ফের ভয়ঙ্কর রেল দুর্ঘটনা, মাঝরাতে লাইনচ্যূত সবরমতী এক্সপ্রেসের ২২ কামরা

ফের দুর্ঘটনার কবলে চলন্ত ট্রেন। আবারও প্রশ্নের মুখে রেলের যাত্রী সুরক্ষা। শুক্রবার গভীর রাতে লাইনচ্যুত হয়েছে সবরমতী এক্সপ্রেসের ২২টি কামরা। বারাণসী থেকে সবরমতি যাওয়ার পথে…

22 coaches of Sabarmati Express derail in UP after engine hits object on track, ফের ভয়ঙ্কর রেল দুর্ঘটনা, মাঝরাতে লাইনচ্যূত সবরমতী এক্সপ্রেসের ২২ কামরা

ফের দুর্ঘটনার কবলে চলন্ত ট্রেন। আবারও প্রশ্নের মুখে রেলের যাত্রী সুরক্ষা। শুক্রবার গভীর রাতে লাইনচ্যুত হয়েছে সবরমতী এক্সপ্রেসের ২২টি কামরা। বারাণসী থেকে সবরমতি যাওয়ার পথে রাত আড়াইটে নাগাদ উত্তরপ্রদেশের কানপুর স্টেশনের কাছে দুর্ঘটনাটি ঘটে। যদিও এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর নেই।

উত্তর মধ্য রেলওয়ের (এনসিআর) সিনিয়র জনসংযোগ আধিকারিক শশীকান্ত ত্রিপাঠি সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, শুক্রবার বারাণসী থেকে রওনা দিয়েছিল ট্রেনটি। গন্তব্য ছিল সবরমতী। ট্রেনটিতে সব মিলিয়ে হাজারের উপর যাত্রী ছিলেন। গভীর রাতে কানপুর স্টেশনের কাছে এই দুর্ঘটনাটি ঘটে। হঠাৎ বিকট শব্দে কেঁপে ওঠে গোটা ট্রেন। দেখা যায় ২২টি কামরা লাইনচ্যুত হয়ে গিয়েছে। আতঙ্ক ছড়ায় যাত্রীদের মধ্যে। স্থানীয়রা ছুটে আসেন। দুর্ঘটনাস্থলে দ্রুত সেখানে পৌঁছয় পুলিশ এবং দমকল।

   

বছরের পর বছর অতিক্রান্ত, ভারতের একটা আস্ত ট্রেন ফেরৎ দিচ্ছে না পাকিস্তান!

স্থানীয়সূত্রে খবর, একাধিক অ্যাম্বুল্যান্স ঘটনাস্থলে নিয়ে যাওয়া হয়েছিল। ট্রেনের প্রতিটি কামরা ঘুরে দেখেছে পুলিশ এবং রেল আধিকারিকেরা। তবে, এখনও পর্যন্ত এই ঘটনায় হতাহতের কোনও খবর নেই। পরে সকল যাত্রীদের বাসে করে কানপুরে পাঠিয়ে দেওয়া হয়। কানপুর থেকে মুম্বাইগামী ওই রেল রুটটি সম্পূর্ণ অবরুদ্ধ।

এক্স হ্যান্ডেলে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন, “সবরমতি এক্সপ্রেসের (বারাণসী থেকে আমদাবাদ) ইঞ্জিনটি ট্র্যাকে রাখা একটি বস্তুকে আঘাত করে এবং রাত ২.৩৫ মিনিটে কানপুরের কাছে লাইনচ্যুত হয়। রেললাইনে রাখা কিছু একটায় ধাক্কা লেগে এই দুর্ঘটনা ঘটে। সমস্ত প্রমাণ সংগ্রহ করা হয়েছে। আইবি এবং ইউপি পুলিশও কাজ করছে।”

আপনার আধার কার্ড আসল নাকি নকল, বুঝবেন কীভাবে? জানুন পদ্ধতি

দুর্ঘটনাগ্রস্ত সবরমতী এক্সপ্রেসের যাত্রী বিকাশ সংবাদ সংস্থা পিটিআই-কে বলেছেন যে, “কানপুর রেলওয়ে স্টেশন থেকে ট্রেনটি ছাড়ার কিছুক্ষণ পরেই, একটা বিকট শব্দ শুনতে পাই এবং কামরাটি কাঁপতে শুরু করে। আমি খুব ভয় পেয়েছিলাম। তারপরই ট্রেনটি পুরো থেমে গেল।”

ভারতীয় রেলওয়ের পক্ষ থেকে জানানো হয়েছে য়ে, সবরমতী এক্সপ্রেস লাইনচ্যুত হওয়ার কারণে সাতটি ট্রেন বাতিল করা হয়েছে এবং তিনটি ঘুর পথে চলাচল করছে। রেলের দাবি, সবরমতি এক্সপ্রেস ১৯১৬৮-এর চাকায় বোল্ডারে আঘাতের ফলেই ট্রেনটি লাইনচ্যুত হয়ে যায়। ওই ট্রেনে ইঞ্জিনের কাছে গবাদি পশুর গার্ডের অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে।