ডার্বিতে জোড়া ফ্রি-কিক, ইস্টবেঙ্গলের নয়নের মণি! আজ কোথায় ডো ডং?

ভারতীয় ফুটবলের উন্নতিতে ইস্টবেঙ্গলের (Do Dong East Bengal) অবদান এককথায় অনস্বীকার্য। দেশের ফুটবলাররা তো বটেই, বিদেশিরাও লাল-হলুদ জার্সিতে কাঁপিয়ে গিয়েছেন এই কলকাতা ময়দান। তবে সবাই…

Do Dong East Bengal

ভারতীয় ফুটবলের উন্নতিতে ইস্টবেঙ্গলের (Do Dong East Bengal) অবদান এককথায় অনস্বীকার্য। দেশের ফুটবলাররা তো বটেই, বিদেশিরাও লাল-হলুদ জার্সিতে কাঁপিয়ে গিয়েছেন এই কলকাতা ময়দান। তবে সবাই যে সমর্থকদের হৃদয়ের মণিকোঠায় জায়গা করে নিতে পেরেছে, তেমনটা কিন্তু একেবারেই নয়। এই বিদেশি ফুটবলারদের মধ্যে মাত্র কয়েকজনই ধ্রুবতারার মতো উজ্জ্বল হয়ে রয়েছেন। আর এই তালিকায় ইস্টবেঙ্গলের প্রাক্তন ফুটবলার ডো ডং হিউনের নাম অনেকটাই উপরের দিকে রয়েছে।

   

আরও পড়ুন : ইস্টবেঙ্গলের ত্রাস, বাগানের ‘প্রাণ-ভ্রমরা’! আজ কোথায় ওডাফা ওকোলি?

সালটা ছিল ২০১৫। তখন বিশ্বজিৎ ভট্টাচার্যের কোচিংয়ে আই-লিগ খেলার প্রস্তুতি গ্রহণ করছে ইস্টবেঙ্গল ফুটবল ক্লাব। ২৭ জুন লাল-হলুদ ক্যালেন্ডারে যে একটা স্মরণীয় দিন হয়ে চিরকাল রয়ে যাবে, তা সকলেই একবাক্যে আজও স্বীকার করেন। এই বিশেষ দিনেই এক বছরের চুক্তিতে ডো ডং লাল-হলুদ ব্রিগেডে সই করেছিলেন। ওই বছর কলকাতা ফুটবল লিগে পারফরম্যান্সের পর ডংয়ের জনপ্রিয়তা কার্যত চড়চড়িয়ে উর্ধ্বমুখী হতে শুরু করে। ১০ ম্যাচে ১২ গোল করে তিনি ইস্টবেঙ্গলের খেতাব জয়ে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছিলেন। এরমধ্যে আবার মোহনবাগানের বিরুদ্ধে ৪-০ গোলে জয়লাভও ছিল। ফ্রি-কিক যে এই কোরিয়ান ফুটবলার যে দুটো গোল করেছিলেন, তা আজও বাংলার ফুটবল ইতিহাসে এক অনন্য সিংহাসনে বিরাজমান হয়ে রয়েছে। আর এই জোড়া গোলের পরই সমর্থকদের হৃদয়ে তিনি চিরকালের জন্য জায়গা করে নেন।

আরও পড়ুন : জিতিয়েছিলেন আই লিগ, অভিমানে ছেড়েছিলেন মোহনবাগান! আজ কোথায় বেলো রাজ্জাক?

ওই ডার্বি ম্যাচের পর থেকে ডংকে অবশ্য আর পিছন ফিরে তাকাতে হয়নি। কারণ তাঁর ফ্রি-কিক এবং মাঝমাঠের দখল সকলের নজর কেড়েছিল। মোহনবাগান ছাড়াও স্পোর্টিং ক্লাব দ্য গোয়ার বিরুদ্ধে ইস্টবেঙ্গল ৩-১ গোলে জয়লাভ করে। আর এই ম্যাচেও ডং যথেষ্ট ভালো পারফরম্যান্স করেছিলেন। তবে ইস্টবেঙ্গল ক্লাবের এমন একজন তারকা ফুটবলারের বিদায় অবশ্য খুব একটা সুখকর হয়নি। শোনা যায়, ইস্টবেঙ্গল ক্লাবের তৎকালীন কোচ স্টিভন মরগ্যানের সঙ্গে মতপার্থক্য়ের কারণেই এই কোরিয়ার ফুটবলারকে বিদায়ের রাস্তা দেখিয়ে দিয়েছিল লাল-হলুদ ম্যানেজমেন্ট। এমনকী, খানিক অভিমানের সুরেই ডং সেইসময় মন্তব্য করেছিলেন, ‘ব়্যান্টি মার্টিন্সকে কীভাবে এই ক্লাব থেকে বিদায় নিতে হয়েছে, সেটা আমরা সকলেই দেখেছি। আজ ও মালয়েশিয়ার পেনাংয়ে খেলছে। আশা করছি, আমাকেও কোনও একটা ভালো ক্লাব সই করিয়ে নেবে।’

আরও পড়ুন : অসীম বিশ্বাসকে মনে আছে? ৪২-এও মাঠে নামছেন

এবার প্রশ্ন হল, বর্তমানে কোন ক্লাবের হয়ে খেলছেন ইস্টবেঙ্গলের এই প্রাক্তন তারকা। তাহলে আপনাদের জানিয়ে দিই যে ইস্টবেঙ্গল ছাড়ার পর ডং মালয়েশিয়ার ক্লাব ইউআইটিএমে যোগ দিয়েছিলেন। সেখানে প্রথম মরশুমে তিনি দুর্দান্ত ফুটবল উপহার দেন। এরপর তিনি ২০১৮ সালে মালয়েশিয়ারই অন্য একটি ক্লাব কেলান্তানে যোগ দেন। তবে এই ক্লাবে তিনি খুব একটা বেশিদিন খেলেননি। ওই বছরই আবার তিনি তেরেনগানু দলে যোগ দিয়েছিলেন। আপাতত সেখানেই খেলছেন তিনি।