বাংলায় কর্মসংস্থানের নতুন দিশা দিতে উদ্যোগ রাজ্যের

বাংলায় পুজোর আগে বাংলায় বিনিয়োগ টানতে বিশেষ উদ্যোগ নিল রাজ্য(Nabanna)। কলকাতায় বাংলার খাবার, ফল-ফুল, সবজি নিয়ে হবে বিরাট উৎসব যার নাম ‘বেঙ্গল ফুড অ‌্যান্ড ফ্রুট…

West bengal Government has issued guidelines to keep the state functioning after bjp call Bengal bandh on Wednesday, বিজেপির ডাকা বুধবারের বনধ রুখতে মরিয়া নবান্ন, জারি গুচ্ছ নির্দেশিকা

বাংলায় পুজোর আগে বাংলায় বিনিয়োগ টানতে বিশেষ উদ্যোগ নিল রাজ্য(Nabanna)। কলকাতায় বাংলার খাবার, ফল-ফুল, সবজি নিয়ে হবে বিরাট উৎসব যার নাম ‘বেঙ্গল ফুড অ‌্যান্ড ফ্রুট ফেস্টিভ‌্যাল’। নবান্ন সূত্রে খবর, রাজ্যে খাদ্য প্রক্রিয়াকরণের কারখানা তৈরি করে কর্মসংস্থান তৈরি করাই একমাত্র লক্ষ্য।

আগামী ৯ আগস্ট থেকে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে শুরু হবে এই ‘ফুড অ‌্যান্ড ফ্রুট ফেস্টিভ‌্যাল’। চলবে ১১ আগস্ট পর্যন্ত। প্রধান আয়োজক পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য প্রক্রিয়াকরণ ও উ‌দ‌্যানপালন বিভাগ। দপ্তরের এক আধিকারিক জানালেন, বাংলার ফল, ফুল, সবজি ও খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে যে বিপুল সম্ভাবনা নিহিত তা তুলে ধরতেই এই উৎসব। মূল উদ্দেশ্য কর্মসংস্থান। বাংলার উদ্যোগপতিদের ফুড প্রসেসিং ইউনিট তৈরির ব‌্যাপারে আরও উৎসাহিত করা। 

   

পাড়ায় দাদাগিরি, মহিলাকে ঠাটিয়ে চড়! তৃণমূল নেতাকে জেলে ঢোকাল পুলিশ

এই ধরনের কারখানা তৈরির পথে যেখানে যেখানে বিনিয়োগকারীরা হোঁচট খান, সেই জায়গাগুলি নিয়ে সরাসরি আলোচনার জন্য তিনদিনের উৎসবে দু’দিনের সম্মেলন রাখা হচ্ছে। থাকছে তিন দিনের প্রদর্শনী। যেখানে ফল-ফুল, সবজি, ভেষজ দ্রব্য তো থাকবেই, এই সব জিনিস সংরক্ষণের উপায়, রপ্তানির উপযোগী প্যাকেজিং নিয়েও হাজির থাকবেন ‘কি প্লেয়ার’-রা।

মমতাকে অপমান! আঁচ কলকাতায়, সোমেই উত্তাল হবে বিধানসভা

প্রসঙ্গত দক্ষিণ ২৪ পরগনার জয়নগরের মোয়া, উত্তরবঙ্গের কালো নুনিয়া চালও জিআই পেয়েছে। ওড়িশাকে টপকে জিআই আদায় করে নিয়েছে বাংলার রসগোল্লা। এবার বারুইপুরের পেয়ারার পালা। এবার বাংলার ভিত্তিকে সামনে রেখে লগ্নির আহ্বান।