Republic Day: দুর্নীতিমুক্ত দেশের তালিকা পিছনের সারিতে ভারত

Republic Day  নরেন্দ্র মোদী সরকারের আমলে ভারত প্রথম সারির দুর্নীতিমুক্ত দেশগুলির ত্রিসীমানাতেও ঠাঁই পেল না। ২০২১ সালের বিশ্ব দুর্নীতি সূচক প্রকাশ হয়েছে। এই তালিকায় ১৮০…

India at the bottom of the list of corruption free countries

Republic Day 
নরেন্দ্র মোদী সরকারের আমলে ভারত প্রথম সারির দুর্নীতিমুক্ত দেশগুলির ত্রিসীমানাতেও ঠাঁই পেল না। ২০২১ সালের বিশ্ব দুর্নীতি সূচক প্রকাশ হয়েছে। এই তালিকায় ১৮০ টি দেশের মধ্যে ভারতের স্থান ৮৫ নম্বরে।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল নামে জার্মানির বার্লিন ভিত্তিক একটি সংস্থা এই রিপোর্ট প্রকাশ করেছে। আগের বছর অর্থাৎ ২০২০ সালে এই তালিকায় ভারতের স্থান ছিল ৮৬ নম্বরে। অর্থাৎ শেষ এক বছরে কিছুটা হলেও ভারতে দুর্নীতি বেড়েছে।

তালিকায় দেখা গিয়েছে, দুর্নীতিমুক্ত দেশগুলির তালিকায় ভারতের প্রতিবেশী বিভিন্ন দেশের মধ্যে একমাত্র ভুটানই অনেকটা সামনের দিকে জায়গা করে নিয়েছে। তালিকায় ভুটান আছে ২৫ নম্বরে। বাকি সব দেশই ভারতের পিছনে রয়েছে।

২০২১-এর সূচক তালিকায় আরও ১৬ ধাপ নেমে পাকিস্তান ১৪০ তম স্থানে আছে। ওই রিপোর্টে দাবি করা হয়েছে, গত এক দশক ধরে দুর্নীতির সূচকে ভারতের তেমন উল্লেখযোগ্য কোনও উন্নতি হয়নি।

ওই রিপোর্টে আরও বলা হয়েছে, দেশের একাধিক বুদ্ধিজীবী এবং বিভিন্ন সংগঠন যারা সরকারের বিরুদ্ধে কথা বলেছে তাদের নানাভাবে হেনস্তা করা হচ্ছে। সরকার বিরোধীদের গায়ে রাষ্ট্রদ্রোহী তকমা লাগিয়ে দেওয়া হচ্ছে। একাধিক মামলায় তাদের জড়িয়ে দেওয়া হচ্ছে। ভারত ছাড়াও আরও কয়েকটি দেশের বিরুদ্ধে একই ধরনের অভিযোগ উঠেছে।

উল্লেখ্য, দুর্নীতিমুক্ত দেশগুলির তালিকায় প্রথমেই রয়েছে ডেনমার্ক, ফিনল্যান্ড, নিউজিল্যান্ড, নরওয়ের মত দেশের নাম। দুর্নীতি মুক্ত দেশের এই তালিকা থেকে বলা যায়, নরেন্দ্র মোদী সরকার দেশে দুর্নীতি দূর হয়েছে বলে যতই ঢাকঢোল পেটাক না কেন, আদতে তেমন কোনও কাজই হয়নি।
ক্রমবর্ধমান দুর্নীতির কারণে মানুষের মৌলিক স্বাধীনতা ও প্রাতিষ্ঠানিক ভারসাম্য নষ্ট হয়ে যাচ্ছে বলে ওই রিপোর্টে দাবি করা হয়েছে।