বড় ঘোষণা সরকারের, আজ রাজ্যে বন্ধ থাকবে সব স্কুল, কলেজ, অফিস

আজ শুক্রবার রাজ্যে সব স্কুল, কলেজ থেকে শুরু করে সরকারি অফিস বন্ধ থাকবে। কারণ আজ রাজ্যজুড়ে পালিত হবে এক বিশেষ দন। যে কারণে আজ সর্বত্র…

আজ শুক্রবার রাজ্যে সব স্কুল, কলেজ থেকে শুরু করে সরকারি অফিস বন্ধ থাকবে। কারণ আজ রাজ্যজুড়ে পালিত হবে এক বিশেষ দন। যে কারণে আজ সর্বত্র ছুটি (Public Holiday) থাকবে।

এখন নিশ্চয়ই ভাবছেন কেন সবকিছু বন্ধ থাকবে? তাহলে জানিয়ে রাখি, বিশ্ব আদিবাসী দিবস উপলক্ষে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। এদিন সরকারি স্কুল, কলেজ, ব্যাঙ্ক ও অফিস বন্ধ থাকবে। সমস্ত সরকারি অফিস বন্ধ বিশ্ব আদিবাসী দিবস উপলক্ষে রাজস্থান সরকার সরকারি ছুটি ঘোষণা করেছে। এই সময়ে গোটা রাজ্যে স্কুল-কলেজের পাশাপাশি ব্যাঙ্ক এবং সমস্ত সরকারি অফিস বন্ধ থাকবে।

   

আসলে এই দিনে আদিবাসী সম্প্রদায়ের লোকেরা নানা অনুষ্ঠানের আয়োজন করেন। এ কারণে সরকার এই দিনে সরকারি ছুটি ঘোষণা করেছে। সব সরকারি অফিস বন্ধ সরকারি ক্যালেন্ডার অনুযায়ী শনি ও রবিবার নয়টি ছুটিসহ আগস্ট মাসে ১৩টি ছুটি থাকবে। এর মধ্যে ৯ আগস্ট শুক্রবার বিশ্ব আদিবাসী দিবসও রয়েছে। অন্যান্য দিবসের কথা বলতে গেলে স্বাধীনতা দিবস, রাখীবন্ধন এবং জন্মাষ্টমীর ছুটি অন্তর্ভুক্ত করা হয়েছে।

এর আগে রাজস্থান সরকার ৭ আগস্ট অর্ধদিবস ছুটি ঘোষণা করেছিল। আসলে রাজধানী জয়পুরে তীজের মিছিল হয়, তাই রাজস্থান সরকার অর্ধদিবস ছুটির নির্দেশ জারি করেছে। যার আওতায় রাজ্যের সব অফিস, স্কুল, কলেজ ও ব্যাংকে অর্ধদিবস ছুটি থাকবে।

এক রিপোর্ট অনুযায়ী, ভারতে প্রায় ১০৪ মিলিয়ন আদিবাসী বাস করে, যা দেশের মোট জনসংখ্যার প্রায় 8%। মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, ঝাড়খণ্ড, রাজস্থান, ওড়িশায় দেশের সবচেয়ে বেশি আদিবাসী জনসংখ্যা রয়েছে। আদিবাসী জেলা বাঁশওয়ারা ও দুঙ্গারপুর লোকসভা নির্বাচন সহ ভারতের চারটি বিধানসভা কেন্দ্র থেকে আদিবাসী দলের জনপ্রতিনিধিরা আদিবাসী সমাজের প্রতিনিধিত্ব করছেন।

১৯৮২ সালে বিশ্ব আদিবাসী দিবস উদযাপনের সূচনা হয়। আদিবাসীদের অধিকার আদায়ে জাতিসংঘের সাধারণ পরিষদ ৯ আগস্টকে বিশ্ব আদিবাসী দিবস হিসেবে ঘোষণা করে। আদিবাসী সম্প্রদায় বহু শতাব্দী ধরে সামাজিক, অর্থনৈতিক ও পরিবেশগত চ্যালেঞ্জের সম্মুখীন হয়ে আসছে।