অশান্ত বাংলাদেশ, প্রভাব ক্রিকেটেও! কোন পথে পাপনের ভবিষ্যৎ?

আপাতত গোটা বাংলাদেশ জুড়েই অগ্নিগর্ভ পরিস্থিতি তৈরি হয়ে রয়েছে। ছাত্র আন্দোলনের দাপটে পদত্যাগ করতে এবং দেশ ছাড়তে বাধ্য হয়েছেন বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত…

Nazmul Hasan Papon

আপাতত গোটা বাংলাদেশ জুড়েই অগ্নিগর্ভ পরিস্থিতি তৈরি হয়ে রয়েছে। ছাত্র আন্দোলনের দাপটে পদত্যাগ করতে এবং দেশ ছাড়তে বাধ্য হয়েছেন বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত সোমবারই অর্থাৎ ৫ অগস্ট তিনি ক্ষমতা হস্তান্তর করেছেন। ১৬ বছর ক্ষমতায় থাকার পর তিনি দেশ ছাড়ার কারণে বাংলাদেশের রাষ্ট্রব্যবস্থা একটা বড়সড় ধাক্কা খেয়েছে। এই ঢেউ আছড়ে পড়েছে দেশের ক্রিকেট বোর্ডের উপরেও। এই পরিস্থিতিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমূল হাসান পাপনের (Nazmul Hasan Papon) ভবিষ্যৎ কোন পথে এগোবে, তা নিয়ে বিস্তর জলঘোলা হতে শুরু করেছে।

এই প্রসঙ্গে আপনাদের জানিয়ে রাখি, বাংলাদেশের প্রাক্তন রাষ্ট্রপতি জিল্লুর রহমানের ছেলে নাজমূল হাসান পাপন। ফলে ছোটবেলা থেকেই তিনি রাজনীতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। ২০০৯ সালে আওয়ামী লিগের মনোনীত প্রার্থী হিসেবে তিনি উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং সাংসদ হিসেবে নির্বাচিত হয়েছিলেন।

   

পাকিস্তানের বার্তা- আমরা বাংলাদেশের জনগণের সঙ্গে একাত্ম

পাশাপাশি ঢাকা প্রিমিয়ার ডিভিশনের অন্যতম প্রধান দল আবাহনী লিমিটেডের সঙ্গে গত এক দশক ধরে যুক্ত রয়েছেন পাপন। ২০০৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত তিনি এই দলের ভারপ্রাপ্ত সভাপতি হিসেবেও নিযুক্ত ছিলেন। অন্যদিকে, ২০০৬ সালে বেক্সিমকো ক্রিকেট দলের সভাপতি (কর্পোরেট ক্রিকেট লিগের চ্যাম্পিয়ন) সভাপতি ছিলেন তিনি। এছাড়া বাংলাদেশ প্রিমিয়ার লিগের প্রথম মরশুমে তিনি উপদেষ্টা কমিটির সভাপতি হিসেবে দায়িত্বও পালন করেন।

গোপন আস্তানায় ডোভালের সঙ্গে কথা বলার সময় কেন কান্নায় ভেঙে পড়েন হাসিনা?

২০১২ সালে মোস্তাফা কামালের পর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের দায়িত্ব তাঁর হাতে তুলে দেওয়া হয়েছিল। এরপর তিনি যথেষ্ট দক্ষ হাতে দেশের ক্রিকেটকে পরিচালনা করেন। গত ১২ বছরে বেশ কয়েকবার সমালোচনার মুখে পড়লেও, এই বছরই ক্রীড়ামন্ত্রীর দায়িত্ব পান তিনি। তবে চলতি বছরই বিসিবি-র সভাপতি হিসেবে তাঁর তৃতীয় টার্মের মেয়াদ শেষ হতে চলেছে। আশঙ্কা করা হচ্ছে, মেয়াদ শেষের আগেই তাঁকে বিসিবি সভাপতির পদ থেকে সরিয়ে দেওয়া হতে পারে। সেইসঙ্গে হাতছাড়া হতে পারে ক্রীড়ামন্ত্রকও।

ইতিমধ্যে পাপনের নাম সরাসরি উল্লেখ না করলেও বাংলাদেশ ক্রিকেট দলের পেস বোলার রুবেল হোসেন তাঁকে একপ্রকার খোঁচা দিয়েছেন। ফেসবুকের একটি পোস্টে রুবেল লিখেছেন,’গত কয়েক বছরে দেশের ক্রিকেটকে যাঁরা ধ্বংস করেছেন, তাঁরাই আজ দেশে সুশাসন চাইছে। শুধুমাত্র অপছন্দের তালিকায় থাকার কারণে এই ব্যক্তিরাই অসংখ্য ক্রিকেটারের কেরিয়ার ধ্বংস করে দিয়েছে। এখন ক্ষমতার পালা বদল দেখে রং বদলানোর চেষ্টা করছে। দেশের ক্রিকেটকে ধ্বংস করা ব্যক্তিদের অন্তত আর কোনও দায়িত্বে দেখতে চাই না।’