প্রশিক্ষণ ছাড়াই আইপিএস হয়ে তাক লাগালেন সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার

বার বার ব্যর্থ হয়েও হাল ছাড়েননি। ইউপিএসসিতে সাফল্য পেতে কঠোর পরিশ্রম করে যান সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার আশনা চৌধরি। এর আগে দু-বার ব্যর্থ হলেও কোনওদিনই প্রশিক্ষণ…

Social media influencer Ashna Chowdhury became IPS Officer

বার বার ব্যর্থ হয়েও হাল ছাড়েননি। ইউপিএসসিতে সাফল্য পেতে কঠোর পরিশ্রম করে যান সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার আশনা চৌধরি। এর আগে দু-বার ব্যর্থ হলেও কোনওদিনই প্রশিক্ষণ নেন নি তিনি। প্রশিক্ষণ ছাড়াই দেশের অন্যতম কঠিন পরীক্ষা পাশ করেন।  ইউপিএসসির (UPSC) ইন্ডিয়ান পুলিশ সার্ভিস (IPS) পরীক্ষায় উত্তীর্ণ হয়ে আইপিএস হন তিনি। উত্তরপ্রদেশের হাপুর জেলার পিলখুয়া এলাকায় জন্ম আশনার (Aashna Choudhary)।

২০২৭ সালেই বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হবে ভারত, দাবি আইএমএফের

   

 বাবা কলেজে শিক্ষকতার সঙ্গে যুক্ত। বাবা-মায়ের সঙ্গে উত্তরপ্রদেশে থাকতেন তিনি। ছোট থেকেই পড়াশুনায় বেশ ভালো ছিলেন আশনা। স্কুলের গণ্ডি পেরিয়ে দিল্লিতে চলে যান। সেখানে দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে ইংরাজি সাহিত্যে অনার্স নিয়ে পাশ করেন। তারপর আন্তর্জাতিক সম্পর্ক নিয়ে মাস্টার্স করেন। পাশাপাশি ইউপিএসসির জন্য পড়াশুনা শুরু করেন তিনি। ২০২০ সালে প্রথম ইউপিএসসি দেন।

রাজস্থানে বাঘের আতঙ্ক, হামলায় আক্রান্ত ৫

সেবার ব্যর্থ হন। পরীক্ষায় ব্যর্থ হয়েও হতাশ হননি আশনা। আবার প্রস্তুতি নিতে শুরু করেন তিনি। পাশাপাশি উচ্চশিক্ষার সিদ্ধান্তও নেন তরুণী। ২০২১ সালে পরীক্ষায় বসে আবারও ব্যর্থ হন।

সপ্তাহের শেষের দিকে কি কমল সোনার দাম? জানুন আজ কলকাতায় সোনার রেট

তারপর ২০২২ সালে ফের পরীক্ষা দেন। সেবার আর ব্যর্থ হননি তিনি। সুযোগ পান ইউপিএসসিতে। কোনও পেশাদার কোচিং ছাড়াই তাঁর এই সাফল্য তাক লাগিয়েছে গোটা দেশকে। বর্তমানে উত্তরপ্রদেশেই পুলিশ প্রশাসনের দায়িত্বে রয়েছেন তিনি। ইন্স্টাগ্রামে তাঁর ফ্যান ফলোয়ারের সংখ্যা আড়াই লক্ষ ছাড়িয়েছে।