স্কুল বাস মানেই তার রং হলুদ! কেন জানেন? নেপথ্যে রয়েছে মস্তবড় বৈজ্ঞানিক কারণ

রঙের গুরুত্ব অপরিসীম। আমাদের জীবন হোক বা অন্য কোনও কাজে রং দিয়ে বহু কিছু বোঝানো যায়। অনেক সময় রং প্রতীক চিহ্ন হিসাবেও ব্যবহার করা হয়।…

Why is the color of the school bus yellow, স্কুল বাস মানেই তার রং হলুদ! কেন জানেন? নেপথ্যে রয়েছে মস্তবড় বৈজ্ঞানিক কারণ

রঙের গুরুত্ব অপরিসীম। আমাদের জীবন হোক বা অন্য কোনও কাজে রং দিয়ে বহু কিছু বোঝানো যায়। অনেক সময় রং প্রতীক চিহ্ন হিসাবেও ব্যবহার করা হয়। প্রতিটি রঙের পিছনেই কোনও না কোনও অর্থ আছে। যেমন আমরা জানি, শান্তি বোঝাতে সাদা রঙ ব্যবহার করা হয়। কোনও বিপদ বোঝাতে লাল রং ব্যবহার করা হয়। রাস্তাঘাটে চললেই স্পষ্ট হয় যে, স্কুলবাসের রং হলুদ হয়? লাল বা নীল না হয়ে কেন এই রং? সেই প্রশ্নও উঁকিঝুঁকি দেয় মনে।

এশিয়ার সবচেয়ে ধনী গ্রাম রয়েছে ভারতেই! জানুন এই বাড়বাড়ন্তের কারণ

   

আসলে স্কুলবাসের রং হলুদ হওয়ার নেপথ্যে রয়েছে বৈজ্ঞানিক কারণ। হলুদ রঙের দৃশ্যমানতা অন্য রঙের তুলনায় বেশি। মূলত দুর্ঘটনা এড়াতেই স্কুলবাসগুলিকে হলুদ রঙের করা হয়। লাল রঙের তরঙ্গদৈর্ঘ্য বেশি, ৬৫০ ন্যানোমিটার। ফলে সবচেয়ে দূর থেকে লাল রং দেখা যায়। তুলনায় হলুদের তরঙ্গদৈর্ঘ্য কম, ৫৮০ ন্যানোমিটার।

দুনিয়ার সবচেয়ে বৃহৎ স্কুল কোনটি জানেন? রয়েছে আমাদের ভারতেই

তাহলে কেন হলুদ রং ব্যবহার করা হয় স্কুলবাসে? এর কারণ হল, ‘ল্যাটারাল পেরিফেরাল ভিশন’ সংক্ষেপে ‘এলপিভি’। হলুদের ক্ষেত্রে এই ‘এলপিভি’ লালের তুলনায় ১.২৪ গুণ বেশি। যার ফলে লালের তুলনায় এর দৃশ্যমানতা এবং আকর্ষণ ক্ষমতা অনেক বেশি। ফলে দূর থেকে, বৃষ্টি এবং কুয়াশাতেও এই রং সহজেই চোখে পড়ে। তাই কোনও স্কুলবাস দৃষ্টির সোজাসুজি না থাকলেও হলুদ হওয়ার কারণে সহজেই চোখে পড়বে। আর সে কারণেই স্কুলবাসগুলি হলুদ রঙের হয়।

বাড়ি থেকে অফিসের বিশাল দূরত্ব কাটিয়ে কীভাবে কাজে পৌঁছচ্ছেন স্টারবাক্সের নতুন কর্ণধার?