Avocado Day: আজ অ্যাভোকাডো দিবস, জানেন এই ফলের উপকারিতা?

আজ, বুধবার ৩১ জুলাই। আজ অ্যাভোকাডো দিবস (Avocado Day)। ‘মডেল মিলস’ (Model Meals) নামের একটি সংস্থা ২০১৭ সালে ক্যালিফোর্নিয়াতে অ্যাভোকাডো ফলের মরসুমের সময় ৩১ শে…

Avocado

আজ, বুধবার ৩১ জুলাই। আজ অ্যাভোকাডো দিবস (Avocado Day)। ‘মডেল মিলস’ (Model Meals) নামের একটি সংস্থা ২০১৭ সালে ক্যালিফোর্নিয়াতে অ্যাভোকাডো ফলের মরসুমের সময় ৩১ শে জুলাই ন্যাশনাল অ্যাভোকাডো দিবস প্রতিষ্ঠা করেন। মডেল মিলস হল একটি খাবার বিতরণ পরিষেবা যা ২০১৫ সালে ক্যামিল মে এবং পেশাদার মডেল ড্যানিকা ব্রাইশা দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। সংস্থাটি টেকসই কৃষি এবং স্বাস্থ্যকর খাবারকে উত্সাহিত করে খাদ্য মেনু তৈরি করে। ‘মডেল মিলস’ এর একটি বিশাল অংশ হল অ্যাভোকাডো, সেটা কোনও রেসিপি হোক বা পথে যেতে যেতে খাবার জিনিস।

হ্যাস অ্যাভোকাডো বোর্ডের মতে, ২০১৫ সালের হিসাবে, মার্কিন যুক্তরাষ্ট্রে অ্যাভোকাডোর (Avocado) ব্যবহার ২০০৫ থেকে দ্বিগুণ এবং ২০০০ থেকে চারগুণ বেড়েছে। প্রকৃতপক্ষে, ২০১৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে মোট ৪.২৫ বিলিয়ন অ্যাভোকাডো বিক্রি হয়েছিল।

   

কী কী উপকারিতা রয়েছে এই ফলের? শোনা যায় যে প্রাচীন অ্যাজটেকরা অ্যাভোকাডো (Avocado) ব্যবহার করত তাদের ত্বককে সুন্দর করে তুলতে। তারপরে ২০ শতকের গোড়ার দিকে, প্রসাধনী শিল্পরা ক্রিম, লোশন, ফেসিয়াল ক্লিনজার এবং অন্যান্য পণ্যগুলিতে অ্যাভোকাডো তেল ব্যবহার করতো। অ্যাজটেকদের এই প্রক্রিয়াগুলি আজও ব্যবহৃত হচ্ছে ।

১০০টি সন্তান আছে এই সোশাল মিডিয়া প্রতিষ্ঠাতার, নাম শুনলে চমকে যাবেন আপনি!

অ্যাভোকাডো (Avocado) হার্টের জন্যে স্বাস্থ্যকর চর্বি দিয়ে ইনসুলিন প্রতিরোধের মোকাবিলা করে। অ্যাভোকাডো (Avocado) ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড দিয়ে আলঝেইমারের সঙ্গে লড়াই করে। অ্যাভোকাডো হার্টের জন্যে স্বাস্থ্যকর চর্বি দিয়ে পরিপূর্ণ। এই অসম্পৃক্ত, স্বাস্থ্যকর চর্বিগুলি অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে, প্রদাহ কমায় এবং কোলেস্টেরল কমাতে সাহায্য করে । এই ক্ষেত্রে উচ্চ ক্যালোরিযুক্ত খাবার হওয়া সত্ত্বেও, অ্যাভোকাডো ওজন বৃদ্ধি রোধ করতে সাহায্য করে । অ্যাভোকাডো ফাইবার, ভিটামিন সি, ই, এবং কে এবং তামার একটি উল্লেখযোগ্য উৎস । এতে শরীরের যে কোনও রোগ সহজেই সরিয়ে নেওয়া যায়।

অ্যাভোকাডোর (Avocado) গোপন অস্ত্রগুলির মধ্যে একটি হল উচ্চ ওলিক অ্যাসিড সামগ্রী। এই ময়শ্চারাইজিং ফ্যাটি অ্যাসিড ত্বককে নরম এবং হাইড্রেটেড রাখতে সাহায্য করে তবে ক্ষতিগ্রস্থ ত্বকের কোষগুলির পুনর্জন্মকে সমর্থন করে যা লালভাব এবং জ্বালা কমায়। আপনার যদি এই ধরণের ত্বকের সমস্যা থাকে তবে এই ফলটি বেশি করে খান বা অ্যাভোকাডো তেল দিয়ে রান্না করুন।

অ্যাভোকাডো (Avocado) সবসময় জনপ্রিয়তার এই স্তরে ছিল না। মধ্য এবং দক্ষিণ আমেরিকায় উদ্ভূত, কৃষকরা ১৮০০-এর দশকের মাঝামাঝি মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম অ্যাভোকাডো গাছ রোপণ করা হয়েছিল। পরের শতাব্দীতে, অ্যাভোকাডো ধীরে ধীরে জনপ্রিয়তা পায়। মার্কিন যুক্তরাষ্ট্রে ফেব্রুয়ারি এবং সেপ্টেম্বরের মধ্যে এই ফলের চাষ করা হয় । একবার বাছাই করা হলে, অ্যাভোকাডোগুলি সূক্ষ্ম এবং পাকা হওয়ার জন্য এক ছোট সময় সীমা থাকে। তাই ২০০০ সালের আগে, অ্যাভোকাডো চাষ করা কঠিন এবং ব্যয়বহুল ছিল।

আমেরিকা যখন মেক্সিকো থেকে অ্যাভোকাডো আমদানি শুরু করে তখন ফলটির জনপ্রিয়তা আরও বাড়ে। নাতিশীতোষ্ণ আবহাওয়ার কারণে মেক্সিকোতে সারা বছর ধরে অ্যাভোকাডো ফল হয় । দেশের ভেতর চাষ করা অ্যাভোকাডোর সঙ্গে আমদানি করা অ্যাভোকাডো একত্রিত করে মার্কিন যুক্তরাষ্ট্রে এখন প্রচুর পরিমাণে অ্যাভোকাডো সরবরাহ রয়েছে যা সেগুলিকে আরও সাশ্রয়ী এবং সহজলভ্য করে তোলে।