Arjun Singh: কোন রাজনৈতিক অভিযান নয়, তবুও বিক্ষোভে সামিল অর্জুন, এল হুঁশিয়ারি

মঙ্গলবার পশ্চিমবঙ্গ ছাত্র সমাজের আহ্বানে নবান্ন অভিযানে সামিল হয়েছে হাজারও মানুষ। বরাবর নিজেদের অরাজনৈতিক দল বলে দাবি করে এসেছে সংগঠনটি। কিন্তু আজ বেলা বাড়ার সঙ্গে…

Arjun-Singh

মঙ্গলবার পশ্চিমবঙ্গ ছাত্র সমাজের আহ্বানে নবান্ন অভিযানে সামিল হয়েছে হাজারও মানুষ। বরাবর নিজেদের অরাজনৈতিক দল বলে দাবি করে এসেছে সংগঠনটি। কিন্তু আজ বেলা বাড়ার সঙ্গে আন্দোলনের মূল পর্ব শুরু হতেই বদলে গেল চিত্রটা। আন্দোলনের নেতৃত্ব দিলেন বিজেপি-র অন্যতম দুঁদে নেতা অর্জুন সিং (Arjun Singh)। এমতাবস্থায় প্রশ্ন উঠছে, তাহলে আন্দোলন আর ‘অরাজনৈতিক’ থাকল কই! 

অন্যদিকে বিধানসভায় এসে হুঁশিয়ারি দিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তাঁকে বলতে শোনা যায়, আজকের আন্দোলনে ছাত্রদের গায়ে হাত পড়লে বা অত্যাচার করা হলে তাঁরা অবস্থানে বসবেন। এমনকি পশ্চিমবঙ্গ স্তব্ধ করে দেওয়ার হুমকির সুর শোনা যায় তাঁর গলায়। আগামীকাল আগামীকাল ১২ ঘণ্টার ধর্মঘটের ডাক দিয়েছে রাজ্য বিজেপি। 

   

ব্রেকিং: নবান্ন অভিযানে পুলিশের বাইকে আগুন ধরাল আন্দোলনকারীরা, আকাশ ছেয়েছে কালো ধোঁয়া

তাই এতক্ষণে এটি স্পষ্ট যে, পশ্চিমবঙ্গ ছাত্র সমাজের পেছনে আদপে কার মদদ রয়েছে। প্রসঙ্গত, আজ মুখ্যমন্ত্রীর পদত্যাগের দাবিতে নবান্ন অভিযান করে পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ। কলেজ স্ট্রিট থেকে হাওড়া এলাকা কার্যত নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়। এতো কিছু তৎপরতা সত্ত্বেও বিক্ষোভকারীদের ঠেকাতে যথেষ্ট বেগ পেতে হচ্ছে পুলিশকে। আন্দোলনকারীরা পিছু হটলেও ফের মারমুখী হতে দেখা গেছে। 

জায়গায় জায়গায় বিক্ষুব্ধ জনতা ও পুলিশের মধ্যে খন্ডযুদ্ধের চিত্রও উঠে আসে। ছোড়া হয় জল কামান ও কাদানে গ্যাস। এমন অবস্থায় বিক্ষোভ চলাকালীনই এই জমায়েত বেআইনি বলে লাগাতার ঘোষণা করতে থাকে পুলিশ বাহিনী। ব্যারিকেড এলাকাগুলির বিভিন্ন দিকে মাইক লাগানো হয়েছে। সেখানেই লাগাতার প্রচার করা হয় নবান্ন অভিযান সম্পূর্ণ বেআইনি। তার কারণ এর জন্য আগে পুলিশের অনুমতি নেয়নি সংগঠনগুলি। যাই হোক, আজকে ছাত্রদের আন্দোলনে অর্জুন সিংয়ের (Arjun Singh) উপস্থিতি নিয়ে রাজ্যের শাসক দল প্রশ্ন তুলছে।