১৮ মাসের বকেয়া DA-DR নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের, উপকৃত হবেন কোটি কোটি কর্মী?

দুর্গাপুজোর আগেই দেশজুড়ে কোটি কোটি সরকারি কর্মীদের জন্য রইল বড় খবর। আপনিও কি সরকারি কর্মী? তাহলে আপনার জন্য রইল জরুরি খবর। ডিএ-ডিআর (DA-DR) নিয়ে বড়…

দুর্গাপুজোর আগেই দেশজুড়ে কোটি কোটি সরকারি কর্মীদের জন্য রইল বড় খবর। আপনিও কি সরকারি কর্মী? তাহলে আপনার জন্য রইল জরুরি খবর। ডিএ-ডিআর (DA-DR) নিয়ে বড় ঘোষণা করল সরকার।

এবার এক কোটিরও বেশি কর্মচারী ও পেনশন প্রাপককে বড় ধাক্কা দিয়েছে কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার রাজ্যসভায় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, করোনাকালে যে ১৮ শতাংশ সরকারি কর্মচারীদের ডিএ/ডিআর বন্ধ করে দেওয়া হয়েছিল, তাঁদের আর বকেয়া দেওয়া হবে না। অর্থাৎ আর ১৮ মাসের বকেয়া পাবেন না সরকারি কর্মীরা।

   

ন্যাশনাল কাউন্সিলের (জেসিএম) স্টাফ সাইডের প্রতিনিধি সহ বিভিন্ন কর্মচারী সংগঠন ডিওপিটির সচিবকে অনুরোধ করেছিল যে ১৮ মাসের বকেয়া ডিএ কর্মচারীদের অধিকার। ফলে যত দ্রুত সম্ভব কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের করোনাকালীন সময়ে থেকে বকেয়া ডিএ / ডিআর ফেরত দেওয়া নিয়ে সরকারের কিছু করা উচিত। তবে এই নিয়ে এবার বড় ঘোষণা করল কেন্দ্র।

রাজ্যসভার সাংসদ জাভেদ আলি খান এবং রামজি লাল শর্মা সংসদে প্রশ্ন তুলেছিলেন, করোনার সময় কর্মচারীদের বকেয়া ডিএ/ডিআর সরকার মেটাতে পারবে কিনা? দুই সাংসদের প্রশ্ন, সরকার যদি এই টাকা না দেয়, তাহলে তার কারণ কী? ভারতীয় অর্থনীতি বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি। সেখানে কেন সকলের টাকা মেটানো হবে না?

এই প্রশ্নের উত্তরে অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী বলেন, “করোনাকালে অর্থনীতির অবস্থা ভাল না হওয়ায় ডিএ/ডিআর বন্ধ করে দেওয়া হয়েছিল। সেইসময়ে সরকারের ওপর আর্থিক বোঝা ছিল। এনসিজেসিএম-সহ বিভিন্ন কর্মচারী সংগঠনের প্রতিনিধিত্ব পাওয়া গেছে। ফলে বর্তমানে উল্লেখিত ভাতার বকেয়া পরিশোধ করা সম্ভব হচ্ছে না।”