প্রতিদিন সকালে মাত্র 4টি তুলসী পাতা খান, অনেক উপকার পাবেন

তুলসী (Tulsi) গাছের পাতা থেকে কাঠ এবং শিকড় পর্যন্ত সব অংশই দরকারী। তুলসীকে (Tulsi) ধর্মীয় গুরুত্ব থাকার পাশাপাশি আয়ুর্বেদের দৃষ্টিকোণ থেকেও তুলসি ঔষধি গুণে পরিপূর্ণ।…

Tulsi

তুলসী (Tulsi) গাছের পাতা থেকে কাঠ এবং শিকড় পর্যন্ত সব অংশই দরকারী। তুলসীকে (Tulsi) ধর্মীয় গুরুত্ব থাকার পাশাপাশি আয়ুর্বেদের দৃষ্টিকোণ থেকেও তুলসি ঔষধি গুণে পরিপূর্ণ। তুলসী শুধুমাত্র চায়ে যোগ করেই নয়, ক্বাথ তৈরি করেও খাওয়া হয়, যা সর্দি, কাশি, গলা ব্যথা, জ্বর ইত্যাদি সমস্যা থেকে মুক্তি দেয়। তুলসী ঘরোয়া প্রতিকার হিসেবে ব্যবহৃত হয়ে আসছে বহু দিন ধরে। কিন্তু আপনি কি জানেন প্রতিদিন সকালে খালি পেটে চারটি তুলসী পাতা খেলে আপনার স্বাস্থ্যের উপর কী প্রভাব পড়তে পারে।

প্রতিদিন সকালে জলের সঙ্গে চারটি তুলসী পাতা গিলে ফেললে অনেক উপকার পাওয়া যায়, শুধু মনে রাখবেন পাতা চিবিয়ে খাবেন না, অন্যথায় এটি দাঁতের উপরের স্তর এবং এনামেলের ক্ষতি করে এবং সংবেদনশীলতার দিকে নিয়ে যেতে পারে। আপাতত জেনে নেওয়া যাক প্রতিদিন সকালে চারটি তুলসী (Tulsi) পাতা খেলে স্বাস্থ্যের কোন কোন উপকার হয়।

   

সৌন্দর্য এবং স্বাস্থ্য বজায় রাখতে খেতে পারেন এই ৬ ধরনের বীজ

১) ওজন কমাতে সাহায্য করবে
প্রতিদিন সকালে কুসুম গরম জলের সঙ্গে তুলসী পাতা খেলে মেটাবলিজম বাড়ে এবং ওজন কমাতে সাহায্য করে। যারা ওজন কমাতে চান তাদের প্রতিদিন সকালে প্রায় এক মাস জলের সঙ্গে চারটি তুলসী পাতা খেতে হবে। তবে এক মাস হয়ে গেলে তুলসী খাওয়া বন্ধ করতে হবে।

২) বারবার অসুস্থ হবে না
পরিবর্তনশীল ঋতুতে ভাইরাল রোগে আক্রান্ত হওয়া সাধারণ ব্যাপার এবং শিশু থেকে প্রাপ্তবয়স্ক সবাই সর্দি, কাশি, জ্বরের মতো সমস্যায় ভুগতে শুরু করে। প্রতিদিন সকালে তুলসী খেলে আপনি এই ভাইরাসজনিত স্বাস্থ্য সমস্যা থেকে নিরাপদ থাকবেন, কারণ তুলসী আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৩) শরীরকে ডিটক্স করবে
আপনি যদি প্রতিদিন সকালে জলের সঙ্গে তুলসী খান তবে এটি আপনার শরীরকে ডিটক্সিফাই করবে এবং অসুস্থতা সৃষ্টিকারী টক্সিনগুলি শরীর থেকে বের হয়ে যাবে। আসলে, শরীর নিজেকে ডিটক্সিফাই করে, কিন্তু আজকের খাবার এবং পরিবেশ এতই রাসায়নিক পদার্থে পরিপূর্ণ যে শরীরে দ্রুত টক্সিন জমা হয়, যা অঙ্গগুলির উপর অতিরিক্ত চাপ সৃষ্টি করে।

৪) হজমের উন্নতি হবে
প্রতিদিন সকালে তুলসী পাতা খেলে আপনার হজমশক্তি ধীরে ধীরে উন্নত হয় এবং আপনি পেট সংক্রান্ত সমস্যা যেমন ফোলা, কোষ্ঠকাঠিন্য, গ্যাস, বদহজম, অ্যাসিড রিফ্লাক্স ইত্যাদি থেকে দূরে থাকবেন। এইভাবে, মাত্র চারটি তুলসী পাতা আপনার স্বাস্থ্যের উন্নতি করতে পারে। তবে একটানা বেশিদিন খাবেন না, ত্রিশ থেকে চল্লিশ দিন একবারে তুলসী খাওয়াই যথেষ্ট।