জম্মু কাশ্মীরের নতুন ডিজিপি হলেন ‘সিঙ্ঘম’ প্রভাত

জম্মু কাশ্মীর পুলিশের ডিজিপি হলেন নলিন প্রভাত (Director General of Police of Jammu and Kashmir)। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক থেকে এই নির্দেশ এসেছে। ইন্ডিয়া টুডে’তে প্রকাশিত…

nalini pravat makes new dgp at khashmir

জম্মু কাশ্মীর পুলিশের ডিজিপি হলেন নলিন প্রভাত (Director General of Police of Jammu and Kashmir)। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক থেকে এই নির্দেশ এসেছে। ইন্ডিয়া টুডে’তে প্রকাশিত খবরের ভিত্তিতে জানা গিয়েছে আগামী ১ সেপ্টেম্বর তিনি এই দায়িত্বভার গ্রহণ করবেন।

মোদীর নিরাপত্তায় আছেন হাসিনা, বাংলাদেশ চাইবে মোস্ট ওয়ান্টেড ‘গণহত্যাকারী’কে

   

প্রসঙ্গত নলিন প্রভাতের কেরিয়ার গ্রাফ বেশ চমকপ্রদ। পুলিশ মহলে তাঁর পরিচিত বেশ ভাল বলেই খবর। ১৯৯২ সালের অন্ধ্রপ্রদেশের আইপিএস ক্যাডারের একজন সদস্য তিনি। ইতিমধ্যে তিনি তিনটে পুলিশ গ্যালানটারি মেডেল পেয়েছেন। অন্ধ্রপ্রদেশের পুলিশের বিশেষ বাহিনী ‘গ্রেহাউন্ড’-এর নেতৃত্ব ছিল তাঁর কাধেই। এই বাহিনী নকশালদের বিরুদ্ধে বহু অপারেশন করেছে এবং সাফল্য পেয়েছে।হিমাচল প্রদেশের বাসিন্দা প্রভাত এই বছরের এপ্রিলে ন্যাশনাল সিকিউরিটি গার্ডের ডিজিপি হিসেবে দায়িত্ব নেন। সরকার তার মেয়াদ কমিয়েছে এবং অন্ধ্র প্রদেশ ক্যাডার থেকে অরুণাচল প্রদেশ-গোয়া-মিজোরাম এবং কেন্দ্রশাসিত অঞ্চল ক্যাডারে তার ডেপুটেশন অনুমোদন করেছে।

মহিলা কর্মীদের জন্য ১ দিনের সবেতন মাসিক ছুটি ঘোষণা রাজ্য সরকারের!

এই ডেপুটেশন, যা তিন বছর বা পরবর্তী আদেশ না হওয়া পর্যন্ত স্থায়ী হবে, শিথিল আন্তঃ-ক্যাডার বদলি নির্দেশিকা অনুসারে জারি করা হয়। এটি তাকে জম্মু ও কাশ্মীরে ডিজিপি হিসাবে কাজ করতে সক্ষম করবে। নলিন প্রভাত কেন্দ্রশাসিত অঞ্চলে সন্ত্রাসবিরোধী কাজে ডিজিপি হিসাবে তার মেয়াদকালে একাধিক ভূমিকা পালন করবেন বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত বুধবার ডোডার জঙ্গল এলাকায় চার জঙ্গির খোঁজে তল্লাশি চালাচ্ছিল যৌথ বাহিনী। খবর ছিল সন্ত্রাসবাদীরা শিবগড়-অসসর এলাকায় ঘাঁটি গেড়েছে। নিরাপত্তারক্ষী বাহিনী ওই এলাকা ঘিরে ফেলতেই আচমকা বুলেট বৃষ্টি শুরু হয়। পালটা জবাব দেয় সেনাও। তখনই গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয়েছে ক্যাপ্টেন দীপক সিং নামের এক সেনা আধিকারিকের। এদিকে ঘটনাস্থল থেকে বেশ কিছু অস্ত্র উদ্ধার হয়েছে। তার মধ্যে রয়েছে আমেরিকায় তৈরি M4 অসল্ট রাইফেল। তিনটি রক্ত লাগা বড় ব্যাগ উদ্ধার হয়েছে। যার মধ্যে রয়েছে টুকিটাকি জিনিস।