‘আগের চিঠির উত্তর পাইনি’, ফের প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা

আরজি কর-এর (RG Kar) ঘটনাকে কেন্দ্র করে একদিকে যখন সমগ্র দেশ উত্তাল তখন ফের প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী। আরজি কর আবহে আজ শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র…

আরজি কর-এর (RG Kar) ঘটনাকে কেন্দ্র করে একদিকে যখন সমগ্র দেশ উত্তাল তখন ফের প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী। আরজি কর আবহে আজ শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Narendra Modi) সটান চিঠি লিখলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এর আগে গত ২২ আগস্ট চিঠি লিখেছিলেন মমতা। তবে সেই চিঠির উত্তর না মেলায় আজ দ্বিতীয় চিঠি লিখলেন মমতা।

ধর্ষণের মত অপরাধে কঠোরতম ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আজ নতুন করে এই চিঠি লিখলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী মঙ্গলবারই এই মর্মে একটি বিল আনতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। তবে এই আবহেই প্রথম চিঠির উত্তর না পেয়ে প্রধানমন্ত্রীকে অপর আরেকটি চিঠি লিখে পাঠালেন মমতা।

   

ধর্ষণ ও খুনের মতো জঘন্য অপরাধের শাস্তি এবং নির্দিষ্ট সময়সীমার মধ্যে কেন্দ্রীয় আইন প্রণয়নের দাবিতে প্রধানমন্ত্রী মোদীকে চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ শুক্রবার নিজের এক্স হ্যান্ডেলে এই মর্মে তথ্য দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী। তিনি লেখেন, ‘ভারতের মাননীয় প্রধানমন্ত্রীকে লেখা আমার আগের একটি চিঠির প্রেক্ষিতে আমি এই চিঠি লিখেছি। এটি সেই রেফারেন্সের দ্বিতীয় চিঠি।’ চিঠিতে মমতা লিখেছেন যে তিনি তার আগের চিঠির কোনও উত্তর পাননি, যেখানে তিনি ধর্ষণ মামলা মোকাবেলায় আরও কঠোর আইন প্রণয়নের আহ্বান জানিয়েছেন।

চিঠিতে মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, ‘ধর্ষণের ঘটনায় কেন্দ্রীয় আইন প্রণয়ন এবং এ ধরনের অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ার প্রয়োজনীয়তা সম্পর্কে ২০২৪ সালের ২২ আগস্ট আমার ৪৪ নম্বর মুখ্যমন্ত্রীর চিঠিটি আপনারা দয়া করে স্মরণ করতে পারেন। এটি একটি স্পর্শকাতর বিষয় যেখানে আপনার পক্ষ থেকে কোনো জবাব পাওয়া যায়নি।’ তিনি আরও উল্লেখ করেছেন যে নারী ও শিশু উন্নয়ন মন্ত্রীর কাছ থেকে একটি উত্তর পাওয়া গেলেও এটি তার প্রাথমিক চিঠিতে উত্থাপিত বিষয়টির গুরুত্বকে যথাযথভাবে সম্বোধন করেনি।