ইউএস ওপেনে অঘটন , দ্বিতীয় রাউন্ডেই বিদায় আলকারাজের, হার ওসাকারও

অঘটন তো বটেই। তবে অঘটন কত বড়, তা নিয়ে এইমুহূর্তে তুমুল আলোচনা হচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমে। শুক্রবার সকালে ইউএস ওপেনে (US Open 2024) ছেলেদের এককে দ্বিতীয়…

Carlos Alcaraz and Naomi Osaka

অঘটন তো বটেই। তবে অঘটন কত বড়, তা নিয়ে এইমুহূর্তে তুমুল আলোচনা হচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমে। শুক্রবার সকালে ইউএস ওপেনে (US Open 2024) ছেলেদের এককে দ্বিতীয় রাউন্ডে র‌্যাঙ্কিংয়ে ৭৪তম নেদারল্যান্ডসের বোটিক ফন দে জন্ডসচুলুপের কাছে ৬–১, ৭–৫, ৬–৪ গেমে হেরে বিদায় নিয়েছেন কার্লোস আলকারাজ (Carlos Alcaraz)। প্রতিভাবান এই স্প্যানিশ তারকা পুরুষদের র‌্যাঙ্কিংয়ে তৃতীয়, এছাড়াও তিনি ২০২২ সালের ইউএস ওপেন চ্যাম্পিয়নও বটে।

বোটিক এ মুহূর্তে বিশ্বের ৭৪ নম্বর। আর এই অখ্যাত খেলোয়াড়ের বিরুদ্ধে হেরে গেলেন অলিম্পিক্সে রুপোর পদক পাওয়া আলকারাজ়। ইউএস ওপেনে সর্বশেষ তিনবারই অন্তত কোয়ার্টার ফাইনালে উঠেছেন উইম্বলডন ও ফ্রেঞ্চ ওপেনজয়ী ২১ বছর বয়সী আলকারাজ। ২০২১ উইম্বলডনে দ্বিতীয় রাউন্ড থেকে বিদায়ের পর এবারই কোনো গ্র্যান্ড স্ল্যাম থেকে এত দ্রুত বিদায় নিতে হলো তাঁকে। আর এই হারের ফলে আলকারাজের একটি স্বপ্নও ভেঙে গেল। টেনিসের আধুনিক সময়ে তৃতীয় খেলোয়াড় হিসেবে এক মৌসুমে ফ্রেঞ্চ ওপেন, উইম্বলডন ও ইউএস ওপেন জয়ের সুযোগ ছিল তাঁর সামনে।

   

বক্সিং থেকে ক্রিকেট, ভারতের হয়ে সেরা টি টোয়েন্টি ডেবিউ করা বোলার নিলেন অবসর

প্রায় তিন সপ্তাহেরও বেশি সময় আগে প্যারিস অলিম্পিকে নোভাক জোকোভিচের কাছে সোনা জয়ের লড়াইয়ে হেরে যাওয়া আলকারাজ এদিন গোটা ম্যাচে মাত্র দু’টি এস মারেন তিনি । প্রথম সেটে তিনি প্রায় দাঁড়াতেই পারেননি ডাচ টেনিস খেলোয়াড়ের সামনে। দ্বিতীয় সেটে কিছুটা ম্যাচে ফেরার চেষ্টা করেছিলেন আলকারাজ়। কিন্তু জিততে পারেননি। আলকারাজ়ের শক্তিশালী শটগুলির জবাব দিচ্ছিলেন খুব শান্ত ভাবেই। ৩৫টি নেট পয়েন্টের মধ্যে ২৮টি জিতে নেন বোটিক। ম্যাচটিও জিতে নেন তিনি।

টেনিস র‌্যাঙ্কিয়ে শীর্ষ পাঁচে থাকা খেলোয়াড়দের বিপক্ষে ক্যারিয়ারে এ নিয়ে দ্বিতীয় জয় পাওয়ার পর ডাচ তারকা বলেন ” আর্থার অ্যাশে রাতের সেশনে প্রথম নেমেই অবিশ্বাস্য সন্ধ্যা দেখলাম। শান্ত থাকার চেষ্টা করেছি। এসব খেলোয়াড়ের বিপক্ষে শান্ত না থাকলে তারা সুবিধা নেয়।

শুক্রবার সকালটা শুধু ছিল অঘটনেরই সকাল। এদিন হেরে গেলেন নাওমি ওসাকাও (Naomi Osaka)। মহিলাদের সিঙ্গলসে দ্বিতীয় রাউন্ডেই হেরে গেলেন চারটি গ্র্যান্ড স্ল্যামের মালিক। দু’বারের (২০১৮ এবং ২০২০) ইউএস ওপেন (US Open 2024) জয়ী জাপানের টেনিস তারকা মানসিক অবসাদে ভুগছিলেন বেশ কিছু বছর ধরেই , যার জন্য টেনিসের কোর্ট থেকে নিজেকে দূরে সরিয়ে রেখেছিলেন তিনি। কোর্টে ফিরলেও এখনও তাঁকে পরিচিত ছন্দে দেখা যাচ্ছে না। ওসাকাকে হারিয়ে দিলেন চেকিয়ার ক্যারোলিন মুচোভা। তার কাছে ওসাকা হেরে গেলেন ৩-৬, ৬-৭ সেটে।

এদিন সকালে সাংবাদিক বৈঠকে হারের পর আলকারাজ (Carlos Alcaraz) বলেন, “টেনিসের সূচি ঠাসা। রোলাঁ গারোঁ, উইম্বলডন ও অলিম্পিক মিলিয়ে অনেক ম্যাচই খেলেছি। অলিম্পিকের পর একটু বিরতি নিয়েছিলাম। কিন্তু সেটা পর্যাপ্ত ছিল না। যতটা উদ্দীপনা পাবো ভেবেছিলাম, ততটা পাইনি এ টুর্নামেন্টে। তবে আমি কোনো অজুহাত দিতে চাই না। বোটিক খুব ভালো খেলেছে , ওকে অসংখ্য ধন্যবাদ।”