কানাডায় বিদেশি চাকরিতে রাশ, বিপদে ভারতীয়রা

আগামী বছরই কানাডায় নির্বাচন (Canada Election)। তার আগে দেশবাসীর মন রাখতে কর্মসংস্থান বাড়ানোর সিদ্ধান্ত নিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর (Justin Trudeau)। দেশবাসীকে কর্মসংস্থান বাড়াতে এবার…

canada government decided to cut off foreighners job indians get in denger

আগামী বছরই কানাডায় নির্বাচন (Canada Election)। তার আগে দেশবাসীর মন রাখতে কর্মসংস্থান বাড়ানোর সিদ্ধান্ত নিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর (Justin Trudeau)। দেশবাসীকে কর্মসংস্থান বাড়াতে এবার বিদেশিদের চাকরিতে রাশ টানতে চাইছে কানাডা প্রশাসন। যারফলে বেকায়দায় পড়তে পারে সেদেশে বসবাসকারী ভারতীয়রা।

আতঙ্কে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, আরজি কর কাণ্ডে বললেন ‘এনাফ ইজ এনাফ’

   

কানাডায় কর্মরত এবং আগামী দিনে সে দেশে চাকরি প্রত্যাশীদের জন্য দুঃসংবাদ দিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এক্স হ্যান্ডেলে তিনি জানিয়েছেন, কানাডায় কর্মরত বিদেশির সংখ্যা আপাতত অর্ধেক করে দেওয়া হবে। আগামী কয়েক মাসের মধ্যে চাকরির অর্ধেক সময় অতিক্রান্ত হয়েছে এমন বিদেশিদের ফিরিয়ে দেওয়া হবে চুক্তি বাতিল করে।

কানাডায় বিদেশিদের অস্থায়ী পদে নিয়োগ দেওয়া হয়ে থাকে। প্রাথমিকভাবে দু-বছর কর্মসূত্রে থাকার ভিসা দেওয়া হয়। তারপর নিয়োগ কর্তার আবেদনের ভিত্তিতে ভিসার মেয়াদ পর্যায়ক্রমে বৃদ্ধি করে সে দেশের সরকার।

দশদিনের মধ্যে ধর্ষণবিরোধী বিল পাশ করে রাজভবনে পাঠাবো, কড়া বার্তা মমতার

ওয়াকিবহাল মহলের মতে, ট্রুডোর সিদ্ধান্তের জেরে ভারতীয়রা অনেক বেশি বিপদে পড়বে। বিশেষত পাঞ্জাব, হরিয়ানা এবং দক্ষিণ ভারতের রাজ্যগুলির বহু কৃতি ছেলেমেয়ে চাকরি সূত্রে কানাডার বাসিন্দা। তাঁদের অনেককেই এবার দেশে ফিরে আসতে হবে। একইভাবে সে দেশে চাকরি প্রত্যাশীদেরও কপালে চিন্তার ভাঁজ পড়ল।

মুসলিম থেকে হিন্দু নামকরণ, যোগীরাজ্যে আটটি স্টেশনের নাম বদল

কানাডার অভিভাসন মন্ত্রী মার্ক মিলার সম্প্রতি তথ্য-পরিসংখ্যান দিয়ে বলেন, দেশে চাকরি কমছে। যে চাকরি হচ্ছে তা চলে যাচ্ছে বিদেশিদের দখলে। তাই দেশের মানুষের কর্মসংস্থান বাড়াতে কানাডা সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করছে বিশেষজ্ঞমহল।