আর জি কর হাসপাতাল কাণ্ডে আরও তিন চিকিৎসককে জিজ্ঞাসাবাদ কলকাতা পুলিশের

কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগ (Kolkata Police Detective Department) আর জি কর মেডিকেল কলেজে ও হাসপাতালে (RG Kar Medical College Hospital) ৩১ বছর বয়সী একজন মহিলা…

কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগ (Kolkata Police Detective Department) আর জি কর মেডিকেল কলেজে ও হাসপাতালে (RG Kar Medical College Hospital) ৩১ বছর বয়সী একজন মহিলা প্রশিক্ষণার্থী ডাক্তারকে ধর্ষণ ও হত্যার ঘটনায় হাসপাতালে কর্মরত তিন ডাক্তার এবং একজন হাউসকিপিং স্টাফ সদস্যকে সোমবার (Monday) জিজ্ঞাসাবাদ করবে বলে জানা যাচ্ছে। তাঁদের সকাল ১১টার পর সদর দফতরে হাজির হতে বলা হয়েছে।

পুলিশ সূত্রে জানা গেছে, যাদের জিজ্ঞাসাবাদ করা হবে তাঁরা হলেন, একজন ইন্টার্ন ডাক্তার, দুজন শিক্ষানবিশ ডাক্তার এবং একজন হাউসকিপিং স্টাফ সদস্য যাঁরা বক্ষ চিকিৎসা বিভাগের প্রথম বর্ষের স্নাতকোত্তর ছাত্র । তলব করা চার ব্যক্তিরা গত ৯ আগস্ট রাতের ডিউটিতে ছিলেন বলে পুলিশ সূত্রে খবর। এঁদের মধ্যে কেউ কেউ ঘটনার আগে ওই মহিলা প্রশিক্ষণার্থী ডাক্তারের সঙ্গে খাওয়াদাওয়াও করেন বলে জানা যাচ্ছে। তার পরের দিন সকালে উদ্ধার হয় প্রশিক্ষণার্থী মহিলা চিকিৎসকের অর্ধ-নগ্ন দেহ।

   

প্রশিক্ষণার্থী মহিলা ডাক্তারকে আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের একটি সেমিনার হলে অর্ধযোগ অবস্থায় পাওয়া যায়। তাঁর শরীরে আঘাতের চিহ্ন পাওয়া যায় এবং ময়নাতদন্তে নিশ্চিত করা হয় যে তাঁকে হত্যার আগে ধর্ষণ করা হয়েছিল। অভিযুক্তকে শনিবার গ্রেপ্তার করা হয়েছে এবং তাঁকে ১৪ দিনের পুলিশ হেফাজতে পাঠানো হয়েছে।

হাতরসের ছায়া বিহারে, মন্দিরে পদপিষ্ট হয়ে মৃত ৭

এই ঘটনাটিতে পশ্চিমবঙ্গ এবং অন্যান্য রাজ্যে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়। মেডিকেল ছাত্র এবং ডাক্তাররা কর্তৃপক্ষের জবাবদিহি দাবি করে প্রতিবাদ করেন। সোমবার প্রতিবাদের কর্মসূচি হিসেবে ডাক্তার এবং মেডিকেল ছাত্রদের বিক্ষোভের আর জি কর কলেজের আউটডোর কেন্দ্রগুলি বন্ধ ছিল। ফলে সমস্যার মুখে পড়েন হাসপাতলে চিকিৎসার জন্য আসা রোগীরা।

প্রসঙ্গত, রবিবার আন্দোলনরত চিকিৎসকদের সঙ্গে দেখা করেন কলকাতা পুলিশের কমিশনার বিনীত গোয়েল। তিনি আন্দোলনকারী চিকিৎসকদের জানান যে তাঁদের কারোর ওপর ঘটনার সঙ্গে যুক্ত থাকার সন্দেহ হলে তাঁরা সেটি নির্ধিধায় জানতে পারেন কলকাতা পুলিশকে। পুলিশ কমিশনার তাঁদের আশ্বাস দেন যে সেই ব্যক্তিদের ওপর তদন্তও করবে কলকাতা পুলিশ। পুলিশ কমিশনারের আন্দোলনকারী চিকিৎসকদের সঙ্গে দেখা করার পর, সোমবার সকলে আরও তিন চিকিৎসককে জিজ্ঞাসাবাদ করতে চলেছে কলকাতা পুলিশের গোযেনদা বিভাগ।

দিল্লির রাম মনোহর লোহিয়া হাসপাতালের চিকিৎসকরা কলকাতার শিক্ষানবিশ ডাক্তারের ধর্ষণ ও হত্যার ঘটনায় অভিযুক্ত এবং দায়ী অপরাধীদের বিরুদ্ধে ন্যায়বিচার এবং দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবিতে ধর্মঘট শুরু করেন। বিক্ষোভকারী চিকিৎসকরা এই ঘটনায় সিবিআই তদন্ত এবং সারা দেশের হাসপাতালে চিকিৎসা চিকিৎসকদের নিরাপত্তার দাবি জানিয়েছেন। বিক্ষোভের কারণে দিল্লির রাম মনোহর লোহিয়া হাসপাতালেওপিডি পরিষেবা বন্ধ থাকলেও হাসপাতালে জরুরি পরিষেবা চালু থাকবে বলে জানিয়েছেন আন্দোলনকারী চিকিৎসকরা । রাম মনোহর লোহিয়া হাসপাতালে চিকিৎসকদের বিক্ষোভ এই মামলার বিরুদ্ধে চিকিৎসকদের দেশব্যাপী ধর্মঘটের অংশ হিসেবে অনুষ্ঠিত হয়েছিল।