প্যারিসে নীরজ রুপো জিতলেও বাজল না ভারতের জাতীয় সংগীত! কারণটা জানেন?

ভারতের ‘সোনার ছেলে’ নীরজ চোপড়া (Neeraj Chopra) ২০২৪ প্যারিস অলিম্পিকে অল্পের জন্য মিস করলেন সোনার পদক। এবারের অলিম্পিক টুর্নামেন্টে নীরজকে রুপোর পদক নিয়েই সন্তুষ্ট থাকতে…

Neeraj Chopra

ভারতের ‘সোনার ছেলে’ নীরজ চোপড়া (Neeraj Chopra) ২০২৪ প্যারিস অলিম্পিকে অল্পের জন্য মিস করলেন সোনার পদক। এবারের অলিম্পিক টুর্নামেন্টে নীরজকে রুপোর পদক নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে। টোকিও অলিম্পিক চ্যাম্পিয়ন নীরজের দ্বিতীয় থ্রো’ই একমাত্র বৈধ হিসেবে গণ্য করা হয়েছে। তিনি ৮৯.৪৫ মিটার দুরত্বে জ্যাভলিন থ্রো করেছিলেন, যা চলতি মরশুমে তাঁর সর্বশ্রেষ্ঠ পারফরম্যান্স ছিল। এছাড়া বাকি পাঁচটা থ্রো ফাউল হয়ে গিয়েছে।

Paris Olympics: অলিম্পিকে রুপো জিতে অভিনব রেকর্ড নীরজের

   

মরশুম সেরা থ্রো

প্যারিস অলিম্পিক ফাইনালে পদক জয় করার পরও এবার ভারতের জাতীয় সংগীত বাজানো হল না। পাকিস্তানের আরশাদ নাদিম এবারের অলিম্পিক টুর্নামেন্টে রেকর্ড গড়ার পাশাপাশি নীরজের থেকে সোনার পদক ছিনিয়ে নিলেন। নাদিম তাঁর দ্বিতীয় থ্রোয়েই ৯২.৯৭ মিটার দুরত্ব নির্ধারণ করেন। পাশাপাশি ষষ্ঠ তথা অন্তিম থ্রোয়ে তিনি ৯১.৭৯ মিটার দুরত্বে জ্যাভলিন ছোঁড়েন। এই প্রসঙ্গে আপনাদের জানিয়ে রাখি, ১৯৯২ সালে আয়োজিত বার্সেলোনা অলিম্পিকের পর এই প্রথমবার পাকিস্তানের কোনও অ্যাথলিট একক ইভেন্টে অলিম্পিক পদক জয় করলেন। ইতিপূর্বে প্রত্যেক টুর্নামেন্টে নীরজের কাছে পরাস্ত হয়েছেন আরশাদ নাদিম। কিন্তু, এবার পাকিস্তানের এই জ্যাভেলিন থ্রোয়ার বাজিমাত করে বেরিয়ে যান।

নীরজ পদক জয় করলেও প্যারিসে বাজানো হল না ভারতের জাতীয় সংগীত
২০২৪ প্যারিস অলিম্পিকে নীরজ রুপোর পদক জয় করলেও ভারতের জাতীয় সংগীত বাজানো হল না। এর পিছনে অবশ্য একটি বিশেষ কারণ রয়েছে। অলিম্পিক টুর্নামেন্টে যে দেশের খেলোয়াড় সোনার পদক জয় করেন, শুধুমাত্র সেই দেশেরই জাতীয় সংগীত বাজানো হয়ে থাকে। এবার পাকিস্তানের অ্যাথলিট সোনার পদক জয় করার কারণে শুধুমাত্র সেই দেশেরই জাতীয় সংগীত বাজানো হয়েছে।

 

অন্যদিকে, গত অলিম্পিক টুর্নামেন্টে নীরজ চোপড়া যখন সোনার পদক জয় করেছিলেন, তখন শুধুমাত্র ভারতেরই জাতীয় সংগীত বাজানো হয়েছিল। কিন্তু, এবার নীরজ রুপোর পদক জেতার কারণে আর ভারতের জাতীয় সংগীত বাজানো হয়নি। এই প্রসঙ্গে নীরজ চোপড়া ম্যাচের শেষে বললেন যে এবার হয়ত প্যারিস অলিম্পিকে ভারতের জাতীয় সংগীত শুনতে পাওয়া গেল না। কিন্তু, অন্য কোথাও অবশ্যই বাজবে।