সমর্থকরা বলছেন বিজেপি বিধায়ক ‘চোর-তোলাবাজ’, প্রবল সংঘর্ষ ত্রিপুরায়

ভয়াবহ বন্যার পর জল নামতে শুরু করেছে। তবে বাড়ছে ত্রাণ নিয়ে বিক্ষোভ। অভিযোগ ত্রাণ চুরিতে জড়িত ত্রিপুরার (Tripura) শাসক বিজেপির একাংশ। এমনই অভিযোগের পাশাপাশি উঠে…

ভয়াবহ বন্যার পর জল নামতে শুরু করেছে। তবে বাড়ছে ত্রাণ নিয়ে বিক্ষোভ। অভিযোগ ত্রাণ চুরিতে জড়িত ত্রিপুরার (Tripura) শাসক বিজেপির একাংশ। এমনই অভিযোগের পাশাপাশি উঠে আসছে পদাধিকার পাওয়া ঘিরে গোষ্ঠীবাজি। সবমিলে প্রদেশ বিজেপির অভ্যন্তরে লঙ্কাকাণ্ড চলেছে। খোদ দলের বিধায়ককেই দলীয় সমর্থকরা ‘চোর’ বলছেন।

রাজ্যের বক্সনগর কেন্দ্রের বিধায়ক তফাজ্জল হুসেনকে গ্রেপ্তারের দাবিতে রাস্তা অবরোধ করে জনতার বিক্ষোভ চলেছে। সংখ্যালঘু অধ্যুষিত এই কেন্দ্রটি গত বিধানসভা নির্বাচনেও বাম অনুকূলে ছিল। উপনির্বাচনে ব্যাপক রিগিং হয় বলে বিরোধী দল সিপিআইএমের অভিযোগ। উপনির্বাচনে বিজেপি জয়ী হয়। এবার দলীয় গোষ্ঠীবাজিতে এলাকা অগ্নিগর্ভ। খোদ বিধায়কের নাম শুনলেই মারমূর্তি হয়ে উঠেছেন সমর্থকরা।

   

রাজ্য সদ্য সমাপ্ত পঞ্চায়েত ভোটে একতরফা জয়ী বিজেপি। বিরোধীদের অভিযোগ, রিগিং করে জিতেছে শাসকদল। ফলাফলের পরে পঞ্চায়েত প্রধানের দাবি ঘিরে গ্রামের পর গ্রামে বিজেপির অভ্যন্তরীণ সংকট প্রবল। বিষয়টি সাংগঠনিক প্রক্রিয়ায় মেটানো হবে বলেছে প্রদেশ বিজেপি। আর বিরোধীপক্ষ সিপিআইএমের অভিযোগ, ত্রিপুরাবাসী বুঝতে পারছেন বিজেপিকে দিয়ে হবে না।

ত্রিপুরা পঞ্চায়েত নির্বাচনে বিজেপি সত্তর শতাংশের বেশি আসন বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়। এরপরেও ভোটের দিনে বিজেপি-বাম সংঘর্ষ হয়েছিল। এখন পঞ্চায়েত পদ নির্বাচনকে কেন্দ্র করে বিজেপি দলের সদস্যদের মধ্যেই সংঘর্ষ চলছে। সোনামুড়ার বক্সনগরের পরিস্থিতি গরম। বিজেপি সদস্যদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের পর কয়েকজনকে হাসপাতালে ভর্তি করা হয়। একদল বিজেপি কর্মীকে বিজেপি বক্সনগর বিধায়ক তফাজ্জল হোসেনের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করতে দেখা গেছে।

পঞ্চায়েত ক্ষমতা নিয়ে শাসক দলে গৃহযুদ্ধ চলেছে।বক্সনগরে রক্তক্ষয়ী সংঘর্ষ ও তুমুল গোষ্ঠীদ্বন্দুে খোয়াইয়ে। প্রধান নির্বাচন করাকে ঘিরে শাসক দলের দুই গোষ্ঠীর রক্তক্ষয়ী সংঘর্ষে আহত জনপ্রতিনিধি মিনতি সরকার দেব, তার ভাই সহ মহিলা মোর্চার নেত্রী লক্ষ্মী রানী দেব। আহতদের উদ্ধার করে নিয়ে যাওয়া হয় বিশালগড় মহকুমা হাসপাতালে। মহিলা মোর্চার নেত্রী লক্ষ্মীর অবস্থা আশঙ্কাজনক।