BJP: নীতীশ-নাইডুকে নিয়ে অস্বস্তি রয়েইছে, এবার মোদী-শাহদের নয়া চিন্তা শরিক আটওয়াল

ঘরের ভেতর চাপ বাড়ছে নরেন্দ্র মোদীর (Narendra Modi)। সংরক্ষণ ইস্যুতে জোট ছাড়ার হুঙ্কার এনডিএর পুরনো সঙ্গী রামদাস আটওয়ালের। তফশিলি উপজাতিদের সংরক্ষণ নীতিতে সংশোধনী আনতে চেয়েছে…

Ramdas Atwale

ঘরের ভেতর চাপ বাড়ছে নরেন্দ্র মোদীর (Narendra Modi)। সংরক্ষণ ইস্যুতে জোট ছাড়ার হুঙ্কার এনডিএর পুরনো সঙ্গী রামদাস আটওয়ালের। তফশিলি উপজাতিদের সংরক্ষণ নীতিতে সংশোধনী আনতে চেয়েছে কেন্দ্র। তা নিয়ে ইতিমধ্যেই শোরগোল শুরু হয়েছে জাতীয় রাজনীতিতে। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট।

ওয়েনাডে ভূমিধস বিপর্যয়ের কারণ গো-হত্যা! সাফ দাবি বিজেপি-র জ্ঞানদেবের

   

সম্প্রতি সুপ্রিম কোর্টের সাত বিচারপতির সাংবিধানিক বেঞ্চ সংরক্ষণ নিয়ে তফসিলি জাতি-উপজাতির মধ্যেও শ্রেণিবিভাজনকে (সাব-ক্লাসিফিকেশন) মান্যতা দিয়েছে। ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ ৬:১ সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে এই রায় দিয়েছে। একমাত্র বিচারপতি বেলা ত্রিবেদী বাকিদের সঙ্গে একমত হননি।

বৃহস্পতিবার এক শীর্ষ আদালতের নির্দেশ, তফসিলি জাতি, উপজাতিদের মধ্যেও সংরক্ষণের জন্য পৃথক শ্রেণিবিন্যাসের প্রয়োজন রয়েছে। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, তফসিলি জাতিভুক্তদের মধ্যেও অনেক উপশ্রেণি রয়েছে, তাঁদের মধ্যেও কিছু কিছু শ্রেণি আবার তুলনায় বেশি পিছিয়ে পড়া। সংরক্ষণের সুবিধা দেওয়া সত্ত্বেও এই সমস্ত সম্প্রদায়ের বিশেষ উন্নতি হয়নি। সুতরাং তফসিলি সম্প্রদায়ের মধ্যেও পিছিয়ে পড়া শ্রেনীদের সংরক্ষণের আওতায় আনার পক্ষেই রায় দেয় আদালত।

Kolkata Airport: জলাশয় নাকি বিমানবন্দর, টার্মিনালে পৌঁছেই চমক যাত্রীদের! চক্ষু ছানাবড়া

আর এরপরই মুখ খোলেন রিপাবলিক পার্টি অব ইন্ডিয়ার প্রধান রামদাস আটওয়ালে। তিনি বলেন,

“তফশিলি ও উপজাতিদের মধ্যে বিশেষ সংরক্ষণ হতে পারে, তাহলে সাধারণ ও অন্যান্য অনগ্রসর শ্রেনীর জন্য সংরক্ষণ কেন হবে না? আমাদের দাবি তফশিলি সম্প্রদায়ের মতো ওবিসি বা অন্যান্য অনগ্রসর শ্রেনীর ক্ষেত্রেও উপশ্রেনী চালু করা হোক, তা না হলে আগামীদিনে কেন্দ্রের বিরোধিতা করতে পিছুপা হব না আমরা।”

বিহার, ঝাড়খণ্ড, অন্যান্য ৫ টি রাজ্য ভারী বৃষ্টিপাতের সতর্কতা আইএমডির

বর্তমানে এনডিএ সরকারের সামাজিক ন্যায় মন্ত্রকের দ্বায়িত্বে রয়েছেন রামদাস আটওয়ালে। দীর্ঘদিন ধরেই এনডিএর জোট সঙ্গী আটওয়ালের দল আরপিআই। তিনি বলেন,

“ভারতে ১২০০ তফশিলি সম্প্রদায়ের মানুষ রয়েছে, যারমধ্যে মহারাষ্ট্রেই রয়েছে ৫৯ টি সম্প্রদায়। মহারাষ্ট্র সরকারের উচিত সুপ্রিম কোর্টের নির্দেশানুসারে একটি কমিটি গঠন করা। এবং তফশিলি সম্প্রদায়ের মধ্যে এ,বি, সি, ডি করে শ্রেনীবিভাগ করা। যাতে প্রতিটি শ্রেনীর উন্নয়ণ হয়।”

ইউপিএ-র ১০ বছরের থেকে মোদীর আমলে নাকি রেলে নিয়োগ ৯১ হাজার বেশি, দাবি বৈষ্ণবের

জোট নিয়ে ইতিমধ্যেই চাপে রয়েছে মোদী সরকার। একদিকে শুরু থেকেই বিজেপিকে চাপে রেখে এসেছে নীতীশ-নাইডুর দল। স্পেশাল স্ট্যাটাস থেকে আর্থিক অনুদান নানান ইস্যুতে ইতিমধ্যেই চাপে রয়েছে মোদী-শাহেরা। তারমধ্যে এবার যদি ঘরের ভেতর থেকে আওয়াজ উঠতে থাকে তাহলে কিন্তু বেজায় মুশকিলে পড়তে হবে এনডিএ জোটকে। এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।