ইলেকট্রিক মোটরসাইকেল আনার প্রতিযোগিতায় শামিল Royal Enfield, সামনের বছরই লঞ্চ

ইলেকট্রিক যানবাহনই ভবিষ্যৎ – অটোমোবাইল কোম্পানিগুলির একথা আর বুঝতে বাকি নেই। তাই একে একে পালা বেঁধে বৈদ্যুতিক মডেল লঞ্চ করে চলেছে। বাজারে বৈদ্যুতিক গাড়ির থেকেও…

Royal-Enfield-Electric-Bike

ইলেকট্রিক যানবাহনই ভবিষ্যৎ – অটোমোবাইল কোম্পানিগুলির একথা আর বুঝতে বাকি নেই। তাই একে একে পালা বেঁধে বৈদ্যুতিক মডেল লঞ্চ করে চলেছে। বাজারে বৈদ্যুতিক গাড়ির থেকেও বেশি ইলেকট্রিক মোটরসাইকেল ও স্কুটার এসেছে। এবারে ব্যাটারি ভিত্তিক টু হুইলারের বাজারে পা রাখতে চলেছে রয়্যাল এনফিল্ড (Royal Enfield)। ২০২৪-২৫ অর্থবর্ষে সংস্থা তাদের প্রথম ইভি মডেল আনছে বলে ইঙ্গিত দিয়েছে। এমনকি ওই সময় থেকেই ইলেকট্রিক মোটরসাইকেলের উৎপাদন শুরু করার পরিকল্পনা করছে সংস্থা। 

আগামী বছর আসছে Royal Enfield-এর ইলেকট্রিক বাইক

   

এদিকে রয়্যাল এনফিল্ড (Royal Enfield) ইতিমধ্যেই তাদের আসন্ন ইলেকট্রিক Himalayan ও electriK01-এর ঝলক দেখিয়েছে। জানা গিয়েছে, সংস্থা তাদের ই-বাইকে ফাস্ট চার্জিং প্রযুক্তি এবং ফিক্সড ব্যাটারি দেবে। অর্থাৎ তাদের বাইকে সোয়াপেবল ব্যাটারি দেওয়া হচ্ছে না। 

বর্তমানে Classic 350-এর নির্মাতা একজোড়া ইলেকট্রিক প্রোটোটাইপ মডেল তৈরির কাজ চালাচ্ছে বলে খবর। সম্প্রতি রয়্যাল এনফিল্ডের একটি ওল্ড স্কুল, রেট্রো ডিজাইনের বাইকের পেটেন্ট ছবি ফাঁস হয়েছে। এটি হচ্ছে electriK01 কনসেপ্ট মডেলের নকশা চিত্র। 

স্বাধীনতা দিবস উপলক্ষ্যে নতুন ইলেকট্রিক স্কুটার লঞ্চ করল TVS, মাত্র 1,000 জনই কিনতে পারবেন

Royal Enfield electriK01 কনসেপ্ট ভার্সনে আছে গোলাকৃতি হেডলাইট, ক্র্যাডেল ফ্রেমের সঙ্গে সংযুক্ত বড় ব্যাটারি। সাসপেনশন হিসেবে দেওয়া হয়েছে গির্ডার ফর্ক এবং বৃহৎ অ্যালয় হুইল। সিঙ্গেল সিট সেটআপ রয়েছে এতে। এছাড়া আছে উন্মুক্ত রিয়ার ফেন্ডার ও একটি টেললাইট। এদিকে সংস্থা EICMA ২০২৩-এ তাদের ইলেকট্রিক ভার্সনের হিমালয়ান-এর উপর থেকে পর্দা সরিয়েছিল।