Fuchka OTT: নতুন ওটিটি প্ল্যাটফর্ম ‘ফুচকা’র ঘোযণার পরেই উদ্যোগ নিল টালিগঞ্জ

ফ্রাইডের পর এবার ‘ফুচকা (Fuchka)। ফের বাংলায় সংযোজন হল কয়েকদিন আগেই লঞ্চ হয়েছে নতুন বাংলা ওটিটি প্ল্যাটফর্ম (OTT Platform)। হইচই’ (Hoichoi), ‘আড্ডাটাইমস’ (Addatimes), ‘ক্লিক’ (Klikk)…

ফ্রাইডের পর এবার ‘ফুচকা (Fuchka)। ফের বাংলায় সংযোজন হল কয়েকদিন আগেই লঞ্চ হয়েছে নতুন বাংলা ওটিটি প্ল্যাটফর্ম (OTT Platform)। হইচই’ (Hoichoi), ‘আড্ডাটাইমস’ (Addatimes), ‘ক্লিক’ (Klikk) সহ বেশ কিছু প্ল্যাটফর্ম রয়েছে বাংলা ভাষা। এছাড়াও রয়েছে বাংলাদেশের প্ল্যাটফর্ম ‘চরকি’ (Chorki)। এবার সেই তালিকায় যুক্তির হল ‘ফুচকার’ নাম।

হঠাৎ কেন আবার তৈরী করা হল নতুন ওটিটি প্ল্যাটফর্ম? মূলত ইন্ডিপেন্ডেন্ট পরিচলকদের জন্যই তৈরী হচ্ছে এই প্ল্যাটফর্ম (Fuchka)। এই প্ল্যাটফর্মে থাকবে তাঁদের ছবি বা প্রজেক্ট দেখানোর অধিকার। বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যের উদ্যোগে ফের শুটিং চালু হল টালিগঞ্জে। শুরু হয়েছে সিনেমা এবং ধারাবাহিকের শুটিং। এই সবের মাঝেই নতুন উদ্যোগ নেওয়া হল টালিগঞ্জে।

   

তবে এখানেই শেষ নয়, গঠন করা হয়েছে ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম মেকার্স অ্যাসোসিয়েশন (Independent Film Makers’ Association)। এই সংগঠনটি কাজ করবে স্বাধীন পরিচালকদের জন্য। নতুন প্রজন্মের পরিচলকরা যারা সুষ্ঠু ভাবে কাজ করতে পারেন তাঁর জন্যই রাখা হয়েছে ‘ফুচকা’ (Fuchka) ওটিটি এবং এই সংগঠন। ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম মেকার অ্যাসোসিয়েশন-এর সাধারণ সম্পাদকের কাজ করবেন হৃষিকেশ মণ্ডল। তিনি এক এক বিবৃতিজারি করে বলেছেন, যে তিনি আমি দীর্ঘ ১০ বছর ধরে ইস্টার্ন ইন্ডিয়া মোশন পিকচার এ্যাসোসিয়েশন, এবং ইস্টার্ন ইন্ডিয়া মোশন পিকচার ডিরেক্টরস এ্যাসোসিয়েশনের সদস্য ছিলেন। এছাড়াও স্ক্রিন রাইটার্স এ্যাসোসিয়েশনের সদস্য হিসেবে গত ২-৩ বছর ধরে সদস্য হিসেনে আছেন তিনি।

Dev Adhikari: দেবের অনুরাগীদের জন্য সুখবর, হইচইতে প্রথমবার মুক্তি পাচ্ছে ব্লকবাস্টার এই ছবি!

তিনি বলেছেন যে যারা স্বাধীনভাবে ছবি বানান তাদেরই অগ্রাধিকার দিতে সাহায্য করবে ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম মেকার্স অ্যাসোসিয়েশন। এই শিল্পে যে তাঁদের আর তাচ্ছিল্যের চক্ষে দেখ আজবে না সাফ জানিয়ে দিয়েছে তিনি। প্রসঙ্গত, পরিচালক রাহুল মুখোপাধ্যায়কে টেনিকশিয়ানদের ব্যান করার বিষয়টি সামনে আসলে অনেকে মন্তব্য করেছিলেন যে একটি বড় প্রযোজনা সংস্থার সঙ্গে ঘটার কারণেই এত আলোচনা হয় বিষয়টি নিয়ে। তবে এর আগে স্বাধীন পরিচালক বা ছোট প্রযোজনা সংস্থার সঙ্গে এইরম ঘটনা ঘটলেও পাশে দাঁড়াননি কেউই।

তাই স্বধীন পরিচালকদের তাঁদের প্রতিভা তুলে দেখানোর জন্য ‘ফুচকা’ ওটিটি প্ল্যাটফর্ম এবং ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম মেকার্স অ্যাসোসিয়েশন গঠন করল টালিগঞ্জ।