সম্মানরক্ষার ম্যাচেও ব্যর্থ শুভমান, আদৌ টিম ইন্ডিয়ায় সুযোগ দেওয়া উচিত? প্রশ্ন সমর্থকদের

বুধবার শ্রীলঙ্কার বিরুদ্ধে তৃতীয় একদিনের ম্যাচ খেলতে নেমেছে ভারতীয় ক্রিকেট দল। এই ম্যাচটা টিম ইন্ডিয়ার কাছে যথেষ্ট গুরুত্বপূর্ণ। কারণ চলতি সিরিজের প্রথম ম্যাচটা টাই হয়ে…

Shubman Gill

বুধবার শ্রীলঙ্কার বিরুদ্ধে তৃতীয় একদিনের ম্যাচ খেলতে নেমেছে ভারতীয় ক্রিকেট দল। এই ম্যাচটা টিম ইন্ডিয়ার কাছে যথেষ্ট গুরুত্বপূর্ণ। কারণ চলতি সিরিজের প্রথম ম্যাচটা টাই হয়ে গিয়েছিল। আর দ্বিতীয় ম্য়াচে শ্রীলঙ্কা ৩২ রানে জয়লাভ করেছে। সেকারণে ভারত যদি তৃতীয় ম্যাচটা ড্র করে কিংবা হেরে যায়, তাহলে সিরিজও হাতছাড়া করতে হবে। কিন্তু, এমন একটি গুরুত্বপূর্ণ ম্যাচেও ব্যাট হাতে ব্যর্থ হলেন শুভমান গিল। আর তিনি প্যাভিলিয়নে ফেরার পর থেকেই ভারতীয় ক্রিকেট সমর্থকরা প্রশ্ন তুলতে শুরু করেছেন, আদৌ শুভমানকে ভারতীয় ক্রিকেট দলের প্রথম একাদশে সুযোগ দেওয়ার দরকার আছে।

শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের ক্রিকেট সিরিজের জন্য যখন ভারতীয় ক্রিকেট দল ঘোষণা করা হয়েছিল, তখনই টিম ইন্ডিয়ায় শুভমান গিলকে সুযোগ দেওয়া নিয়ে একাধিক প্রশ্ন উঠেছিল। চলতি বছর টি-২০ বিশ্বকাপে সুযোগ পাননি শুভমান। আশা ছিল, আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফির কথা মাথায় রেখে তিনি হয়ত একদিনের ক্রিকেটে পারফরম্যান্স করতে পারবেন। কিন্তু, কোথায় কী? শ্রীলঙ্কার বিরুদ্ধে এই তিন ম্যাচের একদিনের সিরিজে শুভমান যে ব্যাট হাতে কার্যত ধেড়িয়ে দিলেন তা বলা যেতেই পারে।

   

এই সিরিজের প্রথম ম্যাচে শুভমান ৩৫ বলে মাত্র ১৬ রান করেছিলেন। মাত্র ৪৬-এর স্ট্রাইক রেটে ব্যাট করার পর তাঁকে নিয়ে সমালোচনার ঝড় বইতে শুরু করেছিল। প্রসঙ্গত, এই ম্যাচে দুটো দলই ২৩০ রান করায় ম্যাচ ড্র হয়ে যায়। তবে শুভমানকে কিন্তু কাঠগড়ায় তোলা হয়েছিল। এরপর দ্বিতীয় ম্যাচে কিছুটা হলেও নিজের পিঠ বাঁচিয়েছিলেন ভারতীয় ক্রিকেট দলের এই তরুণ ওপেনার। ৪৪ বলে ৩৫ রানের একটা গড়পড়তা ইনিংস খেলে তিনি নিন্দুকদের মুখ কিছুটা হলেও বন্ধ করেছিলেন। কিন্তু, তৃতীয় ম্যাচে আবারও তাঁকে সেই পুরনো ফর্মেই দেখতে পাওয়া গেল। ১৪ বলে মাত্র ৬ রান করে তিনি প্যাভিলিয়নে ফিরে যান। স্ট্রাইক রেট মাত্র ৪২। তার থেকেও বড় কথা, এমন একটা গুরুত্বপূর্ণ ম্যাচে শুভমান যথাযোগ্য দায়িত্ব পালন করে নিজের প্রতিভার প্রতি সুবিচার করতে পারতেন। কিন্তু, এই ম্যাচেও তিনি নিজের প্রতি কার্যত সুবিচার করতে পারলেন না।

এই প্রসঙ্গে আপনাদের জানিয়ে রাখি, তৃতীয় একদিনের ম্য়াচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল শ্রীলঙ্কা। নির্ধারিত ২০ ওভারে তারা সাত উইকেট হারিয়ে ২৪৮ রান করে। মাত্র চার রানের জন্য শতরান মিস করেন লঙ্কার ওপেনার আভিষ্কা ফার্নান্ডো। এছাড়া পাথুম নিশঙ্কা ৬৫ বলে ৪৫ রান এবং কুশল মেন্ডিস ৮২ বলে ৫৯ রান করেন।

জবাবে ভারতীয় ক্রিকেট দলের শুরুটা একেবারে ভালো হয়নি। ১৩ ওভার শেষে টিম ইন্ডিয়া ছয় উইকেট হারিয়ে ৬৭ রান করেছে। অধিনায়ক রোহিত শর্মা ২০ বলে করেছেন ৩৫ রান। গত দুটো ম্যাচে তিনি হাফসেঞ্চুরি করেছিলেন। টিম ইন্ডিয়ার তারকা ব্যাটার বিরাট কোহলি ১৮ বলে করেন ২০ রান। এছাড়া ঋষভ পন্থ (৬), শ্রেয়স আইয়ার (৮), অক্ষর প্যাটেল (২) কেউই দুই অঙ্কের রান স্পর্শ করতে পারেননি। টিম ইন্ডিয়া এই ম্যাচে যদি হেরে যায়, তাহলে গত ২৭ বছরের অপরাজেয় রেকর্ড ভেঙে যাবে। টিম ইন্ডিয়ার কোচ হিসেবে গৌতম গম্ভীরের কাছে অভিজ্ঞতা যে খুব একটা সুখকর হবে না, তা বলাই বাহুল্য।