আধার নম্বর লাগবেই না, স্রেফ ভার্চুয়াল আইডি’র সাহায্যে মেটান যাবতীয় প্রয়োজন

আধার কার্ড (Aadhaar) ভারতীয় নাগরিকদের জন্য একটি অন্যতম গুরুত্বপূর্ণ নথি। গত কয়েক বছরে ভারতে সেই আধার কার্ড জালিয়াতির ঘটনা অনেকটাই বেড়েছে। আধার নম্বর দেওয়ার প্রয়োজনীয়তা…

aadhaar-kyc

আধার কার্ড (Aadhaar) ভারতীয় নাগরিকদের জন্য একটি অন্যতম গুরুত্বপূর্ণ নথি। গত কয়েক বছরে ভারতে সেই আধার কার্ড জালিয়াতির ঘটনা অনেকটাই বেড়েছে। আধার নম্বর দেওয়ার প্রয়োজনীয়তা কমিয়ে এখন সরকার আধারের ভার্চুয়াল আইডি চালু করেছে। এটি শুধু আধার কার্ডকে নিরাপদ রাখবে তাই নয়, বরং জালিয়াতির ঝুঁকিও কমবে। জানেন ভার্চুয়াল আধার আইডি কী, আর এ থেকে কী কী সুবিধা পাওয়া যায? চলুন দেখে নেওয়া যাক।

অবিশ্বাস্য! 4 মিনিটে ফোন হবে ফুল চার্জ, Realme আনতে চলেছে এই বিশেষ চার্জার

   

আধার ভার্চুয়াল আইডি একটি 16 সংখ্যার নম্বর। যা আধার নম্বরের বিকল্প বলা যেতে পারে। আধার ভার্চুয়াল আইডি বানাতে আপনাকে মোবাইল নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বরের মতো তথ্য দিতে হবে না। আধার নম্বর থেকেই ভার্চুয়াল আইডি তৈরি হয়। কিন্তু ভার্চুয়াল আইডি থেকে আধার নম্বর জানা যাবে না। প্রতিটি আধার নম্বর থেকেই একটি ভিআইডি তৈরি করা যাবে। ভিআইডি-র বৈধতা এক দিন এবং প্রতিদিন আপডেট করতে হবে।

এইভাবে UIDAI থেকে ভার্চুয়াল আধার নম্বর তৈরি করুন

UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে যান।এর পরে, আধার পরিষেবা বিভাগে যান এবং ভার্চুয়াল আইডি জেনারেটরে ক্লিক করুন। এখানে আধার নম্বর এবং নিরাপত্তা কোড লিখুন। তার পরে, দৃশ্যমান Send OTP অপশনে ক্লিক করুন। ওটিপি দেওয়ার পর জেনারেট ভিআইডি-তে যান।

আবার মেসেজের মাধ্যমেও ভার্চুয়াল আইডি তৈরি করা যায়। মোবাইল নম্বর থেকে, GVID-এর পরে আধারের শেষ চারটি সংখ্যা লিখুন এবং 1947-এ পাঠান। উদাহরণ: 1947-এ GVID1234 পাঠান।

এম আধার থেকে এইভাবে আইডি তৈরি করুন

m Aadhaar অ্যাপে লগইন করুন। Generate Virtual ID অপশনে ক্লিক করুন। আধার নম্বর এবং ক্যাপচা প্রবেশ করার পরে, OTP অপশনে ক্লিক করুন। ওটিপি নম্বর দেওয়ার পর জেনারেট ভিআইডি-তে ক্লিক করুন। এর পরেই আপনি ভিআইডি নম্বর পাবেন।