India Vs South Africa: প্রোটিয়াদের বিরুদ্ধে পন্থের শতরান, কড়া চ্যালেঞ্জের মুখে টিম ইন্ডিয়া

জোবার্গে দ্বিতীয় টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ইনিংসে (India Vs South Africa) তিন বলে শূন্য রানে ভুল শট খেলে আউট হতেই ঋষভ পন্থের ব্যাটিং এবং…

team-india

জোবার্গে দ্বিতীয় টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ইনিংসে (India Vs South Africa) তিন বলে শূন্য রানে ভুল শট খেলে আউট হতেই ঋষভ পন্থের ব্যাটিং এবং পন্থের ক্রিকেট বোধ নিয়ে প্রশ্ন উঠেছিল।কিন্তু তারপরেও ভারতীয় টিম ম্যানেজমেন্ট ঋষভের প্রতি আস্থা রেখে চলতি টেস্ট সিরিজের নির্ণায়ক নিউল্যান্ডস টেস্টে পন্থকে প্রথম একাদশে ঠাই দেয়।

আর তৃতীয় তথা শেষ টেস্টের প্রথম একাদশে জায়গা পেয়েই ধামাকা ঋষভ পন্থের।১৩৯ বলে শতরান এবং শেষ পর্যন্ত অপরাজিত ভারতের দ্বিতীয় ইনিংসে। দলের কঠিন সময়ে চিরাচরিত আক্রমণাত্মক ব্যাটিং স্টাইলে রাবাদা, এনগিদিদের শাসন। কাবিলে তারিফ(প্রশংসার যোগ্য) পন্থের নিউল্যান্ডস টেস্টে ব্যাট হাতে পারফরম্যান্স।

   

অধিনায়ক বিরাট কোহলি দ্বিতীয় ইনিংসে ১৪৩ বল ফেস করে ২৯ রান করে আউট,এনগিদির বলে মার্করামের হাতে ক্যাচ দিয়ে। আপাতদৃষ্টিতে কোহলির এমন পারফরম্যান্স দেখে প্রাথমিক প্রতিক্রিয়া নাক সিটকোবে। কিন্তু ব্যাটসম্যান বিরাট কোহলির কাছে এই ১৪৩ টি বল ২৯ রান মূল্যবান। কেননা অন দ্য ফ্লিডে ব্যাটসম্যান যত সময় কাটাবে, ততই ওই ব্যাটসম্যান তার হারানো আত্মবিশ্বাস ফিরে পাবে। নিউল্যান্ডস টেস্টের প্রথম ইনিংসে কোহলির ব্যাট থেকে ২০১ বলে ৭৯ রান বেরিয়ে এসেছিল,এটা ভুলে গেলে চলবে না। লম্বা সময়ে ২১০ টি বল ব্যাটসম্যান বিরাট কোহলি ফেস করেছিল। যা কিং কোহলিকে আগামী টেস্ট ম্যাচ শ্রীলঙ্কার বিরুদ্ধে আত্মবিশ্বাস বহুগুণ বাড়িয়ে দেবে।

১৯৮ রানে অল আউট হয়ে যায় ভারত দ্বিতীয় ইনিংসে। রাহুল ১০,মায়াঙ্ক ৭,পূজারা ৯,রাহানে ১ রান নাম বড়(বড়ে) দর্শন ক্ষুদ্র (ছোটে)।ভারতীয় টপ অর্ডারের এমন হাল মার্কো জ্যানসেন ৪, এবং রাবাদা ও এনগিদির ৩ টি করে উইকেট দখল।এএনগিদি রাবাদা, জ্যানসেন ভারতের লোয়ার অর্ডারে ধস নামায়। এটাই অহংকার ক্রিকেট দুনিয়ার কাছে প্রোটিয়া দুর্ধর্ষ বোলিং লাইন আপ,ঈর্ষারও কারণ বটে বিপক্ষের কাছে।

দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকা ব্যাট করতে নেমে ২ উইকেট হারিয়ে ১০১ রান তুলেছে।এইডেন মার্করাম ১৬ এবং এলগার ৩০ রানে আউট।ক্রিজে কিগান পিটারসেন ৪৮ রানে নট আউট।সামি এবং বুমরাহ একটি করে উইকেট পেয়েছে।

টেস্টের চতুর্থ দিন দু’দলের কাছেই চ্যালেঞ্জিং। বিশেষত শুরুর দেড় ঘন্টা। নতুন বলে সামি বুমরাহ,উমেস যাদবরা বল করবে। অন্যদিকে, প্রোটিয়া ব্যাটিং অর্ডার এই দেড়ঘন্টা সময় স্টেডি গেম খেলবে,গো বাট স্লো নীতি নিয়ে। শুরুর দেড়ঘন্টায় ভারতীয় পেস ব্যাটারি দুই থেকে তিন উইকেট শিকার করতে পারলেই ‘কেল্লা ফতেহ’ লড়াইতে অনেকটাই এগিয়ে যাওয়া যাবে। প্রোটিয়া অধিনায়ক ডিন এলগার ৩০ রানে প্যাভিলিয়ন ফিরে গিয়েছে। এলগার ডেঞ্জারাস ব্যাটসম্যান, ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে।কিন্তু বুমরাহের বলে পন্থের হাতে ক্যাচ দিয়ে এখন প্রোটিয়া অধিনায়ক আফশোস করছে। অনভিজ্ঞতা দক্ষিণ আফ্রিকা ব্যাটিং বিভাগের দুর্বলতা এটা সঠিক, তবে এই ইস্যুতে রিল্যাক্স হওয়ার জায়গা নেই ভারতীয় বোলিং লাইন আপের কাছে।

প্রোটিয়াদের দরকার ১১১ রান, দুই থেকে তিনটে ব্যাটিং পার্টনারশিপ ম্যাচের মোড় ঘুরিয়ে দেওয়ার পক্ষে যথেষ্ট। তাই মহম্মদ সামি,জসপ্রীত বুমরাহ,শার্দূল ঠাকুর, উমেস যাদব,অশ্বিনদের নিয়ন্ত্রিত বোলিংর পাশাপাশি উইকেট টেকিং ডেলিভারি এবং ফ্লিড প্লেসমেন্ট ঠিকমতো করতে হবে অধিনায়ক বিরাট কোহলিকে বোলারের সঙ্গে ঘন ঘন কথোপকথন করে। কারণ, বোলার তার চাহিদা মতো ফিল্ড প্লেসমেন্ট না পেলে বোলিং করার সময় ভ্যারিয়েসন অর্থাৎ বোলিং ডেলিভারি মতে বৈচিত্র্য রাখতে পারবে না। খেসারৎ দিতে হবে গোটা টিমকে। তাই অধিনায়ক এবং বোলারের মধ্যে ঘন ঘন কথোপকথন এবং বোলার কি চাইছে, কি তার প্রত্যাশা উইকেট শিকারের জন্য ওই মানসিকতা ক্যাপ্টেন কোহলিকে বুঝতে হবে এবং সেইমতোই ফ্লিডিং সাজাতে হবে, বাইশ গজে প্রোটিয়া বধ করে ইতিহাস গড়ার টার্গেটে। টিম ইন্ডিয়া এখন দাঁড়িয়ে রয়েছে নতুন ইতিহাসের গড়ার সন্ধিক্ষণে।