আপনি সুরাপ্রেমী? তাহলে বলুন তো- মদ আমিষ নাকি নিরামিষ?

দেশ হোক বা বিদেশে, সুরার প্রতি ভালবাসা বহু রয়েছে বহু মানুষের। অনেকেই রোজ রাতে গলা না ভিজিয়ে থাকতে পারেন না। আবার অনেকে আছেন, কোনও উৎসব…

is alcohol veg or non veg , বলুন তো- মদ আমিষ নাকি নিরামিষ?

দেশ হোক বা বিদেশে, সুরার প্রতি ভালবাসা বহু রয়েছে বহু মানুষের। অনেকেই রোজ রাতে গলা না ভিজিয়ে থাকতে পারেন না। আবার অনেকে আছেন, কোনও উৎসব অনুষ্ঠান সুরা ছাড়া ভাবতেই পারেন না। কিন্তু, সুরাপ্রেমীরা কি জানেন মদ আমিষ, নাকি নিরামিষ?

মদ জিনিসটা সাধারণ চোখে নিরামিষ! কারণ, মদ প্রস্তুতের ক্ষেত্রে ফলের রস, বার্লি ব্যবহার করা হয়ে থাকে। তাই মদ-কে নিরামিষই বলা হয়।

   

তবে এই দাবিও সম্পূর্ণ ঠিক নয়!

কলকাতার তথ্য-প্রযুক্তি তালুকের যাত্রীদের জন্য সুখবর, একাধিক রুটে সরকারি বাস পরিষেবার ঘোষণা

কিছু ক্ষেত্রে কিন্তু মদ আমিষও। কারণ বেশ কিছু বিয়ার বা ওয়াইন প্রস্তুতের সময় ফাইনিং নামক এক প্রক্রিয়া অবলম্বন করা হয়। তখন প্রাণীর দেহাংশ ব্যবহার করা হয়। কিছু ওয়াইন প্রস্তুতের সময় ডিমের সাদা অংশ ব্যবহার করা হয়। ফাইনিং-এর পর ওয়াইন স্মুথ করতেই এই প্রক্রিয়া মেনে চলা হয়ে থাকে।

রাজ্যে মহার্ঘ সুরা, কোন কোন মদের উপর কী হারে বাড়ছে দাম?

অনেক ক্ষেত্রে আবার বিয়ার বা ওয়াইনে মাছের মূত্রাশয় ব্যবহার করা হয়। কোন কোনও ক্ষেত্রে জেলেটিনের মতো প্রাণীর দেহাংশও ব্যবহার হয়ে থাকে।

পাসপোর্ট করাবেন? ভাবছেন পুলিশ ভেরিফিকেশনেই যত ঝামেলা! জানুন এই পদ্ধতি

তবে এসব মদের চকচকে বোতলে আপনি খুঁজে পাবেন না। লেবেলিংয়ে কোন মদে ফাইনিং-এর সময় প্রাণীর দেহাংশ ব্যবহার করা হয় তা উল্লেখ থাকে না। মদের বোতলে সাধারণত সুরার উপাদান সহ অন্যান্য জিনিস লেখা থাকে। সুরা প্রস্তুতের প্রক্রিয়া নিয়ে কিছু লেখা থাকে না। তবে কোনও বিয়ার বা ওয়াইন প্রস্তুতের ক্ষেত্রেই সরাসরি প্রাণী শরীরের অংশ মেশানো হয় না। এগুলি ব্যবহার করা হয় প্রক্রিয়ার ক্ষেত্রে।

তবে মনে রাখবেন, মদ্যপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।