মহারাষ্ট্রের পরবর্তী মুখ্যমন্ত্রী কে? ‘ইন্ডিয়া’র প্রার্থীকে সমর্থনর আশ্বাস উদ্ধবের

চলতি বছরের শেষেই ভোট মহারাষ্ট্রে (Maharashtra)। তার আগে নিজেদের ঘর গোছাতে কোমর বেঁধে লেগে পড়েছে বিজেপি-উদ্ধব সহ রাজ্যের প্রত্যেকটি দল। লোকসভা ভোটের ধাক্কা এখনও কাটিয়ে…

Uddhav Thakrey: party will unconditionally support any candidate announced by the Congress and Sharad Pawar

চলতি বছরের শেষেই ভোট মহারাষ্ট্রে (Maharashtra)। তার আগে নিজেদের ঘর গোছাতে কোমর বেঁধে লেগে পড়েছে বিজেপি-উদ্ধব সহ রাজ্যের প্রত্যেকটি দল। লোকসভা ভোটের ধাক্কা এখনও কাটিয়ে উঠতে পারেনি পদ্মশিবির। এদিকে, একনাথ শিন্ডেদের বিধায়কেরাও ‘ঘর ওয়াপসি’র জন্য ইতিমধ্যেই পা বাড়িয়ে রেখেছে উদ্ধব শিবিরের দিকে।

২০২৭ সালেই বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হবে ভারত, দাবি আইএমএফের

   

অন্যদিকে, অজিত পাওয়ারের ‘দলবদলু’ গোষ্ঠীর ভেতরেও ‘কানাঘুষো’ শুরু হয়েছে পুরনো আস্তানায় ফিরে আসার জন্য। আঠাশ জনের মধ্যে ইতিমধ্যে ১৪ জন বিধায়ক দলের সঙ্গে যোগাযোগ রাখছে বলে জানিয়েছিলেন শরদ পাওয়ার। অন্যদিকে এনডিএর মধ্যে ক্ষোভের কারণে শিন্ডে গোষ্ঠী ছাড়তেও তৈরি একদল শিবসেনা বিধায়ক।

ভারতের দরজায় হাজির এমপক্স, বিশ্বব্যাপী জরুরি জনস্বাস্থ্য অবস্থা জারি হু’র

লোকসভা ভোটে ৪৮ আসনের মধ্যে ৩০ আসনে জিতেছে ‘ইন্ডিয়া’ জোট। যারফলে ভোটের অঙ্ক ও রাজনৈতিক জনসমর্থনের দিক থেকে এগিয়ে রয়েছে ‘ইন্ডিয়া’। তারমধ্যে চলতি বছরের শেষেই ২৮৮ আসনের বিধানসভা ভোট। লোকসভা ভোটের অনুপাতে এখনও পর্যন্ত অনুকূল অবস্থায় রয়েছে উদ্ধব ঠাকরের শিবসেনা সহ বিরোধী দলগুলি। তবে ক্ষমতায় এলে কে হবেন মুখ্যমন্ত্রী? কার মুখ করেই বা লড়বে ‘মহাবিকাশ আগাড়ি’? সম্প্রতি এনিয়ে জল্পনা ছড়িয়েছে মহারাষ্ট্রে (Maharashtra)।

প্রশিক্ষণ ছাড়াই আইপিএস হয়ে তাক লাগালেন সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার

তার জবাবে উদ্ধব (Uddhav Thackerey)বলেন, “রাজ্যের মুখ্যমন্ত্রী কে হবেন, তা সবার ঐক্যমতে ঠিক করা হবে, কংগ্রেস বা শরদ পাওয়ারের পক্ষ থেকে কাউকে মুখ্যমন্ত্রী করা হলে আমাদের পূর্ণ সমর্থন থাকবে। তবে এমভিএর সঙ্গীদের কাছে আমার অনুরোধ মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা করেই তবেই প্রচার শুরু করা হোক।”

অন্যদিকে, শুক্রবার জম্মু ও কাশ্মীর, হরিয়ানায় বিধানসভা ভোটের দিনক্ষণ জানায় নির্বাচন কমিশন। তবে প্রবল বৃষ্টি ও একাধিক উত্সবের কারণে মহারাষ্ট্রের ভোটের নির্ঘন্ট আপাতত ঘোষণা করেনি কমিশন।