Neeraj Chopra : ফাইনালে ধামাকাদার এন্ট্রি নীরজের, প্রথম চেষ্টাতেই বাজিমাত ভারতের

প্যারিস অলিম্পিক্সে পুরুষদের জ্যাভেলিন থ্রোয়ে দুর্দান্ত পারফরম্যান্স করলেন নীরজ চোপড়া (Neeraj Chopra)। তিনি ইতিমধ্যেই ফাইনালের টিকিট কনফার্ম করে ফেলেছে। এই টুর্নামেন্টে বি গ্রুপে রাখা হয়েছে…

Neeraj Chopra

প্যারিস অলিম্পিক্সে পুরুষদের জ্যাভেলিন থ্রোয়ে দুর্দান্ত পারফরম্যান্স করলেন নীরজ চোপড়া (Neeraj Chopra)। তিনি ইতিমধ্যেই ফাইনালের টিকিট কনফার্ম করে ফেলেছে। এই টুর্নামেন্টে বি গ্রুপে রাখা হয়েছে নীরজ চোপড়াকে। প্রথম প্রচেষ্টায় তিনি ৮৯.৩৪ মিটার দুরত্বে বর্শা ছোঁড়েন। আর সেইসঙ্গে তিনি ফাইনালের যোগ্যতাও অর্জন করে ফেলেছেন।

এই প্রসঙ্গে আপনাদের জানিয়ে রাখি, ফাইনালে কোয়ালিফাই করার জন্য ৮৪ মিটারের দুরত্ব টপকাতে হয়। নীরজ ছাড়া পাকিস্তানের জ্যাভেলিন থ্রোয়ার আরশাদ নাদিম ৮৬.৫৯ মিটার দুরত্বে জ্যাভেলিন থ্রো করে ফাইনালে প্রবেশ করেছেন।

   

চলতি মরশুমে নীরজের সেরা থ্রো ছিল ৮৮.৩৬ মিটার। ২০২৪ ডায়মন্ড লিগে তিনি এই সাফল্য অর্জন করেছিলেন। অর্থাৎ ২০২৪ প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জনকারী পর্বে ৮৯.৩৪ মিটার দুরত্বে জ্যাভেলিন থ্রো করে এই মরশুমে নিজের রেকর্ডই ভেঙে ফেললেন তিনি। কোয়ালিফিকেশন রাউন্ডে ভারতের দ্বিতীয় জ্যাভেলিন থ্রোয়ার কিশোর জেনার কথা যদি বলতে হয়, তাহলে তিনি ৮০.৭৩ মিটার দুরত্ব নির্ধারণ করতে পেরেছেন। কিন্তু, তিনি শেষপর্যন্ত ফাইনালের যোগ্যতা অর্জন করতে পারেননি।

কোয়ালিফিকেশন রাউন্ডের শীর্ষস্থানে নীরজ চোপড়া
কোয়ালিফিকেশন রাউন্ডের দুটো গ্রুপ যোগ করে যদি বিচার করা হয়, তাহলে দেখা যাবে যে নীরজ চোপড়াই তালিকার শীর্ষে রয়েছেন। তিনি ৮৯.৩৪ মিটার দুরত্বে জ্যাভেলিন থ্রো করে প্রথম স্থানটি অর্জন করে নিয়েছেন। এরপর দ্বিতীয় স্থানে রয়েছেন গ্রানাডার অ্যান্ডারসন পিটার্স। তিনি ৮৮.৬৩ মিটার দুরত্বে জ্যাভেলিন থ্রো করেন। তৃতীয় স্থানে রয়েছেন জার্মানির জুলিয়ান বেওয়ার। এই জার্মান জ্যাভেলিন থ্রোয়ার ৮৭.৭৬ মিটারের দুরত্ব নির্ধারণ করেন। অন্যদিকে পাকিস্তানের আরশাদ নাদিম রয়েছেন চতুর্থ স্থানে। তিনি ৮৬.৫৯ মিটার দুরত্বে জ্যাভেলিন থ্রো করেছেন।

জ্যাভেলিন থ্রো প্রতিযোগিতার ফাইনালে কমপক্ষে ১২ জন অ্যাথলিট কোয়ালিফাই করতে পারেন। তবে এই অলিম্পিক্সের যোগ্যতা অর্জনকারী পর্বে ৮৪ মিটারের দুরত্ব মাত্র সাতজন অ্যাথেলিটই টপকাতে পেরেছেন। এই সাতজন অ্যাথলিটের মধ্যে যে পাঁচজন বেস্ট থ্রো করেছেন, তাঁদেরই ফাইনালের ছাড়পত্র দেওয়া হয়েছে। আগামী ৮ অগস্ট নীরজ চোপড়া ফাইনাল ম্যাচে সোনার পদক জয়ের লড়াইয়ে নামবেন।