শ্রীলঙ্কার নৌসেনার জাহাজের ধাক্কায় মৃত্যু ভারতীয় মৎস্যজীবীর, গর্জে উঠল বিদেশ মন্ত্রক

ফের বড়সড় দুর্ঘটনার কবলে ভারতীয় মৎস্যজীবীদের নৌকা। জানা গিয়েছে, এবার শ্রীলঙ্কার নৌবাহিনীর একটি জাহাজের ধাক্কায় একটি ভারতীয় মাছ ধরার নৌকা ডুবে গেছে। এতে এক মৎস্যজীবী…

ফের বড়সড় দুর্ঘটনার কবলে ভারতীয় মৎস্যজীবীদের নৌকা। জানা গিয়েছে, এবার শ্রীলঙ্কার নৌবাহিনীর একটি জাহাজের ধাক্কায় একটি ভারতীয় মাছ ধরার নৌকা ডুবে গেছে। এতে এক মৎস্যজীবী নিহত ও অপর একজন নিখোঁজ রয়েছেন।

প্রকৃতপক্ষে, শ্রীলঙ্কার নৌবাহিনী ভারতীয় জেলেদের গ্রেফতার করার চেষ্টা করে। সেইসময় আচমকা মৎস্যজীবী ভর্তি নৌকাটি উল্টে যায়। নৌকাটিতে চারজন ছিলেন বলে খবর, যাদের মধ্যে একজন মারা গেছেন, একজন নিখোঁজ রয়েছেন এবং বাকি দু’জন শ্রীলঙ্কার নৌবাহিনীর হেফাজতে রয়েছেন। এই ঘটনার পর আজ বৃহস্পতিবার সকালে দিল্লিতে শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত হাইকমিশনারকে বিদেশ মন্ত্রকে তলব করা হয়েছে। এই ঘটনাকে কেন্দ্র করে তীব্র প্রতিবাদ জানানো হয়েছে ভারতের বিদেশ মন্ত্রকের তরফে।

   

বিদেশ মন্ত্রক জানিয়েছে, স্থানীয় সময় ভোর ৫টার দিকে কাচাথিভু দ্বীপের কাছে এ ঘটনা ঘটে। দুই মৎস্যজীবীকে উদ্ধার করে কানকেসান্থুরাই উপকূলে নিয়ে আসা হয়। যদিও নিখোঁজ মৎস্যজীবীর খোঁজে তল্লাশি চলছে। জাফনায় ভারতীয় কনস্যুলেটের আধিকারিকদের অবিলম্বে কাঙ্কেসান্থুরাইয়ে পৌঁছানোর এবং মৎস্যজীবী ও তাদের পরিবারকে সম্ভাব্য সমস্ত সহায়তা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এমনিতে বছরের পর বছর ধরে ভারত ও শ্রীলঙ্কার মধ্যে সম্পর্কের ক্ষেত্রে একটা ইস্যু বড় হয়ে রয়েছে। আর সেটা হল মৎস্যজীবী ইস্যু। এ ধরনের ঘটনা বেশির ভাগ ঘটনাই ঘটে পাল্ক প্রণালীতে। এটি তামিলনাড়ু ও উত্তর শ্রীলঙ্কার মধ্যে একটি স্ট্রিপ। এটি মাছের জন্য একটি সমৃদ্ধ এলাকা হিসাবে বিবেচিত হয়। চলতি বছর এখন পর্যন্ত ১৮০ জনেরও বেশি মানুষকে গ্রেফতার করেছে শ্রীলঙ্কা। গত বছর ২৪০ থেকে ২৪৫ জনকে গ্রেফতার করা হয়েছিল। গত মাসে রামেশ্বরম থেকে ৯ জন ভারতীয় মৎস্যজীবীকে তামিলনাড়ু উপকূল থেকে দুটি পাওয়ার বোট সহ আটক করে শ্রীলঙ্কার নৌবাহিনী।