ভারতীয় নাগরিকদের লেবাননে সতর্কতা অবলম্বনের পরামর্শ ভারতীয় দূতাবাসের, কী ঘটছে সেখানে?

লেবাননে (Lebanon) ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে, ভারতীয় দূতাবাস (Indian Embassy) ভারতীয়দের লেবাননে সমস্ত অপ্রয়োজনীয় প্রয়োজনীয় ভ্রমণ এড়াতে পরামর্শ দিয়েছে। ভারতীয় দূতাবাস ভারতীয়দের বৈরুতে সাবধানতা অবলম্বন করে…

লেবাননে (Lebanon) ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে, ভারতীয় দূতাবাস (Indian Embassy) ভারতীয়দের লেবাননে সমস্ত অপ্রয়োজনীয় প্রয়োজনীয় ভ্রমণ এড়াতে পরামর্শ দিয়েছে। ভারতীয় দূতাবাস ভারতীয়দের বৈরুতে সাবধানতা অবলম্বন করে চলাচল করতে বলেছে এবং ভারতীয় দূতাবাসের সাথে যোগাযোগ রাখার পরামর্শ দিয়েছে।

এক্স প্লাটফর্মে দেওয়া একটি বিবৃতিতে ভারতীয় দূতাবাস (Indian Embassy) লিখেছে, “এই অঞ্চলে সাম্প্রতিক অশান্তির পরিপ্রেক্ষিতে, ভারতীয় নাগরিকদের (Indian Nationals) লেবাননে (Lebanon) সমস্ত অপ্রয়োজনীয় ভ্রমণ (Unnecessary Travel) এড়াতে পরামর্শ দেওয়া হচ্ছে। লেবাননে সমস্ত ভারতীয় নাগরিকদের সতর্কতা অবলম্বন করার, এবং তাদের চলাচল সীমিত করার পরামর্শ দেওয়া হচ্ছে। বৈরুতে ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখুন। আমাদের ইমেল আইডি হল, cons.beirut@mea.gov.in এবং ফোন নম্বর +96176860128।

   

বুধবার, ইরান সমর্থিত লেবাননের জঙ্গি গোষ্ঠী হিজবুল্লাহ নিশ্চিত করেছে যে ইজরায়েলের (Israel) বিমান হামলার পর বৈরুতে একজন সিনিয়র জঙ্গি কমান্ডার নিহত হয়েছেন। এই জঙ্গি গোষ্ঠী পূর্বে বলেছিল যে মঙ্গলবার হামলার সময় ফুয়াদ শুকুর ভবনে উপস্থিত ছিলেন এবং তাঁরা তাঁর ভাগ্য নির্ধারণের জন্য ধ্বংসাবশেষে অনুসন্ধান চালিয়েছিলেন। হিজবুল্লাহর গোষ্ঠীর এই ঘোষণা ইজরায়েলের আক্রমের পর পরেই করা হয়েছিল। প্রসঙ্গত তেহরানে ইজরাইলের হামলায় হামাস নেতা ইসমাইল হানিয়াহ নিহত হওয়ার পরেই এই ঘোষণা করে ওই জঙ্গি গোষ্ঠী।

হিমাচল প্রদেশে মেঘ-ভাঙা বৃষ্টি, নিখোঁজ অন্তত ২০

ইজরায়েল মঙ্গলবার রাতে ঘোষণা করেযে তারা শুকুরকে হত্যা করেছে, যার ইজরায়েল-অধিকৃত গোলান মালভূমিতে সাম্প্রতিক রকেট হামলার ফলে ১২ জন যুবকের মৃত্যু হয়। মার্কিন যুক্তরাষ্ট্র শুকুরকে ১৯৮৩ সালে লেবাননে একটি মেরিন কর্পস ব্যারাকে বোমা হামলার পরিকল্পনা ও পরিচালনার জন্য দায়ী করে, যেখানে ২৪১ জন মার্কিনি সেনা সদস্যের প্রাণহানি ঘটে। যদিও হিজবুল্লাহ শনিবার মাজদাল শামস শহরে রকেট হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে, তবে ইজরাইল জঙ্গি গোষ্ঠীটিকে দায়ী করেছে। ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট মঙ্গলবারের হামলার পরপরই এক্স প্ল্যাটফর্মে পোস্ট করে লিখেছেন, “হিজবুল্লাহ তাঁদের সীমা অতিক্রম করেছে। “

গত ১০ মাস ধরে, গাজায় চলমান সংঘাতের মধ্যে উভয় পক্ষ প্রায় প্রতিদিনই সংঘর্ষ বিনিময়ে নিযুক্ত রয়েছে। তারা সাধারণত এটিকে একটি নিম্ন-স্তরের সংঘাত পর্যায়েই রেখেছে যা পূর্ণ-স্তরের যুদ্ধে পরিণত হবে বলে আশা করা হয়নি।

লেবাননের জনস্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে যে মঙ্গলবার বৈরুতের একটি দক্ষিণ শহরতলিতে ধর্মঘটের ফলে ৭৪ জন আহত হয়েছেন , যার মধ্যে কেউ কেউ গুরুতর আহত । আহতদের বাহমান হাসপাতাল সহ নিকটবর্তী হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। বিস্ফোরণের পর রক্তদানের জন্য জরুরি আহ্বান জারি করা হয়েছে।