Ashwini Vaishnaw: ‘রেলমন্ত্রী না রিলমন্ত্রী?’ অশ্বিনী বৈষ্ণবকে বেনজির আক্রমণ বিরোধীদের

হাওড়া-মুম্বাই মেলের দুর্ঘটনায় শোকপ্রকাশ করে মঙ্গলবার রেলমন্ত্রী রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে (Ashwini Vaishnaw) বেনজির আক্রমণ করলেন বিরোধীরা। এই ঘটনায় প্রাণ হারিয়েছেন দুজন এবং এবং আহত হয়েছেন…

হাওড়া-মুম্বাই মেলের দুর্ঘটনায় শোকপ্রকাশ করে মঙ্গলবার রেলমন্ত্রী রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে (Ashwini Vaishnaw) বেনজির আক্রমণ করলেন বিরোধীরা। এই ঘটনায় প্রাণ হারিয়েছেন দুজন এবং এবং আহত হয়েছেন ২০ জন। ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (Jharkhand Mukti Morcha) অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) এবং কেন্দ্রকে আক্রমণ করে বলেছে, “সোশাল মিডিয়া রিল (Reel) তৈরি করার পরিবর্তে রেলের দিকে মনোনিবেশ করুন।”

শিবসেনা ইউবিটির (Shiv Sena UBT) সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী (Priyanka Chaturvedi) রেল-সম্পর্কিত ক্রমবর্ধমান ঘন ঘন ঘটে দুর্ঘটনাগুলির উদাহরণ টেনে সরকারের প্রতিক্রিয়া নিয়ে প্রশ্ন তোলেন। এরপর তিনি বলে যে ঘটনাটি সরকারের “লজ্জাজনক উদাসীনতার” প্রতীক। তিনি তার বক্তৃতায় যোগ করেছেন, “এখনও পর্যন্ত বেশ কিছু মৃত্যুর ঘটনা ঘটেছে। তবে এর জবাবদিহি না করলে এই ঘটনার কোনও প্রভাব রেল ব্যবস্থার ওপর পড়বে না।

   

তিনি রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে (Ashwini Vaishnaw) আক্রমণ করে বলেন, “এরপরেই রেলমন্ত্রী ক্ষতিপূরণ ঘোষণা করবেন, তদন্তের প্রতিশ্রুতি দেবেন এবং তারপরেই আত্মপ্রচার করতে ইনস্টাগ্রামে রিল বানাতে শুরু করবেন।” এরপর তিনি রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে “রিল মন্ত্রী” বলে অভিহিত করেছন এবং ট্রেনে অতিরিক্ত ভিড়ের সমালোচনা করে বলেন, “লোকেরা টয়লেটে ভ্রমণ করছে কিন্তু সরকার লজ্জিত নয়।”

হিমাচল প্রদেশের মনিকরণে মেঘ-ভাঙা বৃষ্টি, ক্ষতিগ্রস্থ মদের দোকান!

প্রাক্তন রেলমন্ত্রী এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) একটি টুইটে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানান এবং রেল দুর্ঘটনার ব্যবধানে সরকারকে জবাবদিহি করতে বলে বলেন। তিনি এও বলেন যে এই ধরনের ঘটনা যাতে আর না ঘটে সেই জন্যে যেন ব্যবস্থা নেয় কেন্দ্রীয় সরকার।

এদিন তাঁর টুইটে মোদী সরকারকে (Modi Government) সরাসরি প্রশ্ন করেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি জানতে চান কিভাবে একই সরকারের আমলে বার বার দুর্ঘটনার কবলে পড়ছে রেল। তিনি তাঁর টুইটে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) লিখেছেন, “আবার একটা ভয়াবহ রেল দুর্ঘটনা! হাওড়া- ঝাড়খণ্ডের চক্রধরপুর বিভাগে আজ ভোরে হাওড়া-মুম্বাই মেল লাইনচ্যুত হওয়ায় প্রাণ হারিয়েছেন একাধিক জন এবং আহত হয়েছেন বিপুল সংখ্যক মানুষ। এটা খুবই দুঃখজনক।”

তিনি আরও লিখেছেন, “আমার একটিই প্রশ্ন : এ কেমন সরকার যাদের শাসনকালে প্রায় প্রতি সপ্তাহে রেল দুর্ঘটনা ঘটছে এবং শুরু হচ্ছে মৃত্যুমিছিল বা রেললাইনে আহত হচ্ছেন বহু মানুষ? আর কতদিন আমরা এটা সহ্য করব? ভারত সরকারের অপদার্থতা কবে শেষ হবে? শোকাহত পরিবারদের প্রতি আমি গভীর সমবেদনা জানাই।”

সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব (Akhilesh Yadav) সরাসরি কেন্দ্রীয় সরকারের রেল দুর্ঘটনার ট্র্যাক রেকর্ড নিয়ে প্রশ্ন তুলেছেন। তিনি এও বলেছেন যে প্রত্যেক কেলেঙ্কারিতে কোনও না কোনও নজির গড়ছে মোদী সরকার। এদিন তিনি বলেন, “এই সরকার ট্রেন দুর্ঘটনায় রেকর্ড করতে চায়। এঁদের আমলে নিট পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে এবং এতেও রেকর্ড গড়েছেন তাঁরা। এই সরকার শুধু বড় বড় দাবি করে আর পর পর রেল দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছে বহু মানুষ। এমন কোনও ব্যবস্থা নেওয়া হোক যাতে ভবিষ্যতে এই ধরনের ঘটনা আর না ঘটে। “

তৃণমূল কংগ্রেস নেত্রী সুস্মিতা দেব রেল মন্ত্রকের বিরুদ্ধে শূন্য জবাবদিহিতার অভিযোগ করে একটি টুইট করে লিখেছেন, “এটি এখন নিয়মিত ঘটে চলেছে । অশ্বিনী বৈষ্ণবজি কোনও জবাবদিহি করছেন না । কেন্দ্রীয় কাছে কোনও উত্তর নেই।” সাগরিকা ঘোষ বিস্ময় প্রকাশ করে বলেছেন, ” কেন্দ্রের পদক্ষেপ নিতে আরও কত ট্রেন দুর্ঘটনা ঘটতে হবে? মোদী সরকারের ঘুম থেকে উঠতে আরও কত ট্রেন দুর্ঘটনা লাগবে? মানুষ কষ্ট পাচ্ছে কিন্তু মোদী সরকার রেল নিরাপত্তার জন্য জবাবদিহি ও দায়িত্ব এড়িয়ে যাচ্ছে। “

মঙ্গলবার ভোরে ঝাড়খণ্ডের সেরাকেলা-খারসাওয়ান জেলায় হাওড়া-মুম্বাই মেলের অন্তত ২০টি বগি লাইনচ্যুত হতে এই দুর্ঘটনাটি ঘটে।