আরও শক্তি বাড়াল নিম্নচাপ, ভারী বৃষ্টি নামল কলকাতায়

সুস্পষ্ট গভীর নিম্নচাপ অক্ষরেখার কারণে ঝড় বৃষ্টিতে কাহিল হচ্ছে বাংলা। জায়গায় জায়গায় কখনো বিক্ষিপ্ত তোমার আবার কখনো ভারী বৃষ্টি হচ্ছে। দোসর হয়েছে বজ্রবিদ্যুৎ-ও। ভারী বৃষ্টির…

সুস্পষ্ট গভীর নিম্নচাপ অক্ষরেখার কারণে ঝড় বৃষ্টিতে কাহিল হচ্ছে বাংলা। জায়গায় জায়গায় কখনো বিক্ষিপ্ত তোমার আবার কখনো ভারী বৃষ্টি হচ্ছে। দোসর হয়েছে বজ্রবিদ্যুৎ-ও। ভারী বৃষ্টির (Heavy Rains) হাত থেকে কিন্তু রেহাই পেল না শহর কলকাতাও। আজ বুধবার সকাল থেকেই বাংলার আকাশ মেঘলা হয়ে রয়েছে। সেই সঙ্গে কলকাতার শহরের আকাশেও কালো মেঘের ঘনঘটা ছিল। এরপর বিকেল গড়াতে না গড়াতে ব্যাপক বৃষ্টি শুরু হয়েছে কলকাতা শহরে।

 আজ সারাদিনই বাংলাজুড়ে বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। এরপর আগামীকাল বৃহস্পতিবারও বাংলার একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আলিপুর হাওয়া অফিস। এদিকে ক্রমাগত বৃষ্টিপাতের জেরে বাংলার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রও বদশ খানিকটা কমে গিয়েছে। 

   

হাওয়া অফিসের মতে, আজ আগামী কয়েকদিন উপকূলে ঘন্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে হাওয়ার সাথে ৫৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। যার ফলে সমুদ্র উত্তাল থাকতে পারে এবং এই কারণে মৎস্যজীবীদের আগামী দুই থেকে তিন দিন সমুদ্রের মধ্যে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। 

আগামী কয়েক ঘন্টা কলকাতা, হাওড়া, দুই ২৪ পরগনা, মেদিনীপুর এই সমস্ত অঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের পাহাড়ি জেলাগুলিতে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাংলাদেশের দক্ষিণাঞ্চল ও বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপ এবং মৌসুমি বায়ুর কারণে আগামী কয়েকদিন পূর্ব ও পূর্ব-মধ্য ভারতে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে ভারতের আবহাওয়া বিভাগ। এই আবহাওয়ার ফলে বেশ কয়েকটি রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে আশা করা হচ্ছে। 

বাংলাদেশের দক্ষিণাঞ্চল ও এর আশপাশের এলাকায় নিম্নচাপ অবস্থান করছে। আইএমডির পূর্বাভাস অনুযায়ী, যে এই সিস্টেমটি প্রাথমিকভাবে উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হবে এবং পরবর্তী তিন থেকে চার দিনের মধ্যে পশ্চিম-উত্তর পশ্চিম দিকে সরে যাবে। এই সিস্টেমের গতিপথ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড এবং বিহার, উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশের কিছু অংশ অতিক্রম করবে বলে আশা করা হচ্ছে।