‘বন্ধু’ দেশ ইরানেই খুন হামাস প্রধান, বদলা নিল মোসাদ?

যে হামাস সংগঠন ইজরায়েলের দুর্ভেদ্য নিরাপত্তা বলয় ভেঙে গণহত্যা চালিয়েছিল তাদেরই প্রধান খুন! এই খুনের ঘটনা ঘটেছে ইরানে। ‘বন্ধু’ হামাসের(Hamas) প্রধানকে বাঁচিয়ে রাখতে পারল না…

hamas

যে হামাস সংগঠন ইজরায়েলের দুর্ভেদ্য নিরাপত্তা বলয় ভেঙে গণহত্যা চালিয়েছিল তাদেরই প্রধান খুন! এই খুনের ঘটনা ঘটেছে ইরানে। ‘বন্ধু’ হামাসের(Hamas) প্রধানকে বাঁচিয়ে রাখতে পারল না ইরান সরকার।আল জাজিরার খবর, ইরানের রাজধানী তেহরানে ফিলিস্তিনি সংগঠন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়াকে হত্যা করা হয়েছে।

কে করল হত্যা? ইজরায়েলি গুপ্তচর সংস্থা মোসাদ এমন ধরনের অপারেশন বহু করেছে। এক্ষেত্রে হামাস প্রধান খুন মোসাদ এজেন্টদের কাজ বলে মনে করা হচ্ছে। ইরানের নিরাপত্তা বাহিনীর বিশেষ সুরক্ষা বলয়ে ছিল ফিলিস্তিনি জঙ্গি সংগঠন হামাসের প্রধান।ইরানের ইসলামিক রেভলিউনারি গার্ড কর্পস (আইআরজিসি) বিবৃতিতে জানিয়েছে, হামাস প্রধান হানিয়া যে ভবনে ছিলেন সেখানে হামলা চালানো হয়। এতে তিনি ও তার একজন দেহরক্ষী নিহত হয়েছেন।বিবৃতিতে আরও বলা হয়েছে, মঙ্গলবার (৩০ জুলাই) ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের শপথ অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য হানিয়া তেহরানে এসেছিলেন। 

   

হামাস সংগঠনটি দীর্ঘ সময় ধরে প্যালেস্টাইনের ভূখণ্ড গাজা শাসন করছিল। সেই গাজা থেকে ২০২৩ সালের ৭ অক্টোবর হামাস জঙ্গিরা সরাসরি ইজরায়েলের ভিতর ঢুকে হামলা করেছিল। সেই হামলা ও গণহত্যার জবাবে ইজরায়েলের সেনা গাজায় অভিযান চালিয়েছে। ইজরায়েলি সেনা নিরীহ গাজাবাসী হত্যায় অভিযুক্ত। হামাস ও ইজরায়েলের মধ্যে এই সংঘর্ষে গাজা থেকে উৎখাত হয়েছে ফিলিস্তিনি জঙ্গি সংগঠনটি। যদিও হামাস সংগঠনকে সমগ্র আরব দুনিয়ায় ‘ফিলিস্তিনি প্রতিরোধ’ বলে চিহ্নিত করা হয়।