প্যারিসে নয়া ইতিহাস ভারতের, ১০০ মিটার দৌড়ে ব্রোঞ্জ প্রীতির

প্যারিস প্যারালিম্পিকে (Paralympics 2024) আবার সাফল্য এল ভারতের ঝুলিতে। শুক্রবার (৩০শে অগস্ট) প্যারালিম্পিক শুটিংয়ে তিনটি পদক পাওয়ার পর ইতিহাস গড়লেন ভারতের প্রীতি পাল (Preethi Pal)।…

Preethi Pal

প্যারিস প্যারালিম্পিকে (Paralympics 2024) আবার সাফল্য এল ভারতের ঝুলিতে। শুক্রবার (৩০শে অগস্ট) প্যারালিম্পিক শুটিংয়ে তিনটি পদক পাওয়ার পর ইতিহাস গড়লেন ভারতের প্রীতি পাল (Preethi Pal)। মহিলাদের ব্যক্তিগত টি-৩৫ বিভাগে ১০০ মিটার স্প্রিন্টে ব্রোঞ্জ জিতলেন তিনি। উত্তরপ্রদেশের মেয়ে ফাইনালে দৌড় শেষ করলেন মাত্র ১৪.২১ সেকেন্ডে। যদিও সোনা এবং রূপো দুইই গিয়েছে চিনের দখলে। সোনা জেতেন চিনের জিয়া ঝৌ (Zhou Xia)ও রুপো পান চিনের কিয়ানকিয়ান গুয়োর (Guo Qianqian)।

শুক্রবার (৩০শে অগস্ট) বিকেলে জোড়া পদক আনেন ভারতের মহিলা প্যারাশুটাররা। শুটিংয়ে সোনা জিতেছেন অবনী লেখারা। ব্রোঞ্জ জিতেছেন মোনা আগরওয়াল। জোড়া সাফল্যের সেই রেশ কাটতে না কাটতেই ফের পদক ঢুকল ভারতের ঝুলিতে। চলতি প্যারালিম্পিকের ট্র্যাক ও ফিল্ড বিভাগে প্রথম পদক এল প্রীতি পালের হাত ধরে। ২৩ বছরের স্প্রিন্টার ব্যক্তিগত সেরা সময় করলেন প্যারিসে। তিনি সময় নিয়েছেন ১৪.২১ সেকেন্ড। অন্যদিকে ১৩.৫৮ সেকেন্ডে দৌড় শেষ করে সোনা জিতলেন জিয়া ঝৌ (Zhou Xia)। ১৩.৭৪ সেকেন্ডে রুপো পান কিয়ানকিয়ান গুয়োর (Guo Qianqian)।

   

২০২৪ সাল প্যারা অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জেতেন প্রীতি পাল (Preethi Pal)। তিনি সেখানে ব্রোঞ্জ জেতার পরে প্যারিস প্যারালিম্পিক্সে সুযোগ পান। এর আগে হাংঝৌতে প্যারা এশিয়ান গেমসে জোড়া পদক মিস করেছিলেন। তবে প্যারিসে নিজেকে সঠিকভাবে মেলে ধরেন তিনি , জিতে নেন ব্রোঞ্জ পদক।

সার্বিকভাবে প্যারা অলিম্পিকের ( Paralympics 2024) শুরুটা ভালই হল ভারতের জন্য। ২০১৬-র রিও অলিম্পিকের শর্টপার্টে রুপো জেতা দীপা মালিকের (Deepa Malik) পর, ট্র্যাক ও ফিল্ড বিভাগে পদকের তালিকায় প্রীতির (Preethi Pal) নাম জুড়ে গেল। জীবনে অনেক সংগ্রামের মধ্যে দিয়ে যেতে হয়েছে তাঁকে। জন্মানোর ছদিন বাদে তাঁর শরীরের নিম্নাংশ প্লাস্টার করতে হয়। দুর্বল পায়ের জন্য অনেক চিকিৎসা করানোও হয়। কিন্তু প্রীতি ছিলেন নাছোড় বান্দা , কোনভাবেই দমানো যায়নি তাকে। তার হাত ধরে আপাতত ৪ টি পদক ভারতের ঝুলিতে। প্যারিস প্যারা অলিম্পিকে ভারত বর্তমানে রয়েছে দশ নম্বরে।