লড়াই, লড়াই আর লড়াই, জাতীয় দলে কামব্যাক করতে এটাই মন্ত্র শামির

ফার্স্ট বোলার মহম্মদ শামির (Mohammed Shami) ভারতীয় দলে ফেরা নিয়ে সংশয় রয়েছে। ওয়ানডে বিশ্বকাপের পর থেকেই দলের বাইরে রয়েছেন শামি। তবে তিনি এখন ঘরোয়া ক্রিকেটের…

Mohammed Shami in cricket attire, preparing for a match

ফার্স্ট বোলার মহম্মদ শামির (Mohammed Shami) ভারতীয় দলে ফেরা নিয়ে সংশয় রয়েছে। ওয়ানডে বিশ্বকাপের পর থেকেই দলের বাইরে রয়েছেন শামি। তবে তিনি এখন ঘরোয়া ক্রিকেটের মাধ্যমে ভারতীয় দলে ফেরার প্রস্তুতি নিচ্ছেন। মহম্মদ শামি ভারতের হয়ে সর্বশেষ ম্যাচ খেলেছেন গত বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০২৩ সালের ওডিআই বিশ্বকাপে। ২০২৪ সালের ফেব্রুয়ারিতে শামির গোড়ালির অস্ত্রোপচার হয়েছিল।

তারপর থেকে শামি ধীরে ধীরে সেরে উঠছেন। আপাতত বেঙ্গালুরুতে ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমিতে নেটে বোলিং শুরু করেছেন শামি। কলকাতায় ইস্টবেঙ্গল ক্লাব আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে মহম্মদ শামি বলেন, ‘কবে ফিরব, বলা মুশকিল। আমি খুব পরিশ্রম করছি। তবে আশা করি আপনি আমাকে আবার ভারতীয় জার্সিতে দেখার আগে আমাকে বাংলার হয়ে খেলতে দেখবেন। আমি বাংলার হয়ে দুই-তিনটি ম্যাচ খেলতে আসব এবং তার জন্য পুরোপুরি প্রস্তুত থাকব।

   

ভারতীয় দলে ফিরতে খেলোয়াড়দের ঘরোয়া ম্যাচ খেলা বাধ্যতামূলক করেছে বিসিসিআই। খেলোয়াড়রা জাতীয় দলে না থাকলে ঘরোয়া ক্রিকেটে অংশগ্রহণ করতে হবে, এমনটাই নির্দেশ দিয়েছে ভারতীয় ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। বিসিসিআই রোহিত শর্মা, বিরাট কোহলি এবং জসপ্রিত বুমরাহ ছাড়া সমস্ত ক্রিকেটারকে জাতীয় দায়িত্ব থেকে অব্যাহতি পেলে ঘরোয়া ক্রিকেট খেলতে নির্দেশ দিয়েছে।

Manu Bhaker: ৩২ বছর ধরে পাকিস্তান যা পারেনি ভারতের মনু ৬ দিনে করে দেখিয়েছেন

ফার্স্ট বোলার মহম্মদ শামি বলেছেন যে তিনি কখনই ভাবেননি যে আইপিএল ২০২৪ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ এর মতো বড় টুর্নামেন্টের আগে চোট এত গুরুতর হয়ে উঠবে। শামি বলেন, আমরা কখনও ভাবিনি চোট এতটা গুরুতর হয়ে উঠবে। পরিকল্পনা ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে বিবেচনা করার, কারণ গত বছর বিশ্বকাপের পর একের পর এক আইপিএল এবং আইসিসি টি-টোয়েন্টি টুর্নামেন্ট অনুষ্ঠিত হতে চলেছে।