আর্জি কর কাণ্ডে বিচার চেয়ে পথে প্রসেনজিৎ, টোটা, অরিন্দম শীল

আর্জি কর কাণ্ডে প্রতিবাদে (RG Kar Protest) বিচার চেয়ে শুক্রবার পথে সেন্ট জাভির্সের প্রাক্তনী এবং পড়ুয়ারা। মোমবাতি হাতে মিছিল করলেন তাঁরা। তাঁদের সঙ্গে যোগ দিতে…

আর্জি কর কাণ্ডে প্রতিবাদে (RG Kar Protest) বিচার চেয়ে শুক্রবার পথে সেন্ট জাভির্সের প্রাক্তনী এবং পড়ুয়ারা। মোমবাতি হাতে মিছিল করলেন তাঁরা। তাঁদের সঙ্গে যোগ দিতে দেখা গেল টালিগঞ্জের একগুচ্ছ তারকাদের। শুক্রবার সেন্ট জেভিয়ার্সের প্রতিবাদ কর্মসূচিতে ছিলেন বিক্রম ঘোষ, অরিন্দম শীল প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, প্রতিম ডি গুপ্ত এবং টোটা রায়চৌধুরী।

আর্জি কর কাণ্ডে এক মহিলা চিকিৎসককে ধর্ষণ করে খুনের প্রতিবাদে এবার রাস্তায় নামলেন সেন্ট জেভিয়ার্স কলেজের প্রাক্তনী ও পড়ুয়ারা। প্রতিবাদীরাকালো পোশাক এবং হাতে মোমবাতি নিয়ে রাস্তায় নামেন। সেন্ট জেভিয়ার্স থেকে বেরিয়ে তার চার পাশ ঘুরে বিচার চান তাঁরা। পার্ক স্ট্রিটের চত্বর ঘুরে কলেজে ফিরে যায় এই মিছিল। সেন্ট জেভিয়ার্সের মূল মঞ্চে মোমবাতি জ্বালিয়ে প্রতিবাদ জানান তাঁরা। তাঁদের সঙ্গে সঙ্গে যোগ দেন টোটা রায়চৌধুরী, বিক্রম ঘোষ, জয়া শীল, অরিন্দম শীল, অর্থাৎ এই শিক্ষা প্রতিষ্ঠানের উজ্জ্বল প্রাক্তনীরাও রাস্তায় নামলেন। তারকাদের প্রত্যেকের হাতে ছিল মোমবাতি এবং পরণে ছিল কালো পোশাক।

   

এদিন ছাত্ররা প্রতিবাদ নিয়ে মন্তব্য করেন, “দরকার আছে। চুপ থাকতে নেই। এগিয়ে যেতে হয় এটা প্রথম পদক্ষেপ। এখনও অনেক কিছু বাকি। ” প্রতিবাদী পড়ুয়ারা প্রতিবাদের আলোতে সাজিয়ে তোলেন সেন্ট জেভিয়ার্সের প্রাঙ্গণকে। সারা দেশ যখন গর্জে উঠছেন প্রতিবাদে পথে নামলেন তাঁরাও।

অসহায় রোগীদের কথা ভাবুন! মমতার সুরেই চিকিত্সকদের বার্তা মীনাক্ষীর

স্বাধীনতা দিবসের আগের রাতে দেশজুড়ে পালিত হচ্ছে ‘রাত দখল’ (Raat Dokhol) অভিযান। আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এক তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনার প্রতিবাদে বুধবার ১৪ অগস্ট রাতে দেশ জুড়ে ডাকা হয় এই অভিযান। এই দিন রাত ১১:৫৫ থেকে কলকাতার বুকে নামেন মেয়েরা। এই কর্মসূচিতেও যোগ দিয়েছিলেন একাধিক তারকা। ইমন চক্রবর্তী, সোহিনী সরকার, শ্রীলেখা মিত্র, মধুমিতা সরকার থেকে শুরু করে আরও অনেকে।

মঙ্গলবার কেসের তদন্তভার সিবিআইকে দিয়ে দেয় কলকাতা হাই কোর্ট। আরজি কর চিকিৎসক খুনে তদন্তের ভার দ্রুত কলকাতা পুলিশের হাত থেকে সিবিআই-এর হাতে তুলে দিতে নির্দেশ দেয় কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি। মঙ্গলবার প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম মামলার কেস ডায়েরি খতিয়ে দেখেই এই নির্দেশ সেন। একই সঙ্গে হাইকোর্ট জানায়, রাজ্যের হাতে থাকা সব তথ্য এবং নথি সিবিআইকে দিতে হবে।

তবে এটুকুতেই থেমে থাকতে রাজি নন প্রতিবাদীরা। অপরাধীদের দ্রুত দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হোক এটাই চাইছেন তাঁরা। শুক্রবার মেয়েদের সুরক্ষা নিয়ে প্রশ্ন তুলেছেন একাধিক প্রতিবাদী পড়ুয়া। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রতিবাদী পড়ুয়ারা তাঁদের প্ল্যাকার্ডে লেখেন
যে কলকাতা ‘সিটি অফ জয়’ থেকে ‘সিটি অফ ভয়’তে পরিণত হয়ে যাচ্ছে। এদিন সেন জেভিয়ার্স ছাড়াও প্রতিবাদে শামিল হন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও পড়ুয়ারা। কলেজে স্ট্রিট থেকে শ্যামবাজার মিছিল করেন তাঁরা। এদের সবারই ছিল একটাই দাবি, ‘বিচার চাই’।