আপনার স্মার্টফোন হবে আরও পাতলা ও AI সমর্থিত, জানুন  স্যামসাংয়ের এই অনন্য কীর্তি

আপনার হাতে থাকা স্মার্টফোনের চেয়ে অনেক বেশি পাতলা স্মার্টফোন বাজারে আনার প্রস্তুতি নিচ্ছে স্যামসাং। সর্বোপরি, বিশ্বের সবচেয়ে পাতলা স্মার্টফোন তৈরি করতে স্যামসাং কী করেছে? আসুন…

আপনার হাতে থাকা স্মার্টফোনের চেয়ে অনেক বেশি পাতলা স্মার্টফোন বাজারে আনার প্রস্তুতি নিচ্ছে স্যামসাং। সর্বোপরি, বিশ্বের সবচেয়ে পাতলা স্মার্টফোন তৈরি করতে স্যামসাং কী করেছে? আসুন জেনে নিই স্যামসাং এর উদ্ভাবন সম্পর্কে।

50MP ক্যামেরা ও 66W ফাস্ট চার্জিং সহ বাজারে এল Huawei Nova Flip, জানুন স্পেসিফিকেশন

   

স্মার্টফোনের দুনিয়ায় প্রতিনিয়ত নতুন নতুন উদ্ভাবন ঘটতে থাকে। সেই কারণেই স্যামসাং একটি বিস্ময়কর জিনিসও আবিষ্কার করেছে, যা ব্যবহার করে পাতলা স্মার্টফোন তৈরি করা যেতে পারে। কোম্পানি এখানে LPDDR5X DRAM চিপ নিয়ে এসেছে। স্যামসাং দাবি করেছে যে এটি বিশ্বের সবচেয়ে পাতলা র‌্যাম। এর পাশাপাশি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) উপলব্ধ থাকবে এই ফোনে।

এই চিপটি শুধুমাত্র সবচেয়ে পাতলা র‍্যাম নয়, এটি বিশেষভাবে সেই স্মার্টফোনগুলির জন্য ডিজাইন করা হয়েছে যেগুলিতে AI বৈশিষ্ট্য রয়েছে। 12nm ক্লাস অর্থাৎ বারো ন্যানো মিটার চিপ 12GB এবং 16GB প্যাকেজের সাথে পাওয়া যাবে। আসুন জেনে নিই কেন এই র‍্যামটি বিশ্বের সবচেয়ে পাতলা র‍্যাম চিপ।

বিশ্বের সবচেয়ে পাতলা RAM চিপ

Samsung এর নতুন RAM চিপটি মাত্র 0.65mm পাতলা। সেই অনুযায়ী, এটি আগের চিপের চেয়ে 9 শতাংশ পাতলা। কোম্পানির নতুন LPDDR5X DRAM চিপের আকার শুধুমাত্র স্টাইল এবং প্রদর্শনের জন্য কমায়নি। এই নতুন চিপ ফোনকে সহজে গরম হতে দেবে না। 

AI এর জন্য সবচেয়ে পাতলা চিপ

এটি তৈরি করার সময়, অপ্টিমাইজড প্রিন্টেড সার্কিট বোর্ড (PCB) এবং epoxy molding compound কৌশল ব্যবহার করা হয়েছে। এর ফলে র‍্যাম চিপ আঙুলের নখের চেয়েও পাতলা। স্মার্টফোনের কর্মক্ষমতা এবং দক্ষতা বাড়াতে এই চমৎকার ডিজাইন করা চিপ ব্যবহার করা হবে। যার ফলে স্মার্টফোনগুলি AI দ্বারা সমর্থিত হবে।