ক’জন প্লেয়ারকে রিটেইন, ক’জনকে রিলিজ? IPL নিলাম নিয়ে বড় আপডেট

আইপিএল ২০২৫ (IPL 2025) নিয়ে ক্রিকেট প্ৰেমীদের মধ্যে আলোচনা আরও বেড়েছে। নিলামের আগে দলগুলো কতজন খেলোয়াড় ধরে রাখতে পারবে সেটা এখন দেখার বিষয়। বিসিসিআই এখনও…

IPL Trophy

আইপিএল ২০২৫ (IPL 2025) নিয়ে ক্রিকেট প্ৰেমীদের মধ্যে আলোচনা আরও বেড়েছে। নিলামের আগে দলগুলো কতজন খেলোয়াড় ধরে রাখতে পারবে সেটা এখন দেখার বিষয়। বিসিসিআই এখনও এই বিষয়ে কোনও নিয়ম জারি করেনি।

রক্ষণের দুর্বলতা ঢাকতে এই কৌশল অবলম্বন করতে পারেন মলিনা

   

প্রথমে মনে করা হচ্ছিল ৩১ অগস্টের মধ্যে এই বিষয়ে ছবিটা পরিষ্কার হয়ে যাবে। কিন্তু অপেক্ষাআরও বাড়বে বলে মনে করা হচ্ছে। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে নিলামের আগে বিসিসিআইয়ের নিয়ম অনুযায়ী দলগুলোকে তাদের রিটেইন ও রিলিজ করার ব্যাপারে সিদ্ধান্ত নিতে হয়। এর আগে স্কোয়াড থেকে যে কোনও চারজন খেলোয়াড়কে রিটেইন করার নিয়ম ছিল। এর মধ্যে তিনজন ভারতীয় ও একজন বিদেশি খেলোয়াড় বা দুজন ভারতীয় ও দুজন বিদেশি ক্রিকেটারের নিয়ম প্রযোজ্য ছিল। বাকি খেলোয়াড়দের তখন রিলিজ করে দিতে হতো।

এবার সেই একই নিয়ম থাকবে নাকি নিয়মে কিছুটা পরিবর্তন হবে, তা এখনও স্পষ্ট নয়। তবে সবার সঙ্গে কথা বলে ঐকমত্যে পৌঁছতে সম্প্রতি মুম্বইয়ে আইপিএলের সব ফ্র্যাঞ্চাইজির বৈঠক ডেকেছিল বিসিসিআই। প্রত্যেকের নিজস্ব মতামত ছিল, তাই এ ব্যাপারে ঘোষণা স্থগিত করা হয়েছিল।

বিসিসিআই সমস্ত ফ্র্যাঞ্চাইজির সঙ্গে কথা বলেছে এবং তার পরে চূড়ান্ত সিদ্ধান্ত স্থগিত করেছে। ৩১ অগস্টের মধ্যে নতুন নিয়ম জানিয়ে দেওয়া হবে বলে আগেই জানানো হয়েছিল। কিন্তু এবার ক্রিকইনফোর এক প্রতিবেদনে বলা হয়েছে, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে চূড়ান্ত ঘোষণা করতে পারে বিসিসিআই। যত কম খেলোয়াড়কে ধরে রাখার অনুমতি দেওয়া হবে, তত বেশি খেলোয়াড়কে রিলিজ করে দিতে হবে।

শুভাশিস না খেললে দীপেন্দুই হয়তো মলিনার পছন্দ

বিশেষ ব্যাপার হল, কিছু দল, যাদের পারফরম্যান্স গত দুই-তিন বছরে ভাল হয়নি, তারা অন্তত রিটেনশন চায়। যাতে আরও নামী খেলোয়াড়কে নিলামের জন্য পাওয়া যায়। একই সময়ে, যে দলগুলি ধারাবাহিকভাবে পারফর্ম করছে তারা বেশি সংখ্যক ক্রিকেটার রিটেইন করতে চাইবে। এবার দেখা যাক চূড়ান্ত সিদ্ধান্ত কী হয়।