ফের ১২ টি স্মার্ট সিটি ঘোষণা কেন্দ্রের, বাংলার ভাগ্যে কী জুটল?

আবারও স্মার্ট সিটি প্রকল্প নিয়ে মাঠে নামছে মোদী সরকার। গোটা দেশে ১২ টি স্মার্ট সিটি প্রকল্প ঘোষণা করল কেন্দ্র। বুধবার এমনটাই জানায় এই প্রকল্পের জন্য…

government of india launches new smart cities projects on wednesday

আবারও স্মার্ট সিটি প্রকল্প নিয়ে মাঠে নামছে মোদী সরকার। গোটা দেশে ১২ টি স্মার্ট সিটি প্রকল্প ঘোষণা করল কেন্দ্র। বুধবার এমনটাই জানায়

এই প্রকল্পের জন্য বিনিয়োগ করা হয়েছে ২৮ হাজার ৬০২ কোটি টাকা। উত্তরাখণ্ড, বিহার, পঞ্জাব, তেলেঙ্গানা, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, কেরল, রাজস্থান, উত্তরপ্রদেশের মোট ১২টি শহরে এই স্মার্ট সিটি হবে। এই স্মার্ট সিটি তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে ন্যাশনাল ইন্ডাস্ট্রিয়াল করিডোর ডেভলপমেন্ট প্রোগ্রামকে দায়িত্ব দেওয়া হয়েছে।

   

কানাডায় বিদেশি চাকরিতে রাশ, বিপদে ভারতীয়রা

মুসলিম থেকে হিন্দু নামকরণ, যোগীরাজ্যে আটটি স্টেশনের নাম বদল

এই ৯টি রাজ্যের মধ্যে উত্তরাখণ্ডের খুরপিয়া, বিহারের গয়া, পঞ্জাবের রাজপুরা-পাটিয়ালা, তেলেঙ্গানার জাহিরাবাদ, মহারাষ্ট্রের দিঘি, অন্ধ্রপ্রদেশের ওরভাকাল এবং কোপ্পারথি, কেরলের পালাক্কাড়, রাজস্থানের যোধপুর-পালি, উত্তরপ্রদেশের আগ্রা ও প্রয়াগরাজ। এই স্মার্ট সিটি হলে ১০ থেকে ৩০ লক্ষ চাকরি হবে বলে জানা গিয়েছে। শুধু পশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ডের জন্য ভাগাভাগি করে বরাদ্দ হয়েছে একটি। জামশেদপুর-পুরুলিয়া-আসানসোলকে নিয়ে হবে প্রস্তাবিত ইন্ডাস্ট্রিয়াল স্মার্ট সিটি। 

আতঙ্কে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, আরজি কর কাণ্ডে বললেন ‘এনাফ ইজ এনাফ’

তবে এই স্মার্ট সিটিগুলি কতদিনে বাস্তবায়িত হবে সেবিষয়ে এখনও পরিস্কার করে কিছু জানানো হয়নি কেন্দ্রের পক্ষ থেকে। অতীতে ২০১৬ সালে দেশজুড়ে ১০০ টি স্মার্টসিটি তৈরির ঘোষণা করেছিল কেন্দ্র। যদিও সেই সবের বাস্তবায়ন নিয়ে প্রশ্ন তুলেছিল বিরোধীরা। এবার আবারও এই স্মার্ট সিটি প্রকল্প কীভাবে বাস্তবায়িত হবে সেটাই দেখার।