মাত্র ৫০০ টাকায় মিলবে গ্যাস সিলিন্ডার, উপকৃত হবেন ৪৬ লক্ষ মানুষ

যাদের বাড়িতে গ্যাস সিলিন্ডার (Gas Cylinder) রয়েছে তাঁদের জন্য রইল দারুণ সুখবর। এবার আর হাজার টাকা নয়, মাত্র ৫০০ টাকায় রাজ্যবাসীকে গ্যাস সিলিন্ডার দেওয়ার সিদ্ধান্ত…

যাদের বাড়িতে গ্যাস সিলিন্ডার (Gas Cylinder) রয়েছে তাঁদের জন্য রইল দারুণ সুখবর। এবার আর হাজার টাকা নয়, মাত্র ৫০০ টাকায় রাজ্যবাসীকে গ্যাস সিলিন্ডার দেওয়ার সিদ্ধান্ত নিল সরকার। হ্যাঁ ঠিকই শুনেছেন। সরকারের এহেন সিদ্ধান্তের দরুণ উপকৃত হবেন ৪৬ লক্ষ মানুষ।

না তবে বাংলা নয়, এই সুখবর শুনিয়েছে হরিয়ানার বিজেপি শাসিত সরকার। হরিয়ানার জিন্দে রাজ্যস্তরের তীজ মহোৎসব অনুষ্ঠিত হয়েছিল। আর এই অনুষ্ঠানে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী নায়াব সিং সাইনি মহিলাদের জন্য একাধিক ঘোষণা করেছেন। যার মধ্যে অন্যতম হল মাত্র ৫০০ টাকায় গ্যাস সিলিন্ডার। মুখ্যমন্ত্রী বলেন, ‘হরিয়ানায় প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় সুবিধাভোগী পরিবারগুলি এখন ৫০০ টাকা দিয়ে একটি গ্যাস সিলিন্ডার পাবেন। এর ফলে রাজ্যের প্রায় ৪৬ লক্ষ পরিবার উপকৃত হবে, যাদের আয় ১.৮০ লক্ষ টাকার কম।’

   

শুধু তা নয়, স্কুলে পড়া মেয়েদের, যারা অপুষ্টিতে ভুগছে তাঁদের জন্য মুখ্যমন্ত্রীর দুধ উপহার প্রকল্পের আওতায় ১৫০ দিনের ফর্টিফায়েড দুধ দেওয়া হবে। এতে উপকৃত হবে ২.৬৫ লক্ষ মেয়ে। মুখ্যমন্ত্রী হরিয়ানা মাতৃশক্তি উদ্যোক্তা প্রকল্পের অধীনে স্বনিযুক্তি স্থাপনের জন্য দেওয়া ঋণের পরিমাণ বাড়িয়ে ৫ লক্ষ টাকা করার ঘোষণা করেছেন।

স্বনির্ভর গোষ্ঠীগুলিকে দৈনন্দিন প্রয়োজনের জন্য ঘূর্ণায়মান তহবিল ২০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩০ হাজার টাকা করার কথা ঘোষণা করেন নায়াব সিং। গ্রুপ সখীর মাসিক সাম্মানিকও ১৫০ টাকা থেকে বাড়িয়ে ৫০০ টাকা করা হয়েছে।

স্বনির্ভর গোষ্ঠীগুলির বোনেদের ক্ষমতায়নের জন্য মুখ্যমন্ত্রী ১০০ কোটি টাকার বিনা সুদে ঋণ দিয়েছেন। চলতি অর্থবর্ষে স্বনির্ভর গোষ্ঠীগুলিকে ৪৯০ কোটি টাকা ঋণ দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।