রবিবার বিকেলেই মুষলধারে বৃষ্টির আশঙ্কা বঙ্গে, ছাতা সঙ্গে রাখুন

রবিবার দুপুর ও বিকেলের আবহাওয়া নিয়ে চরম পূর্বাভাস জারি করল হাওয়া অফিস। আজ রবিবার ৪ আগস্ট ছুটির দিনে কলকাতা শহর সহ রাজ্যের নানা জেলায় ব্যাপক…

heavy rain

রবিবার দুপুর ও বিকেলের আবহাওয়া নিয়ে চরম পূর্বাভাস জারি করল হাওয়া অফিস। আজ রবিবার ৪ আগস্ট ছুটির দিনে কলকাতা শহর সহ রাজ্যের নানা জেলায় ব্যাপক বৃষ্টি (Heavy Rainfall) ধেয়ে আসছে বলে আশঙ্কা প্রকাশ করা হল।

এমনিতে আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে যে দক্ষিণ-পশ্চিম বিহার ও সংলগ্ন উত্তর-পশ্চিম ঝাড়খণ্ডে গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। যদিও আরও একটা ঘূর্ণাবর্তের তৈরি হওয়ার কথা জানিয়েছে বিভিন্ন হাওয়া অফিস। আজ কলকাতা ও তৎসংলগ্ন এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা জারি করা হয়েছে। সেইসঙ্গে থাকবে বজ্রবিদ্যুতের দাপট। আজ দুপুর বা বিকেলের দিকে বৃষ্টি হতে পারে কলকাতা, বীরভূম।, বাঁকুড়া, দু মেদিনীপুর ও দুই ২৪ পরগণায়।

   

এরইসঙ্গে মৌসুমী নিম্নচাপ অক্ষরেখাটি আগামী ৬ আগস্ট থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর মারাত্মক আকারে সক্রিয় হতে চলেছে। মঙ্গলবার, বুধবার নাগাদ একটি ঘূর্ণাবর্তের সৃষ্টি হতে চলেছে। এরপর এটি আবার গভীর নিম্নচাপে পরিণত হতে চলেছে।

আগামী ৬ থেকে ৮ আগস্ট, এই সময়সীমার মধ্যে ব্যাপক বৃষ্টি হতে চলেছে হাওড়া, হুগলী, কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, নদীয়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায়। এই জেলাগুলিতে কখনও ভারী তো আবার কখনও বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে ছাতা কিন্তু সবসময় সঙ্গে রাখার পরামর্শ জারি করা হচ্ছে। 

গত ৪৮ ঘণ্টায় প্রবল বৃষ্টির জেরে পশ্চিমবঙ্গে যথাক্রমে হাওড়া ও পশ্চিম বর্ধমান জেলায় দু’টি পৃথক ঘটনায় অন্তত দু’জনের মৃত্যু হয়েছে। শুক্রবার সন্ধ্যায় পশ্চিম বর্ধমানে আসানসোলের কাছে উপচে পড়া গারুই নদীতে ভেসে গিয়ে মৃত্যু হয় এক ব্যক্তির। শনিবার সকালে ওই ব্যক্তির দেহ গাড়ির ভিতরে আটকে থাকা অবস্থায় উদ্ধার করা হয়। অন্য একটি ঘটনায় হাওড়ার সালকিয়ায় দুর্ঘটনাবশত বিদ্যুতের তারে হাত দেওয়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল ২১ বছরের এক তরুণীর।