ভ্যাপসা গরমে প্রাণ হাঁসফাঁস! গভীর নিম্নচাপের আশঙ্কা করছে হাওয়া অফিস

ভ্যাপসা গরমে (Weather Update) প্রাণ হাঁসফাঁস রাজ্যবাসীর। সকাল থেকে চিটচিটে গরমে দিন শুরু এবং ভ্যাপসা গরমে দিন কাটছে বাংলার। বিগত দুদিনে বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গে…

weather forecast of next weekend

ভ্যাপসা গরমে (Weather Update) প্রাণ হাঁসফাঁস রাজ্যবাসীর। সকাল থেকে চিটচিটে গরমে দিন শুরু এবং ভ্যাপসা গরমে দিন কাটছে বাংলার। বিগত দুদিনে বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গে কিন্তু কমেনি ভ্যাপসা গরমের তেজ। তবে সপ্তাহের শেষে গভীর নিম্নচাপের কথা শোনাল হাওয়া অফিস। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। সপ্তাহের শেষে প্রবল বৃষ্টির সম্ভাবনা ঝাড়খণ্ড এবং বিহারে।

স্বাধীনতা দিবসে ‘বিশেষ ভিডিও’ রোহিতের, কী বার্তা দিলেন ভারত অধিনায়ক?

   

হাওয়া অফিসের সূত্রে খবর, মৌসুমী অক্ষরেখা সমুদ্রপৃষ্ঠের ওপর রয়েছে ৷ এই অক্ষরেখা গঙ্গানগর, রোহতক, দিল্লি, কানপুর, চুর্ক, এবং বাংলার পুরুলিয়া ও দিঘার ওপর দিয়ে গিয়েছে ৷ তারপর দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অভিমুখে গিয়েছে৷ একটি চক্রবৎ ঘুর্ণাবর্ত যা সমুদ্রপৃষ্ঠের সাড়ে চার কিলোমিটার ওপরে রয়েছে ৷ এই চক্রবৎ ঘুর্ণাবর্তটি দক্ষিণ বাংলাদেশ এবং তৎপ্বার্শবর্তী গাঙ্গেয় বঙ্গে ওপর দক্ষিণ পশ্চিম দিকে ঝুঁকে রয়েছে ৷ এর প্রভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় একটি নিম্নচাপ ক্ষেত্র তৈরি হতে চলেছে ৷

ভাঙচুরকাণ্ডে আর জি করের প্রিন্সিপালকে রাতেই সিজিওতে নিয়ে গেল ‘অসন্তুষ্ট’ সিবিআই!

শুক্রবার ও আগামিকাল, শনিবার অতি ভারী বৃষ্টির সতর্কতা দক্ষিণবঙ্গে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি কয়েক জেলায়। সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে। উত্তরবঙ্গেও আজ, শুক্রবার ভারী বৃষ্টি হতে পারে পার্বত্য ও সংলগ্ন জেলাগুলিতে। মালদহ-সহ উত্তরবঙ্গের নীচের তিন জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

আরজিকর কাণ্ডে ‘রাম-বাম’কে কাঠগড়ায় তুললেন মুখ্যমন্ত্রী

কলকাতায় ভারী বৃষ্টির সতর্কতা আগামী ৪৮ ঘণ্টায়। আজ, শুক্রবার মূলত মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা। আজ শুক্রবার ও কাল শনিবার বিক্ষিপ্তভাবে দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি হবে।শুক্রবার বাঁকুড়া, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর, হাওড়া ও দুই ২৪ পরগনায় ভারী বৃষ্টির হলুদ সতর্কতা জারি করা রয়েছে ৷শনিবার দক্ষিণবঙ্গের ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুরে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে জানিয়েছে আলিপুর আবহাওয়া।