুক, এই ইচ্ছাটা কার না থাকে। আপনারও থাকে নিশ্চয়ই? কিন্তু লাগাতার কিছু সময় ধরে সোনা ও রুপোর দামেএত মাত্রায় ছিল যে সাধারণ মধ্যবিত্ত ঘরের মানুষ তা কেনার কথা স্বপ্নেও ভাবতে পারছিলেন না। এই সোনা হল এক ধরনের বিনিয়োগ। এই সোনা কখন কার কী কাজে লেগে যায় কেউ বলতে পারে না।

এমনিতে প্রতিদিনই কলকাতা সহ সমগ্র দেশজুড়ে সোনা ও রুপোর লেটেস্ট রেট প্রকাশ পায়। আজও তার ব্যতিক্রম ঘটেনি। কিন্তু আজ দাম জারি হতে না হতেই সকলেই রীতিমতো আনন্দে লাফাতে শুরু করেছেন। আজ আর নতুন করে সোনা ও রুপোর দাম বাড়েনি। হ্যাঁ ঠিকই শুনেছেন। লাগাতার ৪ দিন হয়ে গেল সোনার দাম বাড়েনি বই কমেছে। ফলে আবারও কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারছেন সাধারণ মানুষ।

   

আজ প্রথমেই আলোচনা করা যাক কলকাতায় ২২ ক্যারটে সোনা কত টাকায় মিলছে। আজ শহরে ৮ গ্রাম সোনার দাম বিক্রি হচ্ছে ৫৩,৬৪০ টাকায়। এছাড়া ১০ গ্রাম সোনা মিলছে ৬৭,০৫০ টাকায়। এছাড়া ১০০ গ্রাম সোনা মিলছে ৬,৭০,৫০০ টাকায়।

এবার আসা যাক ২৪ ক্যারটের রেট প্রসঙ্গে। জানা গিয়েছে, আজ শহরে ২৪ ক্যারটে ৮ গ্রাম সোনার দাম বিক্রি হচ্ছে ৫৮,৫২০ টাকায়। এছাড়া ১০ গ্রাম সোনা ৭৩,১৫০ এবং ১০০ গ্রাম সোনা বিক্রি হচ্ছে ৭,৩১,৫০০ টাকায়। শুনতে স্বপ্নের মতো শোনালেও এটাই সত্যি।

অন্যদিকে ১৮ ক্যারটে ১০ গ্রাম সোনা বিক্রি হচ্ছে ৫৪,৮৬০ টাকায়। এছাড়া ১০০ গ্রাম সোনা রবিবার বিক্রি হচ্ছে ৫,৪৮,৬০০ টাকায়। আজ সোনার পাশাপাশি সস্তা হয়েছে রুপোও। জানা গিয়েছে, আজ তিলোত্তমায় ১০০ গ্রাম রুপো মিলছে ৮৮০০ টাকায়। এছাড়া এক কেজি রুপো মিলছে ৮৮,০০০ টাকায়।