অবসরের ইঙ্গিত মেসির? খেলবেন না বিশ্বকাপের কোয়ালিফায়ারে

আর্জেন্টিনার তারকা ফুটবলার লিওনেল মেসি (Lionel Messi Retirement) কি অবসরের ইঙ্গিত দিচ্ছেন? ফুটবল সমর্থকদের একাংশ তেমনই আশঙ্কা করতে শুরু করেছেন। আসলে, চোটের কারণে বিশ্বকাপের যোগ্যতা…

Lionel Messi

আর্জেন্টিনার তারকা ফুটবলার লিওনেল মেসি (Lionel Messi Retirement) কি অবসরের ইঙ্গিত দিচ্ছেন? ফুটবল সমর্থকদের একাংশ তেমনই আশঙ্কা করতে শুরু করেছেন। আসলে, চোটের কারণে বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী পর্বে দুটো গুরুত্বপূর্ণ ম্যাচে খেলতে পারবেন না মেসি। এই খবর প্রকাশ্যে আসতেই মেসির অবসরের জল্পনা অক্সিজেন পেতে শুরু করেছে। প্রসঙ্গত, আগামী ৫ সেপ্টেম্বর চিলির বিরুদ্ধে এবং তার পাঁচদিন পর কলম্বিয়ার বিরুদ্ধে খেলতে নামবে লিওনেল স্কালোনির দল। এই দুটো ম্যাচের জন্য ইতিমধ্যেই আর্জেন্টিনার ২৮ সদস্যের দল ঘোষিত হয়েছে।

মানোলোর নজরে কিয়ান, এবার খেলবেন ভারতের হয়ে?

   

ডান হাঁটুর চোট সারিয়ে মেসি ক্রমশ সুস্থতার দিকে এগিয়ে যাচ্ছেন। ইতিমধ্যে কোপা আমেরিকা খেতাব জয় করার পর আর্জেন্টিনার জাতীয় দলের তারকা ফুটবলার অ্যাঞ্জেল ডি মারিয়া অবসর গ্রহণ করেছেন। ফলে তিনিও এই ম্য়াচে খেলবেন না। বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী পর্বে আর্জেন্টিনা ফুটবল দল ৬ ম্যাচে মোট ১৫ পয়েন্ট সংগ্রহ করেছে। পাশপাশি দক্ষিণ আমেরিকার পয়েন্ট টেবিলে তারা শীর্ষস্থানে দাঁড়িয়ে রয়েছে।

সম্প্রতি বিশ্ব ফুটবলে এক নয়া ইতিহাস কায়েম করেছেন লিওনেল মেসি। তাঁর ঝুলিতে মোট দুটো কোপা আমেরিকার খেতাব রয়েছে। এই প্রসঙ্গে আপনাদের জানিয়ে রাখি যে ফাইনাল ম্য়াচে আর্জেন্টিনা এই কলম্বিয়ার বিরুদ্ধেই ১-০ গোলে জয়লাভ করেছিল। আর এই জয়ের পাশাপাশি মেসির নাম রেকর্ড বুকে উঠে আসে।

কামিন্সকে মধ্যমণি করেই দল সাজাতে পারেন মলিনা

জাতীয় এবং ক্লাব ফুটবল মিলিয়ে লিওনেল মেসি মোট ৪৫টি খেতাব জয় করেছেন। এই পরিসংখ্যানে তিনি ব্রাজিলের কিংবদন্তী ফুটবলার দানি আলভেজের রেকর্ডও চুরমার করে দেন। তবে ফুটবল বিশ্বের শীর্ষে ওঠার পথটা মেসির কাছে একেবারেই সহজ ছিল না।

লিওনেল মেসি এখনও পর্যন্ত মোট আটবার ব্যালন ডি’অর খেতাব জয় করেছেন। এছাড়া তিনি ৬ বার ইউরোপিয়ান গোল্ডেন বুটও জয় করেন। এখনও পর্যন্ত মোট ১,২১২টি গোল করেছেন লিওলেন মেসি। পাশাপাশি ১,০৬৮ গোলের ক্ষেত্রে তিনি অ্যাসিস্ট করেছেন। এই ৪৫টি খেতাবের মধ্যে ক্লাব ফুটবলের হয়েই লিওনেল মেসি ৩৯টি খেতাব জয় করেছেন। বার্সেলোনার হয়ে মোট ১৭ বছর ধরে ফুটবল খেলেন তিনি। এই ক্লাবের হয়ে তিনি অধিকাংশ খেতাবই জয় করেছেন।