মঙ্গলে কততে পৌঁছল হীরের দাম? জেনে নিন শহরের রেট

আজ মঙ্গলবার অর্থাৎ সপ্তাহের দ্বিতীয় দিন। সপ্তাহের শুরুর দিকে কিছুটা কমেছে সোনার দাম। সোনা রুপোর মতো হীরের দামও (Diamond Price) ওঠানামা করে । গ্রাহকদের জেনে…

today diamond price

আজ মঙ্গলবার অর্থাৎ সপ্তাহের দ্বিতীয় দিন। সপ্তাহের শুরুর দিকে কিছুটা কমেছে সোনার দাম। সোনা রুপোর মতো হীরের দামও (Diamond Price) ওঠানামা করে । গ্রাহকদের জেনে রাখা উচিত যে বাজারে তিন রকমের হীরে পাওয়া যায় ১ ক্যারেট, ০.৫ ক্যারেট, ০.২৫ ক্যারেট, ০.৭৫ ক্যারেট, ইত্যাদি। আপনিও কি আজ হীরে কেনার পরিকল্পনা করছেন? তাহলে দোকানে যাওয়ার আগে জেনে নিন রেট।

গত সপ্তাহের মতোই আজ পরিবর্তিত রয়েছে রুপোর দাম। আজ শহর কলকাতায় ১ ক্যারেট হীরের দাম ৬৫,০০০ টাকা, ০.৫ ক্যারেট হীরের দাম ৩২,৫০০ টাকা, ০.৭৫ ক্যারেটের দাম ৪৮ ,৭৫০ টাকা এবং ০.২৫ ক্যারেটের দাম ১৬,২৫০ টাকা। এছাড়া ০.১ ক্যারেট হীরের দাম ৬,৫০০ টাকা, ০.২ হীরের দাম ৬৫,০০০ টাকা। আজ ১ গ্রাম হীরের দাম ৩২৫,০০০ টাকা।

   

কলকাতায় হীরে কেনার প্রথম ধাপ হিসেবে আপনার হীরের আকৃতি সম্পর্কে ধারণা থাকা উচিত। একজন নবীন ক্রেতা হিসাবে, আপনি বৃত্তাকার বা রাজকুমারী কাটা হিরে কিনতে পারেন। এবার আসা যাক কলকাতার হীরের দামে। একজন হীরের ক্রেতা হিসাবে, আপনার বর্তমান সময়ে হীরের দামের বিষয়ে ভালো ধারণা থাকা দরকার। হীরের হার ডায়মন্ড রিটেল বেঞ্চমার্ক দ্বারা নির্ধারিত হয়। এই সাইটে আপনি ক্রেতাদের সুবিধার্থে সমস্ত তথ্য পেয়ে যাবেন। এমনকি হিরে এখন কত রেটে বিক্রি হচ্ছে সেটাও জানতে পারবেন আপনি।এছাড়া আপনার হীরে কনভার্সন রেট সম্পর্কে স্পষ্ট ধারণা থাকা উচিত।

জরুরি অবস্থা ছাড়া এমআরআই মেশিন বন্ধ রাখা হয় না কেন?

যদি আপনি সেন্ট (cents) এ হীরের দাম জানতে চান, তাহলে জেনে রাখুন, ০ থেকে ০.০৭৪৯ সেন্ট হীরের দাম বাজারে প্রতি ক্যারেটে ৬৭০০০ to ৭৬০০০ টাকার মধ্যে, ০.০৭৫ থেকে ০.১৩৪৯ সেন্ট হীরের দাম বাজারে প্রতি ক্যারেটে ৭৬০০০ to ৮৫০০০ টাকার মধ্যে, ০.১৩৫ থেকে ০ .১৭৪৯ সেন্ট হীরের দাম বাজারে প্রতি ক্যারেটে ৯৮৫০০ to ১০৫০০০ টাকার মধ্যে এবং ০.১৭৫০ থেকে ০.২২৪৯ সেন্ট হীরের দাম বাজারে প্রতি ক্যারাটে ১০৮৫০০ থেকে ১১২০০০ টাকার মধ্যে।

তবে সেন্টে যদি হিরে কিনতে চান তবে আপনার হীরে কনভার্সন রেট সম্পর্কে স্পষ্ট ধারণা থাকা উচিত।

১ ডায়মন্ড সেন্ট = ১/১০০ একটি ডায়মন্ড ক্যারেট
১ ডায়মন্ড ক্যারেট = ২০০ মিলিগ্রাম হীরে
১ ডায়মন্ড সেন্ট = ২ মিলিগ্রাম হীরে
১ ডায়মন্ড ক্যারেট = ১০০ ডায়মন্ড সেন্ট
১ গ্রাম ডায়মন্ড = ৫ ক্যারেট ডায়মন্ড

খুচরো বাজারে বিক্রির ক্ষেত্রে হীরের কোনও বেঞ্চমার্কিং করা হয়নি। বেশিরভাগ সময় প্রথমবারের হীরের ক্রেতারা অনেক বিভ্রান্তির সম্মুখীন হন। হীরের ক্রয়ের ক্ষেত্রে সঠিক জ্ঞান না থাকায় বিভ্রান্তির সম্মুখীন হন ক্রেতারা। মানুষের ব্যক্তিগত জীবনে এবং জন্মদিন, বিয়ে ইত্যাদির মতো অনুষ্ঠানগুলিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে হীরের মতো বিলাসবহুল পণ্য। হীরের সঠিক দাম সংক্রান্ত জ্ঞান থাকা হীরে কেনার ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এর জন্য, কেনাকাটা করতে গেলে তাদের যথেষ্ট আত্মবিশ্বাস থাকা দরকার কারণ তাঁদের সঠিক দামে হীরে কেনা উচিত।