ইস্টবেঙ্গলের ত্রাস, বাগানের ‘প্রাণ-ভ্রমরা’! আজ কোথায় ওডাফা ওকোলি?

মোহনবাগান বাঙালি ফুটবল সমর্থকদের কাছে যে একটা অন্যতম আবেগ, সেটা আজ আর নতুন করে বলে দেওয়ার দরকার নেই। এই ক্লাবের হয়ে ইতিমধ্য়ে বহু বিদেশি ফুটবলার…

Odafa Okolie

মোহনবাগান বাঙালি ফুটবল সমর্থকদের কাছে যে একটা অন্যতম আবেগ, সেটা আজ আর নতুন করে বলে দেওয়ার দরকার নেই। এই ক্লাবের হয়ে ইতিমধ্য়ে বহু বিদেশি ফুটবলার খেলে গিয়েছেন। তাঁদের মধ্যে কেউ সমর্থকদের হৃদয়ে জায়গা করে নিয়েছেন। কেউ আবার বিস্মৃতির আড়ালে হারিয়ে গিয়েছেন। আর এই বিদেশি ফুটবলারদের মধ্যে সবুজ-মেরুন সমর্থকদের মনের মণিকোঠায় আলাদা করে জায়গা করে নিয়েছিলেন ওডাফা ওকোলি (Odafa Okolie)। একটা সময় মেরিনার্সদের চোখের মণি ছিলেন তিনি। খুব অল্প সময়ের মধ্যেই বিপক্ষের ত্রাস হয়ে উঠেছিলেন। আজ কোথায় রয়েছেন ওডাফা? আসুন, সেটা নিয়েই আলোচনা করা যাক।

   

সালটা ছিল ২০০২। নাইজেরিয়ার এই ফুটবলার কেরিয়ার শুরু করেন। প্রাথমিকভাবে তিনি তেমন নজর অবশ্য কাড়তে পারেননি। পিয়ারলেস এসসি এবং মহমেডান স্পোর্টিং ক্লাবের হয়ে তিনি ক্রমশ পরিচিতি অর্জন করতে শুরু করেন। এরপর আচমকাই ভারত ছেড়ে পাড়ি দেন বাংলাদেশে। বাংলাদেশের ফুটবল ক্লাব মুক্তিযোদ্ধা এসকেসি’র হয়েও খেলেন তিনি। করেছিলেন ২৮ ম্যাচে মোট ৩৪ গোল। ২০০৫ সালে ফের কামব্যাক করেন ভারতে। ততদিনে তাঁর পারফরম্যান্সের ছবিটাও অনেকটাই বদলে গিয়েছে। চার্চিল ব্রাদার্সের স্ট্রাইকার হিসেবে যথেষ্ট সুনাম অর্জন করতে শুরু করেন।

‘দুষ্টু কাকা’ আর নেই, না ফেরার দেশে হীরা-শুভঙ্করদের ফুটবল গুরু

তারপর নদীর জল অনেকটাই গড়িয়ে গিয়েছে। ২০০৬-০৭ মরশুমে জাতীয় ফুটবল লিগে দুর্দান্ত পারফরম্য়ান্স করেন। আই লিগে টানা দুটো মরশুমে ওডাফা সর্বাধিক গোলদাতার তকমা পেয়েছিলেন। ২০০৮-০৯ মরশুমে তিনি এই খেতাবও জয় করেন। সবমিলিয়ে তখন ওডাফা ওকোলির রমরমা অবস্থা। অবশেষে ২০১১ সালের ১ জুন তিনি সই করলেন মোহনবাগান ক্লাবে। তখন অবশ্য ছিল মোহনবাগান অ্যাথলেটিক ক্লাব। আর সবুজ-মেরুন জার্সিতে ডেবিউ ম্যাচেই হ্যাটট্রিক করেন তিনি। এরপর ওডাফাকে আর ফিরে তাকাতে হয়নি। টানা তিন বছর মোহনবাগানের হয়ে চুটিয়ে খেলার পর ২০১৪ সালে আবারও তিনি চার্চিলে ফিরে যান। একটা বছর খেলেন সাদার্ন সমিতিতেও। ভারতের শেষ ফুটবল ক্লাব হিসেবে ২০১৮ সালে গোকুলাম কেরালায় যোগ দিয়েছিলেন তিনি। কিন্তু, এখন কোথায় রয়েছেন ওডাফা ওকোলি? উল্লেখ্য, ২০২০ সালের ৬ জুলাই ফুটবল থেকে অবসর গ্রহণ করেন ওডাফা। আপাতত তিনি নাইজেরিয়ায় নিজের পরিবারের সঙ্গেই রয়েছেন।